Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
T20 World Cup 2024

সুপার ৮-এ মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া, কবে ম্যাচ? রোহিতদের বাকি খেলা কবে?

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সুপার ৮ পর্বে খেলতে হবে ভারতকে। আরও দু’টি ম্যাচ ভারত খেলবে সুপার ৮ পর্বে। আর কোন কোন দলের বিরুদ্ধে খেলতে হবে রোহিত শর্মাদের?

Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৬:১৬
Share: Save:

সুপার ৮-এ জায়গা পাকা করে ফেলেছে ভারত। সেই সঙ্গে ঠিক হয়ে গিয়েছে কবে কবে সুপার ৮ পর্বে খেলতে হবে তাদের। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সুপার ৮ পর্বে খেলতে হবে ভারতকে। আরও দু’টি ম্যাচ ভারত খেলবে সুপার ৮ পর্বে। কোন কোন দলের বিরুদ্ধে খেলতে হবে রোহিত শর্মাদের?

প্রাথমিক পর্বে গ্রুপ এ-তে রয়েছে ভারত। সুপার ৮ পর্বে ভারত থাকবে গ্রুপ ১-এ। ক্রমতালিকার হিসাবে প্রতি গ্রুপের প্রথম এবং দ্বিতীয় নির্ধারিত হবে। ক্রমতালিকায় ভারত শীর্ষে। তাই ভারতের গ্রুপ থেকে অন্য কোনও দল বেশি পয়েন্ট পেলেও রোহিতরা গ্রুপ শীর্ষে থেকে পরের পর্বে যাবে। ওই গ্রুপে ক্রমতালিকা হিসাবে দ্বিতীয় স্থানে থাকার কথা পাকিস্তানের। কিন্তু যদি পাকিস্তান যোগ্যতা অর্জন করতে না পারে, তা হলে যে দল বাবর আজ়মদের জায়গা নেবে তারা চলে যাবে গ্রুপের দ্বিতীয় দল হিসাবে।

সুপার ৮ পর্বে আটটি দলকে দু’টি গ্রুপে ভাগ করা হবে। একটি গ্রুপে থাকবে এ এবং সি গ্রুপের এক নম্বর দল। সেই সঙ্গে বি এবং ডি গ্রুপের দ্বিতীয় দল। বি গ্রুপ থেকে ইতিমধ্যেই সুপার ৮ পর্বে জায়গা পাকা অস্ট্রেলিয়ার। ক্রমতালিকা অনুযায়ী তারা ওই গ্রুপের দ্বিতীয় দল। ফলে গ্রুপ শীর্ষে শেষ করলেও ভারতের গ্রুপে থাকবে অস্ট্রেলিয়া। এই দুই দল একে অপরের বিরুদ্ধে খেলবে ২৪ জুন।

সুপার ৮ পর্বে ভারতের বাকি দু’টি ম্যাচ ২০ এবং ২২ জুন। এই দু’টি ম্যাচ ভারতকে খেলতে হতে পারে আফগানিস্তান এবং বাংলাদেশের বিরুদ্ধে। সি এবং ডি গ্রুপ থেকে ভারতের গ্রুপে আসার সম্ভাবনা রয়েছে এই দুই দলের। যদিও এখনও জায়গা পাকা হয়নি তাদের। আফগানিস্তান এবং বাংলাদেশের দু’টি করে ম্যাচ বাকি রয়েছে।

সুপার ৮ পর্বে ভারত এবং অস্ট্রেলিয়া ছাড়াও জায়গা পাকা দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ়ের। তারা রয়েছে গ্রুপ ২-তে। সেই গ্রুপে জায়গা করে নিতে পারে স্কটল্যান্ড এবং আমেরিকা। ইংল্যান্ড, নিউ জ়িল্যান্ড এবং পাকিস্তানের মতো দল গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে পারে। যদিও এখনও বেশ কিছু ম্যাচ বাকি রয়েছে। নামিবিয়া এবং ওমান ছাড়া বাকি সব দলেরই সুযোগ রয়েছে সুপার ৮ পর্বে ওঠার।

Points Table

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 Team India Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE