Advertisement
০৭ জুলাই ২০২৪
T20 World Cup 2024

আট বছরে এক বার বোলিং! তবু অলরাউন্ডারদের তালিকায় কোহলি কেন জাডেজার উপরে?

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে অলরাউন্ডারদের তালিকায় বিরাট কোহলিকে দেখা গিয়েছে রবীন্দ্র জাডেজার উপরে। অথচ কোহলি শেষ আট বছরে মাত্র এক বার টি-টোয়েন্টিতে বল করেছেন। তিনি কী ভাবে জাডেজার উপরে এলেন?

cricket

বিরাট কোহলি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ১৩:৫৭
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হওয়ার পরেই অলরাউন্ডারদের তালিকায় এক নম্বরে উঠে এসেছেন হার্দিক পাণ্ড্য। তবে সেই তালিকায় একটি বিষয় দেখে অনেকেই অবাক হয়েছেন। বিরাট কোহলিকে দেখা গিয়েছে রবীন্দ্র জাডেজার উপরে। অথচ কোহলি শেষ আট বছরে মাত্র এক বার টি-টোয়েন্টিতে বল করেছেন। তিনি কী ভাবে জাডেজার উপরে আসতে পারেন?

অলরাউন্ডারদের তালিকায় ৪৯ রেটিং পয়েন্ট নিয়ে ৭৯ নম্বরে রয়েছেন কোহলি। জাডেজা ৪৫ রেটিং পয়েন্ট নিয়ে রয়েছেন ৮৬ নম্বরে। কিন্তু জাডেজাকে বিশ্বকাপ তো বটেই, এই ফরম্যাটে নিয়মিতই ব্যাটিং এবং বোলিং করতে দেখা গিয়েছে। তা হলে কী ভাবে তিনি কোহলির নীচে থাকতে পারেন?

আসলে এর নেপথ্যে রয়েছে আইসিসি-র রেটিং প্রক্রিয়া। ক্রিকেটারদের ব্যাটিং এবং বোলিং পয়েন্টকে গুণ করা হয়। তা ১০০০ দিয়ে ভাগ করা হয়। তবে কোনও ক্রিকেটারের ৮০০ ব্যাটিং পয়েন্ট থাকে এবং ০ বোলিং পয়েন্ট থাকে, তা হলে তিনি এই তালিকায় থাকবেন না। কারণ তিনি বল করেন না বলেই ধরা হবে। কারওর যদি ৬০০ ব্যাটিং এবং ২০০ বোলিং পয়েন্ট থাকে তার রেটিং হবে ১২০। ৩০০-র বেশি রেটিং পয়েন্ট থাকলে তা বিশ্বমানের ধরা হয়। কোহলির ব্যাটিং পয়েন্ট এবং বোলিং পয়েন্ট মিলিয়ে যা হয়েছে, তা জাডেজার থেকে বেশি। তাই তিনি এই তালিকায় উপরের দিকে রয়েছেন।

কোহলি টি-টোয়েন্টি ক্রিকেটে ১২৫টি ম্যাচ খেলে ৪১১৮ রান করেছেন এবং চার উইকেট নিয়েছেন। জাডেজা ৭৪টি ম্যাচে ৫১৫ রান করেছেন এবং ৭৪টি উইকেট নিয়েছেন। দু’জনেই বিশ্বকাপের পর অবসর নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 Virat Kohli Ravindra Jadeja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE