Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Harmanpreet Singh

প্যারিস অলিম্পিক্সে সর্বোচ্চ গোলদাতা, দেশকে ব্রোঞ্জ জিতিয়ে ক্ষমা চেয়ে নিলেন অধিনায়ক হরমনপ্রীত

প্যারিস অলিম্পিক্সে সর্বাধিক ১০টি গোল করেছেন হরমনপ্রীত সিংহ। ফাইনালের জোড়া গোলও তাঁর। ভারতকে ব্রোঞ্জ জিতিয়ে ক্ষমা চেয়ে নিলেন ভারত অধিনায়ক।

sports

জয়ের পর উল্লাস হরমনপ্রীত সিংহের। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ২০:০৬
Share: Save:

সেমিফাইনালে জার্মানির কাছে হারের পরে ভেঙে পড়েছিলেন তিনি। কথা বলতে গিয়ে গলা ধরে আসছিল তাঁর। স্পেনকে হারিয়ে ব্রোঞ্জ পদক জেতার পরেও গলা ধরে এল হরমনপ্রীত সিংহের। পদক জয়ের আনন্দ থাকলেও মনের কোথাও কাঁটার মতো বিঁধল সোনা হারানোর যন্ত্রণা। সে কথা বললেনও হরমনপ্রীত। দেশবাসীর কাছে ক্ষমা চেয়ে নিলেন তিনি।

ব্রোঞ্জ পদকের ম্যাচে ২-১ গোলে স্পেনকে হারিয়েছে ভারত। ম্যাচের দু’টি গোলই করেন হরমনপ্রীত। ম্যাচ শেষে মিক্সড জ়োনে বিধ্বস্ত দেখাচ্ছিল হরমনকে। বোঝা যাচ্ছিল, কতটা পরিশ্রম করতে হয়েছে। হরমনপ্রীত বলেন, “আমরা ভেবেছিলাম সোনা জিতব। সেই লক্ষ্যেই এসেছিলাম। কিন্তু জার্মানির কাছে হেরে গেলাম। তার জন্য দেশবাসীর কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। তবে খালি হাতে ফিরছি না। আরও এক বার ব্রোঞ্জ জিতে ফিরছি।”

শেষ ৮-১০ মিনিট চাপ বাড়িয়েছিল স্পেন। সেই সময় রক্ষণ জমাট ছিল ভারতের। ফলে স্পেন গোলের মুখ খুলতে পারেনি। জয়ের কৃতিত্ব দলের রক্ষণকে দিয়েছেন অধিনায়ক। হরমনপ্রীত বলেন, “আমাদের রক্ষণ মজবুত ছিল। পেনাল্টি কর্নারে বিশ্বের সেরা রক্ষণ আমাদের। আমরা সেটা প্রমাণ করেছি। ওদের গোল করতে দিইনি।”

আন্তর্জাতিক হকিতে নিজের শেষ ম্যাচ খেলে ফেললেন পিআর শ্রীজেশ। ভারতীয় দলের গোলরক্ষকের জন্য এ বার পদক জিততে চেয়েছিল ভারত। সেটা হয়েছে। ম্যাচ শেষে হরমন নিজের ঘাড়ে চাপিয়ে ঘুরিয়েছেন শ্রীজেশকে। তাঁর কথাও উঠে এল হরমনপ্রীতের গলায়। তিনি বলেন, “শ্রীজেশ যত বছর ধরে খেলছে, আমাদের দলের কয়েক জন খেলোয়াড়ের বয়স তত। এত দিন ধরে ও দেশের হকি সামলেছে। সামনে থেকে নেতৃত্ব দিয়েছে। তাই এ বার আমরা ঠিক করেছিলাম, শ্রীজেশের জন্য পদক জিততে হবে। সেটা করতে পেরেছি।”

৪১ বছর পরে ২০২১ টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জ জিতেছিল ভারত। তিন বছর পরে সেই ব্রোঞ্জই এল। এখানেই থামতে চাইছেন না হরমনপ্রীত। তিনি চান, হকিতে আরও উন্নতি করুক দেশ। আগামী অলিম্পিক্সে পদকের রং বদল করতে চান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE