Advertisement
৩০ জুন ২০২৪
T20 World Cup 2024

বদলার সুযোগ, বৃহস্পতিতে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে তিন চিন্তা রোহিতদের

বৃহস্পতিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে নামবে ভারত। সেই ম্যাচের আগে তিনটি বিষয়ে চিন্তা করতে হচ্ছে রোহিত শর্মাদের।

cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ১২:০৪
Share: Save:

দু’বছর আগে এই ইংল্যান্ডের কাছে হেরেই শেষ হয়ে গিয়েছিল ভারতের বিশ্বকাপ। সেমিফাইনাল থেকে ছিটকে গিয়েছিলেন রোহিত শর্মারা। বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। আরও এক বার বিশ্বকাপের সেমিফাইনালে সেই ইংল্যান্ডের সামনেই ভারত। বৃহস্পতিবার খেলতে নামবে দু’দল। সেই ম্যাচের আগে তিনটি বিষয়ে চিন্তা করতে হচ্ছে রোহিত শর্মাদের।

১) বিরাট কোহলির ফর্ম— চলতি বিশ্বকাপে ফর্মে নেই বিরাট। কোনও ম্যাচে রান করতে পারছেন না। সুপার ৮-এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও শূন্য রানে আউট হয়েছেন তিনি। বিরাট ভাল খেলতে না পারায় ইংল্যান্ডের ওপেনিং জুটি ধাক্কা খাচ্ছে। রোহিতের ঘাড়ে চাপ পড়ছে। ইংল্যান্ডের বোলারেরাও চেষ্টা করবেন বিরাটকে তাড়াতাড়ি আউট করার। নক আউটে বিরাটকে বাড়তি দায়িত্ব নিতে হবে। তিনি ভাল খেলতে পারলে আরও আত্মবিশ্বাসী দেখাবে ভারতীয় ব্যাটারদের। কিন্তু বিরাটের ফর্ম নিয়ে চিন্তা বাড়ছে। সেমিফাইনালেও ওপেন করবেন বিরাট। তাঁকে ভাল খেলতে হবে। না হলে সমস্যায় পড়তে পারে ভারত।

২) ইংল্যান্ডের ওপেনিং জুটি— চলতি বিশ্বকাপে ফর্মে রয়েছেন ইংল্যান্ডের দুই ওপেনার ফিল সল্ট ও জস বাটলার। প্রতি ম্যাচে তাঁদের মধ্যে অন্তত এক জন বড় রান করছেন। আইপিএল থেকে ভাল ফর্মে রয়েছেন দুই ব্যাটার। দু’জনেই আক্রমণাত্মক ক্রিকেট খেলেন। দ্রুত রান করেন। প্রতিপক্ষের হাত থেকে খেলা দূরে নিয়ে যান। ভারতের বিরুদ্ধেও একই রকম খেলার চেষ্টা করবেন তাঁরা। ম্যাচ জিততে হলে ইংল্যান্ডের দুই ওপেনারকে তাড়াতাড়ি আউট করতে হবে। নইলে চাপ বাড়বে ভারতের উপর।

৩) আদিল রশিদের স্পিন— ভাল বল করছেন ইংল্যান্ডের এই লেগ স্পিনার। মাঝের ওভারে এসে উইকেট তুলছেন। রান দিচ্ছেন না। ওয়েস্ট ইন্ডিজ়ের মাঠে আদিলের বিরুদ্ধে বড় শট খেলা কঠিন। তাই সতর্ক থাকতে হবে ভারতীয় ব্যাটারদের। আদিলকে সামলেও বড় রান করার লক্ষ্য নিতে হবে তাঁদের। নইলে মাঝের ওভারে উইকেট হারিয়ে চাপে পড়বে ভারত।

এ বারের বিশ্বকাপে এখনও পর্যন্ত হারেনি ভারত। অপরাজিত হিসাবে সেমিফাইনালে উঠেছে তারা। অন্য দিকে গ্রুপ পর্বে অস্ট্রেলিয়া ও সুপার ৮-এ দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছে ইংল্যান্ড। ফলে ইংল্যান্ডকেও যে হারানো যায়, তার উদাহরণ হাতের সামনেই রয়েছে রোহিতদের। সেটাই মাঠে করে দেখাতে চাইবেন তাঁরা।

বৃহস্পতিবার গায়ানায় ৮৭ শতাংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সারা দিন ধরে বৃষ্টি হতে পারে। তার ফলে খেলায় বিঘ্ন হতে পারে। এমনকি, খেলা ভেস্তে যেতেও পারে। তেমনটা হলে ভারতের লাভ। গ্রুপ শীর্ষে থাকায় ফাইনালে যাবে তারা। তাই ইংল্যান্ড চাইবে, খেলা হোক।

বৃহস্পতিবার ভারতীয় সময় রাত ৮টা থেকে শুরু খেলা। টেলিভিশনে খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। ডিজিটাল মাধ্যমে দেখা যাবে হটস্টার অ্যাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 India vs England semi final
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE