Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
উচ্ছ্বাস সূর্যকুমার যাদব এবং অক্ষর পটেলের।

উচ্ছ্বাস সূর্যকুমার যাদব এবং অক্ষর পটেলের। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ০০:০৬
Share: Save:
শুধু মূল বিষয়গুলি
timer শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ০০:০৫ key status

২৪ রানে জয় ভারতের

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৪ রানে জয়ী ভারত। প্রথমে ব্যাট হাতে রোহিত শর্মার ৯২ রান। পরে বল হাতে আরশদীপ, যশপ্রীত বুমরাদের দাপট। অস্ট্রেলিয়া ব্যাট হাতে ম্যাচে ফেরার চেষ্টা করলেও শেষ পর্যন্ত সফল হননি। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা পাকা করে ফেললেন রোহিতেরা।

timer শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২৩:৩৮ key status

একের পর এক আউট

বড় শট খেলতে গিয়ে একের পর এক উইকেট হারাল অস্ট্রেলিয়া। তাতেই ম্যাচ নিজেদের দিকে ঘুরিয়ে নিলেন রোহিত শর্মারা। না হলে ২০৫ রান তুলেও স্বস্তি ছিল ভারতীয় ক্রিকেটারদের মনে। একের পর এক ক্যাচ ফেলার পরেও ম্যাচ জিততে পেরেছে ভারত। 

Advertisement
timer শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২৩:২০ key status

আউট স্টোয়নিস

অক্ষরের বলে আউট হলেন স্টোয়নিস। মাত্র ২ রান করলেন তিনি।

timer শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২৩:০৮ key status

বোল্ড ম্যাক্সওয়েল

এ বার আউট গ্লেন ম্যাক্সওয়েল। কুলদীপ যাদবের বলে বোল্ড হলেন তিনি। ১২ বলে ১৯ রান করে আউট হলেন ম্যাক্সওয়েল। 

timer শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২২:৫২ key status

অক্ষরের ক্যাচ

বাউন্ডারিতে শরীর ছুড়ে এক হাতে ক্যাচ নিলেন অক্ষর পটেল। মিচেল মার্শের মারা বল ধরলেন তিনি। ফেরালেন অস্ট্রেলিয়ার অধিনায়ককে। কুলদীপের বলে বড় শট খেলতে গিয়ে আউট মার্শ।

timer শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২২:৩৬ key status

পাওয়ার প্লে শেষে

শুরুতেই ওয়ার্নারের উইকেট পেয়ে ভারতের যে উচ্ছ্বাস দেখা গিয়েছিল, তা উধাও। দু’টি ক্যাচ ফেললেন ভারতীয় ফিল্ডারেরা। তার পরেই মিচেল মার্শ এবং ট্রেভিস হেড বড় শট খেলতে শুরু করেন। তাঁদের দাপটে পাওয়ার প্লে-তেই অস্ট্রেলিয়া ৬৫ রান তুলে ফেলে।

Advertisement
timer শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২২:১৭ key status

আউট ওয়ার্নার

প্রথম ওভারেই ওয়ার্নারের উইকেট তুলে নিলেন আরশদীপ সিংহ। ব্যাটে খোঁচা লেগে বল চলে যায় উইকেটরক্ষক পন্থের হাতে।

timer শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২১:৫৯ key status

ভারত তুলল ২০৫ রান

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথমে ব্যাট করে ২০৫ রান তুলল ভারত। সেন্ট লুসিয়ার মাঠে শুরু থেকেই ঝড় তুলেছিলেন রোহিত। তাঁর দাপটেই টি-টোয়েন্টি ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সব থেকে বেশি রান তুলল ভারত। শেষবেলায় হার্দিক পাণ্ড্য ১৭ বলে ২৭ রান করেন। ৫ বল খেলা জাডেজাও একটি ছক্কা মারেন। ভারতীয় সমর্থকদের আফসোস সূর্যকুমারের উইকেট নিয়ে। তিনি নিজের উইকেটটি দিয়ে এলেন। না হলে আরও কিছুটা রান তুলতে পারত ভারত।

timer শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২১:৪৮ key status

আউট দুবে

শেষবেলায় বড় শট খেলার চেষ্টায় ছিলেন শিভম দুবে। কিন্তু ঠিক মতো ব্যাটে বলে হল না। ক্যাচ তুলে দিলেন তিনি। ২৮ রান করে আউট শিবম।

timer শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২১:৩৪ key status

১৬ ওভার শেষে

১৬৬ রান তুলে নিয়েছে ভারত। এখনও চার ওভার বাকি। কিন্তু রোহিত এবং সূর্যকুমার আউট হওয়ার পর রানের গতি কিছুটা কমেছে। ক্রিজ়ে রয়েছেন শিবম দুবে এবং হার্দিক পাণ্ড্য। ২০০ রান পার করার জন্য ভারতের ভরসা এখন তাঁরাই।

timer শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২১:২৯ key status

আউট সূর্যকুমার

অযথা বাইরের বল খেলতে গিয়ে আউট হলেন সূর্যকুমার। স্টার্কের বলে কোনও গতি ছিল না। অফ স্টাম্পের অনেক বাইরের বলে ঝুঁকে গিয়ে ব্যাট চালালেন সূর্যকুমার। ব্যাটে লেগে বল চলে গেল উইকেটরক্ষকের হাতে।

timer শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২১:১৩ key status

৯২ রানে আউট রোহিত

স্টার্কের এক ওভারে ২৯ রান নিয়েছিলেন রোহিত। তার মধ্যে একটি রান ওয়াইড ছিল। সেই বাঁহাতি পেসারের ইয়র্কারেই বোল্ড হলেন ভারত অধিনায়ক। ৯২ রান করে আউট রোহিত।

timer শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২১:০৪ key status

১০ ওভারে শেষে

১১৪ রান তুলে ফেলল ভারত। তার মধ্যে রোহিত একাই করেছেন ৮৯ রান। পুল, হুক যেমন করছেন, তেমনই ড্রাইভ মারছেন কভারে। লং অফের উপর দিয়ে তুলে দিচ্ছেন বল। একটি মারলেন স্টেডিয়ামের ছাদে। অস্ট্রেলিয়ার বোলারদের একাই চাপে রাখছেন রোহিত।

timer শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২০:৫৬ key status

১০০ রান ভারতের

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৮.৪ ওভারে ১০০ রান তুলে নিল ভারত। পুরো কৃতিত্বটাই অধিনায়ক রোহিতের। তিনি একাই খেলছেন কামিন্সদের বিরুদ্ধে। বিরাট (০) এবং পন্থ (১৫) আউট হলেও রোহিত রয়েছেন নিজের মেজাজে। ৭৯ রান করে ফেলেছেন তিনি। মেরেছেন আটটি চার। তাঁর ব্যাটিং দেখে মনে হচ্ছে বাকিদের থেকে অন্য পিচে খেলছেন। কোনও সমস্যাই হচ্ছে না ভারত অধিনায়কের।

timer শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২০:৫২ key status

আউট পন্থ

রোহিত যখন এক দিকে একাই অস্ট্রেলিয়াকে শেষ করে দেওয়ার পণ করেছেন, উল্টো দিক থেকে তখন ধরার বদলে মারতে গেলেন পন্থ। ঠিক মতো ব্যাটে লাগল না বল। মার্কাস স্টোয়নিসের বলে ক্যাচ তুলে দিলেন হেজ়লউডের হাতে।

timer শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২০:৪৫ key status

পাওয়ার প্লে শেষে

প্রথম ৬ ওভারে ৬০ রান তুলল ভারত। এখনও পেসারেরাই বল করেছেন। অস্ট্রেলিয়ার তিন পেসারের মধ্যে হেজ়লউড কিছুটা সমস্যায় ফেলেছেন ভারতীয় ব্যাটারদের। স্টার্ক এবং কামিন্সের বিরুদ্ধে অনায়াসে বড় শট খেলেছেন রোহিত। অবশ্য হেজ়লউড যে প্রান্ত থেকে বল করেছেন, সে দিক থেকে হাওয়া বইছে। ফলে কিছুটা সুবিধা পেয়েছেন অসি পেসার।

timer শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২০:৩৭ key status

রোহিতের অর্ধশতরান

১৯ বলে অর্ধশতরান করলেন রোহিত। ইতিমধ্যেই পাঁচটি ছক্কা এবং চারটি চার মেরেছেন তিনি। বিরাট আউট হলেও তাঁর অভাব বুঝতে দিচ্ছেন না ভারত অধিনায়ক।

timer শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২০:২৬ key status

সেন্ট লুসিয়ায় বৃষ্টি

বৃষ্টি শুরু হল সেন্ট লুসিয়ায়। বন্ধ হল ম্যাচ। ভারত ৪.১ ওভারে ৪৩ রান করেছে। এর মধ্যে ৪১ রানই রোহিত শর্মার।

timer শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২০:২০ key status

এক ওভারে ২৯ দিলেন স্টার্ক

গত ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছিল স্টার্ককে। ভারতের বিরুদ্ধে দলে ফেরানো হয়েছিল তাঁকে। কিন্তু বাঁহাতি পেসারের এক ওভারে উঠল ২৯ রান। রোহিত তাঁর ওভারে চারটি ছক্কা এবং একটি চার মারেন। স্টার্ক একটি বল ওয়াইড করেন। বিরাট যে দিকে ব্যাট করতে গিয়ে আউট হলেন, রোহিত এই ওভারে ছিলেন সেটার উল্টো দিকে। হাওয়ার দিকে ব্যাট করার সুবিধা নিলেন তিনি।

timer শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২০:০৮ key status

আউট বিরাট

শুরুতেই আউট বিরাট কোহলি। হেজ়লউডের বল হাওয়ার উল্টো দিকে মেরেছিলেন তিনি। হাওয়ায় থাকা খুব বেশি দূর যেতে পারল না। ধরা পড়লেন টিম ডেভিডের হাতে। কোনও রান না করেই সাজঘরে বিরাট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE