Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Vinesh Phogat

অলিম্পিক্সে কেন রুপো পেলেন না বিনেশ, কোন নিয়মে আবেদন খারিজ ভারতীয় কুস্তিগিরের

আন্তর্জাতিক ক্রীড়া আদালত খারিজ করে দিয়েছে ভারতীয় কুস্তিগির বিনেশ ফোগাটের রুপোর আবেদন। কেন বিনেশের আবেদন খারিজ করা হল? কোন নিয়মে বাতিল হল রুপো?

sports

বিনেশ ফোগাট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৫:১৫
Share: Save:

বিনেশ ফোগাট রুপোর আবেদন করলেও তাঁর আবেদন খারিজ হওয়া প্রায় নিশ্চিত ছিল। বিশ্ব কুস্তি সংস্থার প্রধান নেনাদ লালোভিচ ও আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির প্রধান থমাস বাকের মন্তব্যে পরিষ্কার ছিল, তাঁরা বিনেশের আবেদন মানছেন না। শেষ পর্যন্ত সেটাই হল। বুধবার আন্তর্জাতিক ক্রীড়া আদালত খারিজ করে দিয়েছে ভারতীয় কুস্তিগির বিনেশের রুপোর আবেদন। কেন বিনেশের আবেদন খারিজ করা হল? কোন নিয়মে বাতিল হল রুপো?

২০১৭ সালে বিশ্ব কুস্তি সংস্থা নিয়ম বদল করে। অলিম্পিক্স বা বিশ্ব চ্যাম্পিয়নশিপের মতো প্রতিযোগিতায় দু’দিন ধরে একটি বিভাগের প্রতিযোগিতা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। তার আগে একটি বিভাগের প্রতিযোগিতা এক দিনেই শেষ হয়ে যেত। এক দিন থেকে প্রতিযোগিতা দু’দিনে করার নেপথ্যে একটি কারণ ছিল। সেই কারণেই বাতিল হয়েছে বিনেশের আবেদন।

লালোভিচ জানিয়েছেন, কুস্তিগিরদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে এক দিন থেকে প্রতিযোগিতা দু’দিন করা হয়। তিনি বলেন, “দু’দিন প্রতিযোগিতা হলে দু’দিনই ওজন মাপা হবে। সে ক্ষেত্রে দু’দিন ধরে কুস্তিগিরদের নিজেদের ওজন ধরে রাখতে হবে। এক দিনে প্রতিযোগিতা হলে আগে অনেকে বেশ খানিকটা ওজন কমিয়ে নামতেন। তিনি হয়তো পদক জিততেন। কিন্তু বেশি ওজন কমানোর প্রভাব শরীরের উপর পড়ত। ২০-৩০ বছর পরে সেই প্রভাব বোঝা যেত। সেটা যাতে না হয় তার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা চাই, কুস্তিগিরেরা তাঁদের স্বাভাবিক ওজনের কাছাকাছি কোনও বিভাগে নামুন। তা হলে ওজন বেশি কমাতে হবে না।”

বিনেশের স্বাভাবিক বিভাগ ৫৩ কেজি। কিন্তু তিনি অলিম্পিক্সে নামেন ৫০ কেজি বিভাগে। প্রথম দিন ফাইনালে ওঠার পরে বিনেশের ওজন ৫২.৭ কেজি হয়ে গিয়েছিল। তিনি তা কমিয়ে ৫০.১ কেজি করেন। ১০০ গ্রাম বেশি থেকে যায়। বিনেশ যদি ৫৩ কেজি বিভাগে নামতে পারতেন তা হলে তাঁর ওজন নিয়ে কোনও সমস্যা হত না। সেটাই আন্তর্জাতিক আদালতে জানিয়েছে বিশ্ব কুস্তি সংস্থা ও আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থা।

লালোভিচ স্পষ্ট করে দিয়েছেন, বিনেশের দুঃখ তাঁরা বোঝেন। জানেন, এই ঘটনায় একটি মানবিক দিক রয়েছে। কিন্তু নিয়ম সকলের জন্য সমান। বিনেশের ১০০ গ্রাম বেশি ওজনকে মান্যতা দিলে এর পরে ২০০ গ্রাম বেশি ওজন হলে সেই কুস্তিগিরও আবেদন করবেন। তা হলে তো ওজনভিত্তিক বিভাগের গুরুত্বই থাকবে না। অসম প্রতিযোগিতা হবে। আন্তর্জাতিক ক্রীড়া আদালতকে নিজেদের যুক্তি বোঝাতে সফল হয়েছে বিশ্ব কুস্তি সংস্থা ও আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থা। সেই কারণে বিনেশের আবেদন খারজি হয়ে গিয়েছে।

অন্য বিষয়গুলি:

Vinesh Phogat Paris Olympics 2024 Wrestling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE