Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
T20 World Cup 2024

ভারতকে রবিবার হারালেও টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারে পাকিস্তান, কী ভাবে

আমেরিকার কাছে হেরে সমস্যায় পাকিস্তান। ভারতকে যদি রবিবার হারাতে পারে তারা, নিশ্চিন্ত থাকার উপায় নেই। গ্রুপের বাকি সব ম্যাচ জিতলেও বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারে গত বারের রানার্সেরা।

picture of Babar Azam

বাবর আজ়ম। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১২:০৬
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে আমেরিকার কাছে হেরে বিপাকে পাকিস্তান। পরিস্থিতি বেশ কঠিন বাবর আজ়মদের জন্য। রবিবার ভারতের বিরুদ্ধে যদি জয় পায়ও, নিশ্চিন্ত থাকার উপায় নেই বাবরদের। গ্রুপের বাকি সব ম্যাচ জিতলেও প্রতিযোগিতা থেকে ছিটকে যেতে পারেন তাঁরা।

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে জ়িম্বাবোয়ের কাছে হারের পর ঘুরে দাঁড়িয়েছিল পাকিস্তান। বাবরেরা ফাইনালেও উঠেছিলেন। এ বার প্রথম ম্যাচে আমেরিকার কাছে অপ্রত্যাশিত ভাবে হেরে পরিস্থিতি কঠিন করে ফেলেছেন তাঁরা। ভারত-সহ গ্রুপের বাকি সব ম্যাচ জিতলেও টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন বাবরেরা।

ভারত-পাকিস্তান ম্যাচের আগে গ্রুপ ‘এ’তে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে আমেরিকা। তাদের নেট রান রেট ০.৬২৬। দু’টি ম্যাচ খেলে দু’টিতেই জিতেছে প্রতিযোগিতার অন্যতম আয়োজকেরা। ২ পয়েন্ট নিয়ে ভারত রয়েছে দ্বিতীয় স্থানে। একটি ম্যাচ খেলে রোহিত শর্মাদের নেট রান রেট ৩.০৬৫। পয়েন্ট তালিকায় তৃতীয় স্থানে রয়েছে কানাডা। ২ ম্যাচে তাদের পয়েন্ট ২। নেট রান রেট -০.২৭৪। গ্রুপে চতুর্থ স্থানে রয়েছে পাকিস্তান। বাবরদের পয়েন্ট এবং নেট রান রেট শূন্য। পঞ্চম স্থানে রয়েছে আয়ারল্যান্ড। দু’টি ম্যাচ খেলে দু’টিতেই হেরেছে আইরিশরা। তাদের নেট রান রেট -১.৭১২।

টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়ম অনুযায়ী গ্রুপের প্রথম দু’টি দল যাবে সুপার এইট পর্বে। পাকিস্তান বাকি তিনটি ম্যাচই জিতলে, ভারত পাকিস্তান ম্যাচ ছাড়া সব ম্যাচ জিতলে এবং আমেরিকা যদি আয়ারল্যান্ডকে হারিয়ে দেয়, তা হলে ভারত, পাকিস্তান এবং আমেরিকা ৬ পয়েন্টে শেষ করবে। সে ক্ষেত্রে দেখা হবে নেট রান রেট। বাবরেরা প্রথম দু’দলের মধ্যে না থাকলে ছিটকে যাবেন প্রতিযোগিতা থেকে।

ভারতের কাছে হারলে পাকিস্তানের পরিস্থিতি আরও কঠিন হবে। সে ক্ষেত্রে বাবরদের ৪ পয়েন্টের বেশি পাওয়ার সুযোগ থাকবে না। অন্য দিকে ভারত এবং আমেরিকা বাকি দু’টি ম্যাচের একটি করে জিতলেও তাদের হবে ৬ পয়েন্ট করে। স্বভাবতই টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ আটে যাওয়ার কোনও সুযোগ থাকবে না বাবরদের।

আবার ভারতের কাছে হারলেও সুযোগ থাকবে পাকিস্তানের সামনে। সে ক্ষেত্রে আমেরিকাকে তাদের বাকি দু’টি ম্যাচই হারতে হবে। এবং নেট রান রেটে আমেরিকাকে টপকে যেতে হবে পাকিস্তানকে। একই রকম ভাবে শেষ আটে যাওয়ার সুযোগ রয়েছে কানাডার সামনেও। বাকি দু’টি ম্যাচ জিতলে তাদের পয়েন্ট হবে ৬। তা হলেও ছিটকে যেতে হবে পাকিস্তানকে। কারণ বাবরদের পয়েন্ট সে ক্ষেত্রে সর্বোচ্চ ৪ হতে পারে। ভারত বা আমেরিকার কেউ ৬ পয়েন্ট পেয়ে গেলেই তারাও চলে যাবে পরের রাউন্ডে। রবিবার ভারতের বিরুদ্ধে জিতলেও লাভ হবে না পাকিস্তানের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 Pakistan Babar Azam India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE