Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Rohit Sharma

বিশ্বকাপের প্রথম ম্যাচেই রেকর্ড রোহিতের, ধোনির নজির ভেঙে দিলেন ভারত অধিনায়ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে রেকর্ড গড়লেন রোহিত শর্মা। ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির নজির ভাঙলেন বর্তমান অধিনায়ক।

cricket

রোহিত শর্মা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ১১:৫৭
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়েছে ভারত। এই জয়ের ফলে রেকর্ড গড়েছেন রোহিত শর্মা। ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির নজির ভেঙেছেন বর্তমান অধিনায়ক।

টি-টোয়েন্টিতে ভারতের সফলতম অধিনায়ক হলেন রোহিত। তাঁর অধীনে কুড়ি-বিশের ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচ জিতল ভারত। এত দিন এই রেকর্ড ছিল ধোনির দখলে। ৭২টি ম্যাচে অধিনায়কত্ব করে তিনি জিতেছেন ৪২টি ম্যাচ। রোহিত বুধবার নিজের ৪৩তম ম্যাচ জিতলেন। তবে তার জন্য মাত্র ৫৫টি ম্যাচ নিয়েছেন রোহিত।

টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসাবে সবচেয়ে বেশি ম্যাচ জিতেছেন বাবর আজ়ম। পাকিস্তানের অধিনায়ক ৮১টি ম্যাচে ৪৬টিতে জিতেছেন। উগান্ডার অধিনায়ক ব্রায়ান মাসাবা ৫৭টি ম্যাচের মধ্যে ৪৪টিতে জিতেছেন। তিন নম্বরে রয়েছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অইন মর্গ্যান। ৭১টি ম্যাচের মধ্যে ৪৪টি জিতেছেন তিনি। চার নম্বরে রয়েছেন রোহিত। তবে জয়ের শতাংশের বিচারে সবার উপরে রোহিত। কারণ, বাকিদের থেকে অনেক কম ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি।

রোহিতের সুযোগ রয়েছে চলতি বিশ্বকাপেই সবার রেকর্ড ভেঙে ফেলার। বাবরকে ছুঁতে তাঁর দরকার তিনটি জয়। গ্রুপ পর্বে আরও তিনটি ম্যাচ খেলবে ভারত। তার মধ্যে পাকিস্তানের বিরুদ্ধেও খেলা রয়েছে। ভারত যদি ফাইনালে ওঠে বা বিশ্বকাপ জেতে, তা হলে আরও ছ’টি ম্যাচে নেতৃত্ব দেবেন রোহিত। সে ক্ষেত্রে তাঁর কাছে সুযোগ থাকবে টি-টোয়েন্টিতে বিশ্বের সবচেয়ে সফল অধিনায়ক হওয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE