Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Today’s Sports Events

আজ রাতে অলিম্পিক্সের উদ্বোধন, টানা নবম বার এশিয়া কাপের ফাইনালে উঠবে মন্ধানাদের ভারত?

আজ অলিম্পিক্সের উদ্বোধন। নজিরবিহীন অনুষ্ঠানের আয়োজন করেছে প্যারিস। আজ রয়েছে এশিয়া কাপ ক্রিকেটে ভারতের সেমিফাইনাল।

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ০৭:১৯
Share: Save:

আনুষ্ঠানিক ভাবে আজ থেকে শুরু হয়ে যাচ্ছে অলিম্পিক্স। শ্যেন নদীতে ৯৪টি নৌকায় সাড়ে ১০ হাজার প্রতিযোগী নিয়ে অলিম্পিক্সের উদ্বোধন। মোট ছ’কিলোমিটার নদীপথে বিভিন্ন দেশের প্রতিযোগীদের নিয়ে শোভাযাত্রা হবে। প্রথা মেনে উদ্বোধনী অনুষ্ঠানের দিন আজ কোনও খেলা নেই।

অলিম্পিক্সে আজ কোনও ইভেন্ট না থাকলেও বিশ্বের দু’প্রান্তে রয়েছে তিনটি ক্রিকেট ম্যাচ। ভারতের মহিলা ক্রিকেট দল এশিয়া কাপের সেমিফাইনালে খেলবে। বিপক্ষে বাংলাদেশ। অন্য সেমিফাইনালে মুখোমুখি পাকিস্তান ও শ্রীলঙ্কা। আজ শুরু হচ্ছে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ তৃতীয় টেস্টও।

প্রথম বার নদীতে অলিম্পিক্সের উদ্বোধন

আজ অলিম্পিক্সের উদ্বোধন। প্রতিযোগিতার ইতিহাসে এই প্রথম বার নদীতে হবে পুরো অনুষ্ঠান। মোট ছ’কিলোমিটার নদীপথে বিভিন্ন দেশের প্রতিযোগীদের নিয়ে শোভাযাত্রা হবে। প্রতিযোগীরা নৌকায় থাকবেন। মাঝখানে বিভিন্ন সেতুর উপরে হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। শ্যেন নদীতে ৯৪টি নৌকায় সাড়ে ১০ হাজার প্রতিযোগী থাকবেন। ৫ লক্ষ দর্শকের সামনে হবে অলিম্পিক্সের উদ্বোধন। এ বার ভারতের পতাকা থাকবে পিভি সিন্ধু এবং শরথ কমলের হাতে। অনুষ্ঠান শুরু রাত ১১টা থেকে। সরাসরি সম্প্রচার স্পোর্টস ১৮ চ্যানেলে। মোবাইলে অনুষ্ঠান দেখা যাবে জিয়ো সিনেমা অ্যাপে।

মহিলাদের এশিয়া কাপ ক্রিকেটের ফাইনালে উঠতে পারবে হরমনপ্রীতের ভারত?

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

আজ মহিলাদের এশিয়া কাপ ক্রিকেটের দু’টি সেমিফাইনাল। প্রথম ম্যাচে হরমনপ্রীত কউর-স্মৃতি মন্ধানাদের ভারতের সামনে বাংলাদেশ। খেলা শুরু দুপুর ২টো থেকে। এখনও পর্যন্ত যে আট বার প্রতিযোগিতা হয়েছে, প্রত্যেক বারই ফাইনালে উঠেছে ভারত। তার মধ্যে সাত বার চ্যাম্পিয়ন হয়েছে। গত বারও ভারতই চ্যাম্পিয়ন। এ বারও কি তারা ফাইনালে উঠতে পারবে? দ্বিতীয় সেমিফাইনালে লড়াই পাকিস্তান ও শ্রীলঙ্কার। এই ম্যাচ সন্ধ্যা ৭টা থেকে। দু’টি ম্যাচই দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেল ও হটস্টার অ্যাপে।

শ্রীলঙ্কায় কেমন হচ্ছে ভারতীয় দলের প্রস্তুতি

কাল থেকে শুরু হয়ে যাচ্ছে ভারতীয় দলের শ্রীলঙ্কা সিরিজ। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ শনিবার। গৌতম গম্ভীরের প্রশিক্ষণে কী ভাবে প্রস্তুত হচ্ছে ভারতীয় দল? কেমন হতে পারে সূর্ষকুমার যাদবদের প্রথম একাদশ? ভারতীয় দলের সব খবর।

ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ তৃতীয় টেস্ট

আজ থেকে শুরু হচ্ছে ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের তৃতীয় টেস্ট। প্রথম দু’টি টেস্ট জিতে সিরিজ পকেটে পুরে নিয়েছে বেন স্টোকস, জো রুটদের ইংল্যান্ড। তিন ম্যাচের সিরিজের শেষ টেস্ট তাই নিয়মরক্ষার। তবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় ওঠা-নামার ক্ষেত্রে সব টেস্টেরই গুরুত্ব রয়েছে। ক্রেগ ব্রেথওয়েট, জেসন হোল্ডারের ওয়েস্ট ইন্ডিজ কি শেষ টেস্টে কিছুটা মুখরক্ষা করতে পারবে? খেলা শুরু বিকাল ৩:৩০ থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টস চ্যানেল ও সোনি লিভ অ্যাপে।

অন্য বিষয়গুলি:

Cricket Paris Olympics 2024 Sports
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE