Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

মোদী সরকার অলিম্পিক্সে যাওয়ার অনুমতি দেয়নি, হকি অধিনায়ককে অভিযোগ পঞ্জাবের মুখ্যমন্ত্রীর

ভারতের পুরুষ হকি দলের কোয়ার্টার ফাইনাল ম্যাচের সময় প্যারিসে থাকতে চেয়েছিলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। কিন্তু তাঁকে যাওয়ার অনুমতি মোদী সরকার দেয়নি বলে অভিযোগ করেছেন তিনি।

sports

অলিম্পিক্সে ভাল ফর্মে রয়েছেন হরমনপ্রীত সিংহ। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ২২:৩৩
Share: Save:

ভারতের পুরুষ হকি দল কোয়ার্টার ফাইনালে জায়গা পাকা করার পরে ফোন করেছিলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। হকি দলের অধিনায়ক হরমনপ্রীত সিংহকে ফোন করে শুভেচ্ছা জানান তিনি। সেইসঙ্গে হরমনপ্রীতের কাছে একটি অভিযোগও করেছেন তিনি। মানের অভিযোগ, গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে ভারতের কোয়ার্টার ফাইনাল ম্যাচের সময় প্যারিসে থাকতে চেয়েছিলেন তিনি। কিন্তু তাঁকে প্যারিসে যাওয়ার অনুমতি দেয়নি মোদী সরকার।

গ্রুপ পর্বে অস্ট্রেলিয়াকে হারিয়েছে ভারত। অলিম্পিক্সে ৭২ বছর পরে অস্ট্রেলিয়াকে হারানোর পরে ফোন হরমনপ্রীতকে শুভেচ্ছা জানান আম আদমি পার্টির মুখ্যমন্ত্রী মান। সেই কথোপকথনের একটি ভিডিয়ো প্রকাশ করেছে মুখ্যমন্ত্রীর দফতর। সেখানে মানকে বলতে শোনা যাচ্ছে, “আমি প্যারিসে গিয়ে তোমাদের পাশে থাকতে চেয়েছিলাম। কিন্তু কেন্দ্র অনুমতি দেয়নি। আমি ভেবেছিলাম তোমাদের কোয়ার্টার ফাইনাল ম্যাচে থাকব। কিন্তু কেন্দ্রীয় সরকার জানিয়েছে, আমি যেতে পারব না। তাই আমি প্যারিসে তোমাদের পাশে থাকতে পারব না।”

নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে সেই ভিডিয়ো পোস্ট করে মান লেখেন, “হকি দলের অধিনায়ক হরমনপ্রীতের সঙ্গে কথা হল। ওদের উদ্বুদ্ধ করেছি। প্যারিসে যেতে চেয়েছিলাম। কিন্তু কেন্দ্রীয় সরকার অনুমতি দেয়নি।” তাঁর কথার পরে হরমনপ্রীত কী বলেছেন, তা অবশ্য জানাননি পঞ্জাবের মুখ্যমন্ত্রী।

প্যারিসে যাওয়ার কূটনৈতিক পাসপোর্ট রয়েছে মানের। তিনি পরিকল্পনা করেছিলেন, ৩ থেকে ৯ অগস্ট সেখানে থাকবেন। ৪ অগস্ট ভারতের হকি দলের কোয়ার্টার ফাইনাল ম্যাচ। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, কেন্দ্রের কাছে ছাড়পত্রের আবেদন করেছিলেন মান। কিন্তু কেন্দ্র জানিয়েছে, মান জ়েড ক্যাটেগরির নিরাপত্তা পান। এই অল্প সময়ে প্যারিসে তাঁর জন্য সেই নিরাপত্তার বন্দোবস্ত করা সম্ভব নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE