Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Aman Sehrawat

৫৬,৫০,৪৮১ টাকা! নীরজের ১০ ভাগের এক ভাগ খরচ, তাতেই দেশকে পদক দিলেন কুস্তিগির আমন

প্যারিস অলিম্পিক্স থেকে দেশকে পদক এনে দিয়েছেন আমন শেরাওয়াত। ভারতীয় কুস্তিগিরের জন্য সাড়ে ৫৬ লক্ষ টাকা খরচ করেছে কেন্দ্রীয় সরকার। সফল হয়েছেন আমন।

sports

ব্রোঞ্জ জেতার পরে উল্লাস কুস্তিগির আমন শেরাওয়াতের। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ২৩:৪৪
Share: Save:

কালো ঘোড়া ছিলেন তিনি। তাঁর দিকে তেমন নজর ছিল না। চুপচাপ নিজের কাজ করেছেন। পদক জিতে সকলকে চমকে দিয়েছেন আমন শেরাওয়াত। প্যারিস অলিম্পিক্সে পুরুষদের ৫৭ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতেছেন তিনি। তাঁর জন্য সাড়ে ৫৬ লক্ষ টাকা খরচ করেছে কেন্দ্রীয় সরকার। যেখানে নীরজ চোপড়ার জন্য প্রায় ৬ কোটি টাকা খরচ হয়েছে সেখানে আমনের জন্য খরচ করা টাকার পরিমাণ অনেক কম। নীরজের ১০ ভাগের এক ভাগ। তার পরেও দেশকে হতাশ করেননি আমন।

২০২১ সাল থেকে তিন বছরের ‘টার্গেট অলিম্পিক্স পোডিয়াম স্কিম’-এর আওতায় ১৬,০৫,১৭৬ টাকা খরচ করা হয়েছে আমনের জন্য। তা ছাড়া ‘অ্যানুয়াল ক্যালেন্ডার ফর ট্রেনিং অ্যান্ড কম্পিটিশন’- এর আওতায় আমনের জন্য খরচ করা হয়েছে আরও ৪০,৪৫,৩০৫ টাকা। অর্থাৎ, দু’টি প্রকল্প মিলিয়ে মোট ৫৬,৫০,৪৮১ টাকা খরচ করেছে কেন্দ্রীয় সরকার। এই তথ্য দিয়েছে স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া (সাই)।

২১ বছরের আমন নজর কেড়েছিলেন অনূর্ধ্ব-২৩ কুস্তি চ্যাম্পিয়নশিপে। প্রথম ভারতীয় হিসাবে সোনা জিতেছিলেন তিনি। তার পরেই আমনের দিকে নজর দেয় কেন্দ্র। আমনের আদর্শ দু’বারের অলিম্পিক্স পদকজয়ী সুশীল কুমার। ছোটবেলায় বাবাকে হারিয়েছিলেন আমন। ঠাকুর্দার কাছে মানুষ তিনি। দিল্লির ছত্রসল স্টেডিয়ামে অনুশীলন করেছেন তিনি। এই স্টেডিয়াম ভারতকে অনেক কুস্তিগির দিয়েছে। তেমনই এক জন আমন।

২০২৪ সালে দু’বার কেন্দ্র অনুশীলনের ব্যবস্থা করেছে আমনের। ২০ জানুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত মোট ২৮ দিন রাশিয়াতে গিয়ে অনুশীলন করেন আমন। ছিলেন তাঁর ফিজিয়ো। পরে অলিম্পিক্সের ঠিক আগে ২৪ জুন থেকে ২৩ জুলাই পর্যন্ত মোট ৩০ দিন আবার রাশিয়াতেই অনুশীলন করতে যান আমন। সেখান থেকে অলিম্পিক্সে অংশ নেন তিনি। পদক জিতে ফেরেন দেশে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aman Sehrawat Paris Olympics 2024 Wrestling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE