Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৪
Wrestling

কেন্দ্রের সঙ্গে লড়াই কুস্তি সংস্থার! পদকজয়ী কুস্তিগিরদের নামতেই দেওয়া হবে না বিশ্ব চ্যাম্পিয়নশিপের ট্রায়ালে

সঞ্জয়ের কমিটিই জয়পুরে ন্যাশানল চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়া কুস্তিগিরদের আগামী মাসের বিশ্ব চ্যাম্পিয়নশিপের ট্রায়ালে অংশ নিতে না দেওয়ার সিদ্ধান্ত নিল। জয়পুরের চ্যাম্পিয়নশিপ আয়োজন করেছিল কেন্দ্র।

Representative image of Wrestling

ভারতীয় কুস্তিতে আবার সমস্যা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫২
Share: Save:

ভারতের কুস্তি সংস্থার প্রধান সঞ্জয় সিংহ। তাঁর কমিটিকে এখনও স্বীকৃতি দেয়নি কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। কিন্তু সঞ্জয়ের সেই কমিটিই জয়পুরে ন্যাশনাল চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়া কুস্তিগিরদের আগামী মাসের বিশ্ব চ্যাম্পিয়নশিপের ট্রায়ালে অংশ নিতে না দেওয়ার সিদ্ধান্ত নিল। জয়পুরের চ্যাম্পিয়নশিপ আয়োজন করেছিল কেন্দ্র।

পুণের চ্যাম্পিয়নশিপে পদকজয়ীদের যদিও নামতে দেওয়া হবে। কেন্দ্র সেই প্রতিযোগিতা আয়োজন করেনি। ৭ অক্টোবর দিল্লিতে ট্রায়াল হবে। মাসের শেষে হবে বিশ্ব চ্যাম্পিয়নশিপ। এক কোচ বলেন, “কুস্তিগিরদের কোনও দোষ নেই। কিন্তু ক্ষতি ওদেরই হচ্ছে। কুস্তিতে এখন যে পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে, সেই কারণে দু’বার ন্যাশানল চ্যাম্পিয়নশিপ হয়। কিন্তু এখন হঠাৎ কিছু কুস্তিগিরকে ট্রায়ালে অংশ নিতে দেওয়া হচ্ছে না।”

এই বছর ফেব্রুয়ারিতে কেন্দ্রের সাহায্যে রেলওয়ে স্পোর্টস প্রমোশন বোর্ড জয়পুরে ন্যাশানল চ্যাম্পিয়নশিপ আয়োজন করে। প্রায় একই সময়ে পুণেতে ভারতের কুস্তি সংস্থাও ন্যাশানল চ্যাম্পিয়নশিপের আয়োজন করে। এখন জয়পুরের প্রতিযোগিতাটিকে গ্রাহ্য করা হচ্ছে না।

কুস্তি সংস্থার প্রাক্তন প্রধান ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে যৌনহেনস্থার অভিযোগ উঠেছিল। বিনেশ ফোগাট, বজরং পুনিয়ার মতো কুস্তিগিরেরা অভিযোগ করেছিলেন। সেই অভিযোগের ভিত্তিতে সরিয়ে দেওয়া হয় ব্রিজভূষণকে। কিন্তু তাঁর জায়গায় কুস্তি সংস্থার প্রধান হওয়া সঞ্জয় ব্রিজভূষণের ঘনিষ্ঠ বলেই পরিচিত। সঞ্জয়ের সংস্থা সরকারি ভাবে জানিয়ে দিয়েছে পুণেতে পদক জেতা কুস্তিগিরেরাই বিশ্ব চ্যাম্পিয়নশিপের ট্রায়ালে অংশ নিতে পারবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wrestling Wrestlers Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE