Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Neeraj Chopra

৫,৭২,২১,৪৫৭ টাকা! আট বার বিদেশে অনুশীলনের ব্যবস্থা, তবু সোনা জেতা হল না নীরজের

টোকিয়োর পরে প্যারিস অলিম্পিক্সেও পদক জিতেছেন নীরজ চোপড়া। তবে সোনা জিততে পারেননি তিনি। রুপো জিতে সন্তুষ্ট থাকতে হয়েছে। নীরজের জন্য প্রায় ৬ কোটি টাকা খরচ করেছে ভারত সরকার।

sports

সোনা জেতা হল না। হতাশ নীরজ চোপড়া। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ০১:৩৭
Share: Save:

প্যারিস অলিম্পিক্সে তাঁর কাছে সোনা চেয়েছিল দেশবাসী। পারেননি নীরজ চোপড়া। রুপো জিতেছেন তিনি। পর পর দু’টি অলিম্পিক্সে পদক জিতলেও সোনা হাতছাড়া হয়েছে। নীরজের জন্য প্রায় ৬ কোটি টাকা খরচ করেছে ভারত সরকার। কোনও ফাঁক রাখা হয়নি। তার পরেও দ্বিতীয় সোনা অধরা থেকেছে।

২০২১ সালে টোকিয়োয় নীরজ যা পারফর্ম করেছিলেন তা থেকে বোঝা গিয়েছিল প্যারিসেও তিনি বড় বাজি। তাই পরের তিন বছরের ‘টার্গেট অলিম্পিক্স পোডিয়াম স্কিম’-এর আওতায় ৩,১২,০৪,৯৯ টাকা খরচ করা হয়েছে নীরজের জন্য। তা ছাড়া ‘অ্যানুয়াল ক্যালেন্ডার ফর ট্রেনিং অ্যান্ড কম্পিটিশন’- এর আওতায় নীরজের জন্য খরচ করা হয়েছে আরও ২,৬০,১৭,৩৫৮ টাকা। অর্থাৎ, দু’টি প্রকল্প মিলিয়ে মোট ৫,৭২,২১,৪৫৭ টাকা খরচ করেছে কেন্দ্রীয় সরকার। এই তথ্য দিয়েছে স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া (সাই)।

গত তিন বছরে সরকারি খরচে ছ’বার বিদেশে অনুশীলন করতে গিয়েছেন নীরজ। তাঁর জন্য কোচ, ফিজিয়োর ব্যবস্থা করা হয়েছে। ফিনল্যান্ড, তুরস্কে দু’বার এবং আমেরিকা, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, জার্মানি ২০২১ সালের ৫ ডিসেম্বর থেকে ২০২২ সালের ৪ মার্চ পর্যন্ত মোট ৯০ দিন আমেরিকায় অনুশীলন করেছেন নীরজ। সঙ্গে ছিলেন তাঁর কোচ ও ফিজিয়ো। এশিয়ান গেমসের প্রস্তুতি নিয়েছেন তিনি। পরে এশিয়ান গেমসেও সোনা জিতেছেন নীরজ। ২০২২ সালের ২৬ মে থেকে ২২ জুন পর্যন্ত মোট ২৮ দিন ফিনল্যান্ডের কুয়োর্তানে অলিম্পিক্স ট্রেনিং সেন্টারে অনুশীলন করেছেন নীরজ। সেই বছরই ২০ নভেম্বর থেকে ২১ জানুয়ারি পর্যন্ত ৬৩ দিন লন্ডনের লাফবরো বিশ্ববিদ্যালয়ে অনুশীলন করেন নীরজ। সেখানেও কোচ ও ফিজিয়ো ছিলেন।

২০২৩ ও ২০২৪ সালেও কয়েক বার বিদেশে প্রস্তুতি সেরেছেন নীরজ। ২০২৩ সালের ৫ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত ৮৫ দিন দক্ষিণ আফ্রিকার পোচেস্ট্রুমে অনুশীলন করেন নীরজ। চলতি বছর অলিম্পিক্সের আগে আরও দু’বার বিদেশে শিবির করেন তিনি। ৮ মার্চ থেকে ২৫ মে পর্যন্ত মোট ৭৯ দিন তুরস্কে ছিলেন তিনি। অলিম্পিক্সের ঠিক আগে ২৯ মে থেকে ২৮ জুলাই পর্যন্ত ৬১ দিন ধরে ফিনল্যান্ড, জার্মানি ও তুরক্সে ট্রেনিং করেন নীরজ। এই সব শিবিরে নীরজের কোচ ও ফিজিয়ো সঙ্গে ছিলেন। গত তিন বছরে নীরজের প্রতিটি অনুশীলন শিবিরের খরচ দিয়েছে সরকার। তার ফল অবশ্য পাওয়া গিয়েছে। টোকিয়োর পরে প্যারিসেও পদক জিতেছেন তিনি। কিন্তু সোনা আসেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Neeraj Chopra Paris Olympics 2024 Javelin Player
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE