Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Vinesh Phogat

বিনেশের হয়ে মুখ খুললেন সৌরভও, ‘যোগ্য হিসাবেই ওর পদক পাওয়া উচিত’

অলিম্পিক্সে বিনেশ ফোগাট রুপো পাবেন কি না, তা নির্ধারিত হবে মঙ্গলবার। তবে ভারতীয় কুস্তিগিরের পক্ষে মুখ খুলে সৌরভ গঙ্গোপাধ্যায় জানালেন, বিনেশের অবশ্যই রুপো পাওয়া উচিত।

sports

(বাঁ দিকে) বিনেশ ফোগাট। সৌরভ গঙ্গোপাধ্যায় (ডান দিকে)। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ১৮:৩৯
Share: Save:

অলিম্পিক্সে বিনেশ ফোগাট রুপো পাবেন কি না, তা নির্ধারিত হবে মঙ্গলবার। তবে ভারতীয় কুস্তিগিরের পক্ষে মুখ খুলে সৌরভ গঙ্গোপাধ্যায় জানালেন, বিনেশের অবশ্যই রুপো পাওয়া উচিত। একই সঙ্গে তাঁর মতে, বাংলাদেশের পরিস্থিতি দ্রুত ঠিক হয়ে যাবে।

রবিবার সিটি সেন্টার টু-য়ে এক অনুষ্ঠানে হাজির হয়েছিলেন সৌরভ। সেখানে বিনেশ নিয়ে প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমি নিয়ম সঠিক ভাবে জানি না। কিন্তু ও যখন ফাইনালে উঠেছে তখন সঠিক ভাবেই উঠেছে। তা হলে পদক না দেওয়ার কিছু নেই। তবে ওকে সঠিক ভাবে বাতিল করা হয়েছে কি না সেটা জানি না।” সৌরভকে মনে করিয়ে দেওয়া হয়, সচিনও বিনেশের হয়ে মুখ খুলেছেন। সৌরভ বলেন, “শুধু সচিন কেন, সবাই একই কথা বলবে। যোগ্য হিসাবেই বিনেশের পদক পাওয়া উচিত।”

উল্লেখ্য, দিন দুয়েক আগে একটি বিবৃতিতে সচিন লিখেছিলেন, “প্রত্যেক খেলারই নিয়ম রয়েছে। কিন্তু পরিস্থিতির বিচারে সেই নিয়ম নির্দিষ্ট সময় অন্তর খতিয়ে দেখা দরকার। স্বচ্ছ এবং স্পষ্ট ভাবেই ফাইনালের যোগ্যতা অর্জন করেছে বিনেশ ফোগাট। ঠিক ফাইনালের আগে ওজনের বিচারে ওকে বাতিল করা হয়েছে। ওর থেকে রুপোর পদক কার্যত চুরি করা হয়েছে তা কোনও যুক্তি এবং খেলাধুলোর সম্পর্কে ন্যুনতম বুদ্ধির ধার ধারে না।”

সচিন আরও লিখেছিলেন, “যদি শক্তিবর্ধক ওষুধ বা অন্য কিছু ব্যবহার করে অন্যায্য উপায়ে ফাইনালে ওঠার জন্য কাউকে বাতিল করা হত, তা হলে না হয় মেনে নেওয়া যেত। সে ক্ষেত্রে ওই ক্রীড়াবিদকে পদক না দেওয়া বা সবার নীচে শেষ করার বিষয়টা ঠিক কাজই হত। কিন্তু প্রথম দুয়ে পৌঁছনোর সময় বিনেশ স্পষ্ট ভাবেই ওর প্রতিপক্ষদের হারিয়েছে। যোগ্য হিসাবেই ওকে রুপোর পদক দেওয়া উচিত।” সচিন জানিয়েছেন, বিনেশ যাতে পদক পান সে জন্য তিনি প্রার্থনা করবেন।

বাংলাদেশের পরিস্থিতি এখনও অশান্ত। সৌরভ জানালেন, ২ অক্টোবর তাঁর বাংলাদেশ যাওয়ার কথা। তবে এখনও নিশ্চিত নন যেতে পারবেন কি না। তবে মহিলাদের বিশ্বকাপ সে দেশে হওয়া নিয়ে আশাবাদী সৌরভ। বলেছেন, “সময়ের সঙ্গে সঙ্গে বাংলাদেশের পরিস্থিতি ঠিক হয়ে যাবে। বিশ্বকাপ হবে কি না সেটা আইসিসি ঠিক করবে। আমার পক্ষে এই মুহূর্তে বলা সম্ভব নয়।”

রবিবারের অনুষ্ঠানে সৌরভ নিজের ইলিশপ্রেমের কথা তুলে ধরেন। জানান, এ পার বাংলা এবং ও পার বাংলা, দু’দেশেই ইলিশ খেয়েছেন। ইলিশের সব পদই তাঁর প্রিয়। নিজের হাতে ইলিশ মাছ ভাজতেও দেখা গিয়েছে ভারতের প্রাক্তন অধিনায়ককে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vinesh Phogat Sourav Ganguly Paris Olympics 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE