Advertisement
০৪ জুলাই ২০২৪
T20 World Cup 2024

বিশ্বকাপ জেতাই হত না, রোহিতের একটা ফোনেই বদলে গিয়েছিল সব, জানালেন বিশ্বজয়ী কোচ দ্রাবিড়

এক দিনের বিশ্বকাপের পরেই দ্রাবিড়ের মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তাঁকে থাকতে বলেছিল বিসিসিআই। দ্রাবিড় থাকতে রাজি হয়েছিলেন রোহিতের কথায়।

Rahul Dravid

জয়ের পর উচ্ছ্বসিত রাহুল দ্রাবিড়। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ১৫:৪৮
Share: Save:

ভারতীয় দলকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতিয়ে প্রাক্তন হয়ে গেলেন কোচ রাহুল দ্রাবিড়। সাজঘরে তাঁর বিদায়ী বার্তা প্রকাশ করল ভারতীয় ক্রিকেট বোর্ড। সেখানেই এক দিনের বিশ্বকাপের পর রোহিত শর্মার একটি ফোনের কথা বললেন দ্রাবিড়। জানালেন সেই ফোনটি না পেলে হয়তো টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা হত না তাঁর।

এক দিনের বিশ্বকাপের পরেই দ্রাবিড়ের মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তাঁকে থাকতে বলে বিসিসিআই। দ্রাবিড় থাকতে রাজি হয়েছিলেন রোহিতের কথায়। বিদায়বার্তায় তেমনটাই জানালেন ভারতের প্রাক্তন কোচ।

শনিবার দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে ভারত। তার পরেই সাজঘরে দ্রাবিড় বলেন, “রোহিত, তোমাকে ধন্যবাদ। গত বছর নভেম্বরে তুমি ফোন করে আমাকে থাকতে বলেছিলে। থেকে যেতে বলেছিলে। তোমাদের সকলের সঙ্গে কাজ করাটা খুব আনন্দের। রোহিতকে আলাদা করে ধন্যবাদ। এক জন কোচ এবং অধিনায়কের মধ্যে অনেক কথা হয়। অনেক বিষয় নিয়ে আলোচনা হয়। কখনও আমাদের মতের মিল হয়, কখনও হয় না। তবে তোমাদের সকলকে ধন্যবাদ। তোমাদের সকলকে জেনেছি, চিনেছি, এটা আমার কাছে খুবই আনন্দের।”

দ্রাবিড় যখন তাঁর বিদায়ী বার্তা বলছেন, তখন গোটা দল তাঁর সামনে। দাঁড়িয়ে ছিলেন বোর্ড সচিব জয় শাহ। তাঁরা সকলেই মুগ্ধ হয়ে দ্রাবিড়ের কথা শুনছিলেন। দ্রাবিড় নিজেও মনে করেন যে, তিনি খুব ভাল কথা বলেন। কিন্তু বিশ্বকাপ জয়ের পর শব্দ হারিয়ে ফেলেছিলেন তিনি। দ্রাবিড় বলেন, “আমি সত্যিই শব্দ খুঁজে পাচ্ছি না। এমনটা সাধারণত হয় না। তোমাদের সকলকে ধন্যবাদ আমাকে এই জয়ের সঙ্গী করার জন্য। তোমরা সকলে এই জয় সারা জীবন মনে রেখে দেবে। আমরা যেটা বলি, রান বা উইকেট নয়, স্মৃতিগুলো মনে থেকে যাবে। সেটাকে অনুভব করা উচিত। তোমাদের নিয়ে আমি গর্বিত।”

ফাইনালে একটা সময় জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার ৩০ বলে ৩০ রান বাকি ছিল। সেখান থেকে দলকে ম্যাচে ফেরান যশপ্রীত বুমরা, হার্দিক পাণ্ড্যেরা। ১৩ বছর পর আবার কোনও বিশ্বকাপ জিতল ভারত। ১১ বছর জিতল আইসিসি ট্রফি। মাঝে একাধিক প্রতিযোগিতার ফাইনাল এবং সেমিফাইনাল খেললেও ট্রফি জেতা হয়নি। দ্রাবিড় বলেন, “যে ভাবে তোমরা ম্যাচে ফিরে এসেছিলে তা অনবদ্য। বেশ কয়েক বছর ধরে আমরা হতাশা নিয়ে ফিরেছি। ট্রফি জয়ের খুব কাছে এসেও আমাদের খালি হাতে ফিরতে হয়েছে। কিন্তু তোমরা সেটা করে দেখিয়েছ।”

ক্রিকেটার হিসাবে দেশের জার্সিতে খেলা এবং বিশ্বকাপ জেতার পথে বহু মানুষের ত্যাগ রয়েছে। সেটাও মনে করিয়ে দিয়েছেন দ্রাবিড়। তিনি নিজেও ক্রিকেটার হিসাবে ভারতীয় দলকে বহু ম্যাচ জিতিয়েছেন। দ্রাবিড় বলেন, “তোমরা সকলে অনেক কিছু ত্যাগ করে এখানে পৌঁছেছ। তোমাদের পরিবারের অনেকে এখানে এসেছে, অনেকে দেশে রয়েছে। তাদের ত্যাগের কথাও মনে রেখো। মা-বাবা, স্ত্রী, সন্তান, ভাই, কোচেদের মতো অনেকেই তোমাদের জন্য ত্যাগ করেছে। তাদের পরিশ্রমের কারণেই তোমরা এই মুহূর্তটা উপভোগ করতে পারছ।”

২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে হারের পর ভারতীয় দলের দায়িত্ব নিয়েছিলেন দ্রাবিড়। দু’বছরের জন্য চুক্তি হয়েছিল তাঁর সঙ্গে। ২০২৩ সালের এক দিনের বিশ্বকাপের পর মেয়াদ শেষ হওয়ার কথা ছিল দ্রাবিড়ের। গত বছর ১৯ নভেম্বর এক দিনের বিশ্বকাপের ফাইনালে হেরে যায় ভারত। তার পর দায়িত্ব ছেড়ে দেওয়ার কথা ছিল দ্রাবিড়ের। টানা ১০টি ম্যাচ জিতে ফাইনালে ওঠা ভারতের হারের পর গোটা দেশ ভেঙে পড়েছিল। সেই সময় রোহিত অনুরোধ করেছিলেন দ্রাবিড়কে থেকে যেতে। টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দায়িত্ব ছিল তাঁর কাঁধে। দলকে সেই ট্রফি জিতিয়ে থামলেন দ্রাবিড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE