Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

রবিতে কোয়ার্টার ফাইনাল, অসিদের হারিয়ে আত্মবিশ্বাসী হরমনপ্রীতেরা, ভারতীয় হকি দলের চোখ সোনার পদকে

আগামী ৪ অগস্ট কোয়ার্টার ফাইনালে ভারতের মুখোমুখি ব্রিটেন। এই ম্যাচ জিততে পারলে পদকের আরও কাছাকাছি পৌঁছবে গত বারের ব্রোঞ্জজয়ীরা। যদিও হরমনপ্রীতেরা সোনা ছাড়া ভাবছেন না।

picture of Indian Hockey Team

ভারতীয় হকি দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ১৭:৩৭
Share: Save:

অলিম্পিক্সে পুরুষদের হকির কোয়ার্টার ফাইনালে ভারতের প্রতিপক্ষ ব্রিটেন। অস্ট্রেলিয়াকে হারানোর সুবাদে গ্রুপের দ্বিতীয় দল হিসাবে শেষ করেছেন হরমনপ্রীত সিংহেরা। এই জয় আত্মবিশ্বাসী করেছে ভারতীয় দলকে। গত বারের ব্রোঞ্জজয়ীদের চোখ এ বার সোনার পদকে।

পুরুষদের হকির গ্রুপ পর্বের সব ম্যাচ শেষ হয়ে গিয়েছে শুক্রবার। প্রতিযোগিতা থেকে বিদায় নিয়েছে আয়োজক ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, আয়ারল্যান্ড এবং নিউ জ়িল্যান্ড। পুল (গ্রুপ) ‘এ’তে এক নম্বরে শেষ করেছে জার্মানি। তারা কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে পুল ‘বি’তে চতুর্থ স্থানে শেষ করা আর্জেন্টিনার সঙ্গে। পুল ‘এ’তে দ্বিতীয় স্থানে শেষ করা নেদারল্যান্ডস খেলবে পুল ‘বি’তে তৃতীয় স্থানে শেষ করা অস্ট্রেলিয়ার সঙ্গে। পুল ‘এ’তে তৃতীয় স্থানে শেষ করা ব্রিটেন মুখোমুখি হবে পুল ‘বি’তে দ্বিতীয় হওয়া ভারতের। আর পুল ‘এ’তে চতুর্থ স্থানে শেষ করা স্পেন খেলবে পুল ‘বি’র চতুর্থ দল বেলজিয়ামের সঙ্গে। চারটি কোয়ার্টার ফাইনালই হবে ৪ অগস্ট।

১৯৭২ সালের অলিম্পিক্সের ৫২ বছর পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এ বার জয় পেয়েছে ভারত। গত বারের রুপোজয়ীদের বিরুদ্ধে জয়ের পর ভারতীয় দলের অধিনায়ক হরমনপ্রীত জানিয়েছেন, তাঁরা দেশকে অলিম্পিক্স হকির নবম সোনা দিতে চান। তিনি বলেছেন, ‘‘আমাদের এখন একটাই লক্ষ্য। অলিম্পিক্সে সোনা জিততে চাই আমরা। সোনা জয়ের জন্য যা যা করা দরকার আমরা সব করতে তৈরি। নিজেদের সবটুকু দিয়ে চেষ্টা করব আমরা।’’

হরমনপ্রীত মেনে নিয়েছেন, কোয়ার্টার ফাইনাল থেকেই হকির আসল লড়াই শুরু হবে। তিনি বলেছেন, ‘‘আসল লড়াই এ বার তৈরি হবে। কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনাল অত্যন্ত গুরুত্বপূর্ণ। কঠিন লড়াই করতে হবে আমাদের। এই দু’টি ম্যাচ জিতলে তবেই আমরা ফাইনালে যেতে পারব। আমরা নিজেদের সেরাটা দিয়ে চেষ্টা করব।’’ ভারতীয় দলের অধিনায়ক বলেছেন, ‘‘আমরা জয় দিয়ে প্যারিসে শুরু করেছি। জয় দিয়ে প্রতিযোগিতা শেষ করতে চাই। একটা করে ম্যাচ নিয়ে আমরা ভাবছি। সে ভাবে প্রস্তুতি নিচ্ছি। প্রতিপক্ষকে ম্যাচের শুরু থেকে চাপে রাখতে চাই আমরা। প্রাথমিক লক্ষ্য ম্যাচের প্রথম গোল আমরা করব। এখনও পর্যন্ত আমরা পরিকল্পনা অনুযায়ী খেলতে পেরেছি। পরের ম্যাচগুলোতেও পরিকল্পনা কার্যকর করতে হবে।’’

২০২৪ সালে ভারত এবং অস্ট্রেলিয়া হকি ম্যাচ খেলেছে আটটি। প্রথম সাতটিতেই জয় পেয়েছিল অস্ট্রেলিয়া। শুক্রবার জিতেছে ভারত। কী ভাবে সম্ভব হল? হরমনপ্রীত বলেছেন, ‘‘আমরা জানতাম অস্ট্রেলিয়া চাপে রাখার চেষ্টা করবে। আগ্রাসী হকি খেলবে। আমরা ঠিক মতো জায়গা নিতে পেরেছি। যে আক্রমণ যেখানে আটকে দেওয়া দরকার, সেখানে আটকে দেওয়ার চেষ্টা করেছি। অধিকাংশ ক্ষেত্রে সফল হয়েছি আমরা। তাতেই জয় এসেছে।’’

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয়ের পর আত্মবিশ্বাসী দলের সকলে। আপাতত হার্দিক সিংহ, অভিষেক, পিআর শ্রীজেশরা ব্রিটেনকে হারিয়ে সেমিফাইনালে জায়গা পাকা করতে চাইছেন। তার পর পরের প্রতিপক্ষকে নিয়ে ভাববেন তাঁরা। সেমিফাইনালে উঠলে ভারতকে খেলতে হবে জার্মানি এবং আর্জেন্টিনার মধ্যে জয়ী দলের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 Hockey Harmanpreet Singh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE