Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
T20 World Cup 2024

উদ্বেগের ২২ গজ, প্রস্তুতকারীও জানেন না কেমন আচরণ করবে ভারত-পাক ম্যাচের পিচ!

পাকিস্তানকে গুরুত্ব দিলেও বাবরদের নিয়ে চিন্তিত নন রোহিত। তাঁর উদ্বেগ নাসাউ কাউন্টির পিচ নিয়ে। কারণ, প্রস্তুতকারীও বলতে পারছেন না কেমন আচরণ করবে ভারত-পাক ম্যাচের ২২ গজ।

picture of Babar Azam and Rohit Sharma

(বাঁ দিকে) বাবর আজ়ম এবং রোহিত শর্মা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১১:১৪
Share: Save:

যত চিন্তা ২২ গজ নিয়ে। আমেরিকায় টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাওয়া দলগুলি পড়েছে বিপাকে। একই অবস্থা রোহিত শর্মাদেরও। পিচ কেমন আচরণ করবে, তা বুঝতে পারছেন না প্রস্তুতকারী নিজেও। স্বভাবতই প্রথম একাদশ বেছে নেওয়া বা রণকৌশল ঠিক করতে সমস্যায় পড়ছে দলগুলি।

রবিবার রোহিতদের গুরুত্বপূর্ণ ম্যাচ পাকিস্তানের বিরুদ্ধে। ভারত-পাকিস্তান ম্যাচ আর পাঁচটার থেকে সম্পূর্ণ আলাদা। পিচের চরিত্র বুঝে সঠিক প্রথম একাদশ বেছে নেওয়া যেমন জরুরি, তেমনই গুরুত্বপূর্ণ পরিকল্পনা তৈরি। বাবর আজ়মদের বিরুদ্ধে মাঠে নামার আগে রোহিতরা নিশ্চিত হতে পারছেন না নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের আচরণ নিয়ে। রোহিতের কথাতেও ধরা পড়েছে সেই উদ্বেগ।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) পিচের উন্নতির চেষ্টা করলেও ভরসা পাচ্ছেন না ক্রিকেটারেরা। শনিবার নেদারল্যান্ডস-দক্ষিণ আফ্রিকার ম্যাচ যে পিচে হয়েছে, সেই পিচেই হওয়ার কথা ভারত-পাকিস্তান লড়াই। নেদারল্যান্ডের দেওয়া ১০৪ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে সমস্যায় পড়েছে দক্ষিণ আফ্রিকার মতো দল। ৬ উইকেট হারিয়ে ১৮.৫ ওভারে জয় পেয়েছেন এডেন মার্করামেরা। তাই ভারত-পাকিস্তান ম্যাচে পিচ কেমন আচরণ করবে, তা নিয়ে সংশয় থাকছেই।

পাকিস্তান ম্যাচের আগে রোহিত বলেছেন, ‘‘এটা আমাদের ঘরের মাঠ নয়। এখানে দুটো ম্যাচ খেলেছি আমরা। বৃষ্টির জন্য কয়েক দিন অনুশীলন করতে পারিনি আমরা। পিচের কথা আর কী বলব, প্রস্তুতকারী নিজেও বলতে পারছেন না কেমন আচরণ করতে পারে পিচ!’’ তবে পিচ নিয়ে ভেবে সময় নষ্ট না করে বাবর আজ়মদের বিরুদ্ধে নিজেদের সেরাটা দিতে চায় ভারতীয় দল। রোহিত বলেছেন, ‘‘দু’দলের জন্যই পরিস্থিতি এক। দু’দলের সামনেই সুযোগ থাকবে। তার মধ্যেই যারা ভাল খেলবে, তারা জিতবে।’’

টি-টোয়েন্টি ক্রিকেটে কোনও প্রতিপক্ষকে হালকা ভাবে নিতে চান না রোহিত। তিনি বলেছেন, ‘‘২০ ওভারের ক্রিকেটে অনেক কিছুই হতে পারে। আগের টি-টোয়েন্টি বিশ্বকাপে জ়িম্বাবোয়ের কাছে হেরেছিল পাকিস্তান। তবু ওরা ফাইনালে পৌঁছেছিল। এই ধরনের ক্রিকেটে প্রতিপক্ষকে নিয়ে ভাবার বেশি সুযোগ নেই।’’

টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনও পর্যন্ত ভারত এবং পাকিস্তান মুখোমুখি হয়েছে সাত বার। ছ’বারই জয় পেয়েছে ভারত। ২০২১ সালে দুবাইয়ে শুধু জিতেছিল পাকিস্তান। ৬-১ ব্যবধানে এগিয়ে থাকা রোহিতেরা আত্মবিশ্বাসী। অনিশ্চয়তা শুধু পিচ নিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE