Advertisement
০৪ জুলাই ২০২৪
T20 World Cup 2024

বিশ্বকাপ জিতে পিচের মাটি খেয়েছিলেন রোহিত! কেন, কারণ জানালেন বিশ্বজয়ী ভারত অধিনায়ক নিজেই

টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে মাটি খেয়ে রোহিত কি জোকোভিচকে নকল করেছিলেন? ভারত অধিনায়কের এমন কাণ্ডের কারণ কী? উত্তর দিলেন রোহিত নিজেই।

Rohit Sharma

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর মাটি খাচ্ছেন রোহিত শর্মা। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ১২:৫২
Share: Save:

ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পর দেখা গিয়েছিল এক অদ্ভুত ঘটনা। পিচের মাটি খেয়েছিলেন রোহিত শর্মা। ভারত অধিনায়কের এই কাণ্ডের সঙ্গে মিল পাওয়া যায় টেনিস তারকা নোভাক জোকোভিচের। তিনি উইম্বলডন জিতে কোর্টের ঘাস খেয়েছিলেন। কিন্তু রোহিত কি জোকোভিচকে নকল করেছিলেন? ভারত অধিনায়কের এমন কাণ্ডের কারণ কী? উত্তর দিলেন রোহিত নিজেই।

ভারতীয় বোর্ড একটি ভিডিয়ো প্রকাশ করে। সেখানে রোহিত জানিয়েছেন যে, মাটি খাওয়ার সিদ্ধান্তটা হঠাৎ নেওয়া। তিনি বলেন, “কোনও কিছু আগে থেকে ঠিক করা ছিল না। আমার যেমন মনে হয়েছে, তেমন করেছি। উপভোগ করছিলাম মুহূর্তটা। ওই পিচ আমাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়েছে। এই মাঠ, এই পিচ আমি ভুলতে পারব না। তাই এর একটা অংশ আমি নিজের কাছে রাখতে চেয়েছিলাম। এই মুহূর্তগুলো খুবই স্পেশাল। আমার স্বপ্ন সত্যি হয়েছিল। আমি কিছু একটা নিয়ে যেতে চাইছিলাম। সেই কারণেই মাটি খেয়েছিলাম।”

দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে ভারত। এক সময় দক্ষিণ আফ্রিকার জয়ের জন্য ৩০ বলে ৩০ রান প্রয়োজন ছিল। ভারতের করা ১৭৬ রান তখন কম মনে হচ্ছিল। এমন একটা পরিস্থিতি থেকে ভারতকে ম্যাচ জেতান যশপ্রীত বুমরা, হার্দিক পাণ্ড্যেরা। সূর্যকুমার যাদব বাউন্ডারিতে অবিস্মরণীয় ক্যাচ ধরেন। যার ফলে দক্ষিণ আফ্রিকা শেষ হয়ে যায় ১৬৯ রানে।

রোহিত এই মুহূর্তটি ভুলতে পারছেন না। তিনি বলেন, “এই মুহূর্তটা বিশ্বাস করা কঠিন। এখনও ঠিক ধাতস্থ হতে পারছি না। স্বপ্ন মনে হচ্ছে। সত্যিই আমরা বিশ্বকাপ জিতেছি, কিন্তু সেটা বিশ্বাস করতে পারছি না। এটাই আবেগ। মনের মধ্যে এটাই চলছে।” সারা রাত পার্টি করার কথা বলেন রোহিত। তিনি বলেন, “ঠিক মতো ঘুম হয়নি। তবে আমি তা নিয়ে ভাবছি না। বাড়ি ফিরে অনেক সময় পাব ঘুমানোর।”

শনিবার ভারত বিশ্বকাপ জেতার সঙ্গে সঙ্গে দেখা যায় হার্দিক পাণ্ড্য কাঁদছেন। রোহিত শর্মা মাটিতে বসে পড়েছেন। মহম্মদ সিরাজের চোখে জল। বিরাট কোহলি দৌড়চ্ছেন। গোটা দল আবেগে ভাসছে। রোহিত তাঁর একটি ছবি পোস্ট করেছিলেন। সেখানে দেখা যাচ্ছে মাঠের মধ্যে শুয়ে রয়েছেন ভারত অধিনায়ক। রোহিত লিখেছেন, “এই ছবিটাই বুঝিয়ে দেয় আমার মনের মধ্যে কী চলছে। অনেক কথা বলতে ইচ্ছা করছে, কিন্তু কিছুই বলতে পারছি না। আমি বোঝাতে পারব না শনিবারটা আমার কাছে কী। আমি সে সব ভাগ করে নেব। কিন্তু এখন আমি কোটি কোটি মানুষের মতো স্বপ্নের জগতে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 Team India Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE