Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Vinesh Phogat

বিনেশ রুপো পাবেন কি না এখনও জানা গেল না, রায় ঘোষণা হবে মঙ্গলবার

শনিবার আন্তর্জাতিক ক্রীড়া আদালতে বিনেশ ফোগাটের মামলার রায় ঘোষণা হওয়ার কথা ছিল। কিন্তু তা পিছিয়ে গিয়েছে। রবিবার সেই রায় ঘোষণা করা হবে।

Vinesh Phogat

বিনেশ ফোগাট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ২২:০১
Share: Save:

শনিবার আন্তর্জাতিক ক্রীড়া আদালতে বিনেশ ফোগাটের মামলার রায় ঘোষণা হওয়ার কথা ছিল। কিন্তু তা পিছিয়ে গিয়েছে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, রবিবার সেই রায় ঘোষণা করা হবে। যদিও একটি সূত্র জানিয়েছে, সেই রায় ১৩ অগস্টের আগে জনসমক্ষে আনা হবে না।

বিনেশ ফোগাট রুপো পাবেন, কি পাবেন না, তা নির্ভর করছে আন্তর্জাতিক ক্রীড়া আদালতের উপর। প্যারিস অলিম্পিক্সে ফাইনালের আগে তাঁকে বাতিল করা হয়। তার পর আন্তর্জাতিক ক্রীড়া আদালতে অভিযোগ করেছিলেন বিনেশ। শুক্রবার তিন ঘণ্টা ধরে সেই আবেদনের শুনানি হয়েছিল। আন্তর্জাতিক আদালত জানিয়ে দিল, কখন সেই মামলায় রায় ঘোষণা করা হবে।

শুক্রবার তিন ঘণ্টা ধরে বিনেশের মামলা শোনেন অ্যানাবেল বেনেট। সেখানে বিনেশের হয়ে লড়েন ফ্রান্সের চার জন আইনজীবী। তা ছাড়া ভারতীয় অলিম্পিক্স সংস্থার হয়ে হরিশ সালভে ও বিদুষ্পত সিঙ্ঘানিয়া ভার্চুয়াল মাধ্যমে যোগ দিয়েছিলেন শুনানিতে। তাঁরা প্রমাণ করার চেষ্টা করেন যে, বিনেশ বেআইনি কিছু করেননি। কোনও অসৎ উপায় অবলম্বন করেননি। যোগ্য হিসাবেই সেমিফাইনালে উঠেছিলেন। তাঁরা প্রশ্ন তুলেছিলেন, তা হলে কেন তাঁকে রুপো দেওয়া হবে না? বেনেট জানিয়েছেন, সিদ্ধান্ত জানানো হবে। শনিবার সিদ্ধান্ত জানানোর কথা ছিল। কিন্তু তা পিছিয়ে গিয়েছে। রবিবার রায় ঘোষণা করা হবে।

শুনানির পরে সিঙ্ঘানিয়া সংবাদমাধ্যমে বলেন, “আন্তর্জাতিক ক্রীড়া আদালতের প্রতিনিধি জানিয়েছেন, তাড়াতাড়ি সিদ্ধান্ত জানানো হবে। শুনানি ভাল হয়েছে। আমরা এটাই প্রমাণ করার চেষ্টা করেছি যে বিনেশকে রুপো দেওয়া উচিত।” যদিও তিনি রুপো পাবেন কি না তা নিয়ে সন্দেহ রয়েছে।

বিনেশের প্রতিপক্ষ বিশ্ব কুস্তি সংস্থা ও আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থা। তারাও নিজেদের বক্তব্য রেখেছে। বিনেশের আইনজীবীরা জানিয়েছেন, শরীরের স্বাভাবিক ক্রিয়ায় ওজন বেড়েছে। প্রত্যেক খেলোয়াড় নিজের শরীরের খেয়াল রাখেন। প্রতিযোগিতার প্রথম দিন বিনেশের ওজন ৫০ কেজির নীচেই ছিল। পরে ওজন বাড়ে। এটা স্বাভাবিক পদ্ধতি। এর মধ্যে কোনও অনিয়ম নেই। যদিও সে দাবি মানতে নারাজ বিশ্ব কুস্তি সংস্থা ও আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থা। সকলেই এখন রবিবারের রায় ঘোষণার দিকে তাকিয়ে রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vinesh Phogat wrestling Paris Olympics 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE