Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
T20 World Cup 2024

১৪ বছর আগে বাবরদের কাছে হারের বদলা! দেশ বদলে পাকিস্তানকে হারালেন ‘ভারতের’ সৌরভ

২০১০ সালে পাকিস্তানের বিরুদ্ধে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল ভারত। পাকিস্তান দলে ছিলেন বাবর আজ়ম। ১৪ বছর পর সেই বাবরের দলকেই হারিয়ে দিলেন সৌরভ নেত্রাভলকর। এ বার তিনি আমেরিকার দলে।

Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ১৭:১৯
Share: Save:

২০১০ সালের সৌরভ নেত্রাভলকর ছিলেন ভারতীয় দলে। সেই সময় অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলছেন তিনি। ২০১০ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলেছিলেন সৌরভ। সে বার পাকিস্তানের বিরুদ্ধে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল ভারত। পাকিস্তান দলে ছিলেন বাবর আজ়ম। ১৪ বছর পর সেই বাবরের দলকেই হারিয়ে দিলেন সৌরভ। এ বার তিনি আমেরিকার দলে।

১৪ বছর আগে ভারতের অনূর্ধ্ব-১৯ দলে ছিলেন লোকেশ রাহুল, সন্দীপ শর্মা, মায়াঙ্ক আগরওয়াল, জয়দেব উনাদকটের মতো ক্রিকেটারেরা। সেই দলেই ছিলেন সৌরভ। ২৩ ওভারে মাত্র ১১৪ রান করেছিল ভারতের সেই দল। পাকিস্তানের হয়ে ওপেন করেছিলেন বাবর। ১০ বলে ৬ রান করে ১৬ বছরের বাবর সে দিন দাগ কাটতে পারেননি। কিন্তু তাঁর দল জিতেছিল।

বৃহস্পতিবার রাতে আরও এক বার মুখোমুখি হন বাবর এবং সৌরভ। সেই ম্যাচে বাবর ৪৩ বলে ৪৪ রান করেন। কিন্তু দলকে জেতাতে পারেননি। বাঁহাতি পেসার সৌরভ জেতালেন দলকে। আমেরিকার জার্সিতে পাকিস্তানের বিরুদ্ধে তিনি ৪ ওভারে ১৮ রান দিয়ে নেন ২ উইকেট। সুপার ওভারে ১৩ রান দিয়ে নেন একটি। তাতেই ম্যাচ জিতে নেয় আমেরিকা।

মুম্বইয়ে জন্ম সৌরভের। ঘরোয়া ক্রিকেটেও খেলেছেন। কিন্তু মুম্বই দলে নিয়মিত জায়গা না পেয়ে আমেরিকা চলে যান পড়াশোনা করতে। সেখানে পড়াশোনা, চাকরির সঙ্গে ক্রিকেট খেলাটাও চালিয়ে যান সৌরভ। জায়গা করে নেন আমেরিকা দলে। এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিরুদ্ধেই খেলতে নামবেন সৌরভ। তার আগে হারিয়ে দিলেন পাকিস্তানকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE