Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
T20 World Cup 2024

৮ উইকেটে জিতেও রবিতে পাক ম্যাচের আগে একটি বিষয়ে উদ্বেগে ভারত, কী নিয়ে চিন্তা রোহিতদের?

ভারত-পাকিস্তান ম্যাচের আগে আলোচনার কেন্দ্রে নিউ ইয়র্কের পিচ। কঠিন পিচে পাকিস্তানের বোলারদের সামনে কি সমস্যায় পড়বে ভারত? জবাব দিলেন দলের ব্যাটিং কোচ।

cricket

আয়ারল্যান্ডের বিরুদ্ধে মাত্র ১ রান করে আউট হয়ে ফিরছেন বিরাট কোহলি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ১৩:৩১
Share: Save:

আগামী রবিবার বিশ্বকাপে মুখোমুখি ভারত-পাকিস্তান। তার আগে আলোচনার কেন্দ্রে নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামের পিচ। যে ভাবে এই পিচে ব্যাট করতে সমস্যা হচ্ছে, তাতে পাকিস্তানের পেসারদের সামনে ভারতীয় ব্যাটারদের কী হবে সেই আশঙ্কা করছেন অনেকে। ভারত অধিনায়ক রোহিত শর্মা নিজেও পিচ নিয়ে উদ্বিগ্ন। এই পরিস্থিতিতে মুখ খুললেন ভারতের ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারিয়েছে ভারত। প্রথমে ব্যাট করতে নেমে ভারতীয় পেসারদের সামনে অসহায় দেখিয়েছে আয়ারল্যান্ডের ব্যাটারদের। গত কয়েকটি প্রতিযোগিতায় পাকিস্তানের পেসারেরা ভারতকে বার বার সমস্যায় ফেলেছেন। ফলে উদ্বেগ রয়েছে রাঠৌরেরও।

আয়ারল্যান্ড ম্যাচ শেষে রাঠৌর সাংবাদিকদের বলেন, “খুব কঠিন উইকেট। আমরা আগে এখানে একটা অনুশীলন ম্যাচও খেলেছি। তাই পিচ সম্পর্কে ধারণা আছে। আমাদের ভেবে বার করতে হবে যে এই পিচে কী ভাবে ভাল খেলা যাবে। দলে অভিজ্ঞতা কম নেই। তাই আশা করছি সমস্যা হবে না। তবে আমরা পরের ম্যাচে সতর্ক হয়েই নামব।”

নিউ ইয়র্কের এই ড্রপইন পিচে স্পিনারদের থেকে পেসারেরা বেশি সাহায্য পাচ্ছেন। পাকিস্তানের পেসারেরা এই ধরনের পিচে ভয়ঙ্কর। তাঁদের মোকাবিলা করার মতো ব্যাটার ভারতীয় দলে রয়েছে বলেই মনে করেন রাঠৌর। তিনি বলেন, “আমাদের দলে এমন অনেক ব্যাটার রয়েছে যারা বিভিন্ন পরিস্থিতিতে খেলতে পারে। সেটাই এত বছর ধরে আমাদের শক্তি। পরিস্থিতি যাই হোক না কেন, আমাদের ব্যাটারেরা সেখানে রান করার পথ খুঁজে বার করবে। তাই খুব বেশি চিন্তা করছি না।”

আয়ারল্যান্ডকে হারিয়ে পিচ নিয়ে মুখ খুলেছেন রোহিতও। তিনি বলেন, ‘‘নতুন মাঠ। নতুন পরিবেশ। আমরা একটু দেখে নিতে চেয়েছিলাম। আমার মনে হয়, এখানকার পিচ এখনও ঠিক মতো হয়নি। যদিও বোলারেরা ভাল সাহায্য পাচ্ছে। তবে বোলিংয়ের প্রাথমিক বিষয়গুলোয় গুরুত্ব দিতে হবে। টেস্ট ম্যাচের মতো বল করতে হবে।’’

দ্বিতীয় ম্যাচেই প্রতিপক্ষ পাকিস্তান। এই পিচেই খেলতে হবে ৯ জুন। রোহিত বলেন, ‘‘আমরা ওদের বিরুদ্ধে অনেক দিন পর টি-টোয়েন্টি ম্যাচ খেলব। কিছু বিষয় জেনে নিতে হবে। সেই মতো পরিকল্পনা করতে হবে। এই ম্যাচে সবাইকে নিজের সেরাটা দিতে হবে। দলগত ভাবে লড়াই করতে হয় এই ধরনের ম্যাচে।’’ তিনি আরও বলেন, ‘‘জানি না পরের ম্যাচে আমরা কেমন পিচ পাব। এটা মাথায় রাখতে হবে। কেমন আচরণ করবে পিচ। আমরা পরিবেশ বুঝে প্রস্তুতি নেব। প্রথম একাদশেও পরিবর্তন করতে পারি আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE