Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Bajrang Punia

স্বাধীনতা দিবসে বজরংয়ের বার্তায় বিনেশ, আন্দোলনের সেই দিন উঠে এল ভারতীয় কুস্তিগিরের কথায়

স্বাধীনতা দিবসে বজরং পুনিয়া টেনে আনলেন বিনেশ ফোগাটকে। ১৫ মাস আগের একটি দিনের ঘটনা টেনে এনে পোস্ট করলেন ভারতীয় কুস্তিগির।

sports

গত বছর কুস্তিগিরদের আন্দোলনের সময় বিনেশ ফোগাট (বাঁ দিকে) ও বজরং পুনিয়া। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৬:৫৭
Share: Save:

স্বাধীনতা দিবসে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন কুস্তিগির বজরং পুনিয়া। তবে তার মধ্যেও একটি বার্তা রয়েছে। বজরং টেনে এনেছেন বিনেশ ফোগাটকে। ১৫ মাস আগের একটি দিনের ঘটনা টেনে এনে পোস্ট করেছেন ভারতীয় কুস্তিগির।

গত বছর সর্বভারতীয় কুস্তি সংস্থার তৎকালীন প্রধান ব্রিজভূষণ শরণ সিংহের অপসারণ ও গ্রেফতারির দাবিতে যন্তর মন্তরে ধর্না দিচ্ছিলেন কুস্তিগিরেরা। ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেছিলেন বজরং, বিনেশ, সাক্ষী মালিক, সঙ্গীতা ফোগাটেরা। গত বছর ২৮ মে যন্তর মন্তরে ধর্নারত কুস্তিগিরদের টেনেহিঁচড়ে তুলে দেয় দিল্লি পুলিশ। আটক করা হয় বিনেশদের।

সেই দিনের একটি ছবি নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করেন বজরং। সেখানে দেখা যাচ্ছে, মাটিতে পড়ে থাকা সঙ্গীতা ও বিনেশকে টেনে তোলার চেষ্টা করছে পুলিশ। কুস্তিগিরদের হাতে রয়েছে ভারতের জাতীয় পতাকা। সেই ছবি দিয়ে বজরং লেখেন, “স্বাধীনতা দিবসে দেশের প্রত্যেককে অনেক শুভেচ্ছা।” জাতীয় পতাকা হাতে আন্দোলনরত কুস্তিগিরদের উপর যে ভাবে বলপ্রয়োগ করা হয়েছিল, সেই কথাই আর এক বার মনে করিয়ে দিয়েছেন বজরং।

প্যারিস অলিম্পিক্সে ১০০ গ্রাম ওজন বেশি থাকায় ৫০ কেজি বিভাগের ফাইনাল খেলতে পারেননি বিনেশ। তাঁকে বাতিল করা হয়েছে। রুপোর দাবি নিয়ে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে অভিযোগ করেছিলেন ভারতীয় কুস্তিগির। বিনেশের রুপোর দাবি খারিজ হয়ে যাওয়ার পরেও তাঁর পাশে দাঁড়িয়েছেন বজরং। তিনি বলেন, “আমি বিশ্বাস করি রাতের অন্ধকারে তোমার পদক কেড়ে নেওয়া হয়েছে। গোটা পৃথিবীতে একটা উজ্জ্বল হিরের মতো তুমি জ্বলজ্বল করছ। তুমি এই দেশের কোহিনুর। এখন গোটা বিশ্ব বিনেশ ফোগাটকে চেনে। যারা পদক চায়, তারা ১৫ টাকা করে তা কিনতে পারে।” নিজের বক্তব্যে বজরং বোঝাতে চেয়েছেন, চক্রান্ত করে বিনেশের পদক কেড়ে নেওয়া হয়েছে। পদক না পেলেও বিনেশের কীর্তি কোনও অংশে কম নয়। এ বার স্বাধীনতা দিবসের পোস্টেও বিনেশকে টেনে আনলেন বজরং।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE