Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

অলিম্পিক্সে ব্রোঞ্জ আমনের, কুস্তিতে প্রথম সাফল্য এল দেশে, ষষ্ঠ পদক জিতে ভারত এখন ৬৫ নম্বরে

ভারতের ঘরে এল আরও একটি ব্রোঞ্জ। শুক্রবার কুস্তিতে প্রথম পদক এনে দিলেন আমন শেরাওয়াত। ব্রোঞ্জ পদকের ম্যাচে তিনি ১৩-৫ পয়েন্টে হারালেন পুয়ের্তো রিকোর দারিয়ান ক্রুজ়কে।

sports

আমন শেরাওয়াত। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ২৩:১৮
Share: Save:

ভারতের ঘরে এল আরও একটি ব্রোঞ্জ। শুক্রবার কুস্তিতে প্রথম পদক এনে দিলেন আমন শেরাওয়াত। পুরুষদের ৫৭ কেজির ফ্রিস্টাইল কুস্তিতে ব্রোঞ্জ পদক জয়ের ম্যাচে পুয়ের্তো রিকোর দারিয়ান তোই ক্রুজ়কে ১৩-৫ পয়েন্টে হারালেন তিনি। এই নিয়ে অলিম্পিক্সে ছ’টি পদক হল ভারতের। একটি রুপো এবং পাঁচটি ব্রোঞ্জ নিয়ে ভারত ক্রমতালিকায় রয়েছে ৬৫ নম্বরে। কুস্তিতে প্রথম পদক এল দেশে।

প্রথমে আমন ০-১ পয়েন্টে পিছিয়ে পড়লেও রক্ষণের দৌলতে তিনি সে যাত্রা বিপক্ষকে বেশি পয়েন্ট পেতে দেননি। তার পরেই বিপক্ষকে ‘টেক ডাউন’ করে ২ পয়েন্ট পান। এগিয়ে যান ২-১ পয়েন্টে। ফের একটি ভুলের কারণে ২-৩ পিছিয়ে পড়লেও ম্যাচে ফিরে আসেন আমন। প্রতিপক্ষকে ম্যাটের বাইরে বার করে প্রথম দু’পয়েন্ট এবং পরে এক পয়েন্ট পেয়ে ৬-৩ এগিয়ে যান। দ্বিতীয় রাউন্ডে ভুল করায় ব্যবধান কমে হয়ে ৫-৬। আবার বিপক্ষকে ‘টেক ডাউন’ করে ৮-৫ এগিয়ে যান।

বৃহস্পতিবার পুরুষদের ৫৭ কেজি বিভাগে আমন প্রথম ম্যাচে উত্তর ম্যাসিডোনিয়ার ভ্লাদিমির এগোরভকে হারিয়ে দিয়েছিলেন ১০-০ স্কোরে। টেকনিক্যাল সুপিরিয়রিটি পেয়ে জিতে যান ভারতীয় কুস্তিগির। কোয়ার্টার ফাইনালে আমনের প্রতিপক্ষ ছিলেন আলবেনিয়ার জেলিমখান আবাকারোভ। তিনি গত বছর বিশ্বচ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পেয়েছিলেন। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে রুপো পেয়েছিলেন আবাকারোভ। সেই কুস্তিগিরের বিরুদ্ধে দাপটের সঙ্গে জিতেছিলেন আমন। তাঁর পক্ষে ম্যাচের ফল ছিল ১২-০।

কোয়ার্টার ফাইনালে পারলেও সেমিফাইনালে পারেননি আমন। প্রতিপক্ষ জাপানের রেই হিগুচি ২০২২ সালে ৬১ কেজি বিভাগে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিলেন। গত বছর ৫৭ কেজি বিভাগে রুপো পেয়েছিলেন তিনি। ২০১৬ সালের রিয়ো অলিম্পিক্সে হিগুচি অলিম্পিক্সে রুপো পেয়েছিলেন। তাঁর কাছে দেড় মিনিটের লড়াইয়ে ০-১০ হারেন আমন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 Aman Sehrawat Wrestling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE