Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

৫২ বছর পর অলিম্পিক্স হকিতে অস্ট্রেলিয়াকে হারাল ভারত, এ বার কোয়ার্টার ফাইনাল

১৯৭২ সালের পর অলিম্পিক্স হকিতে অস্ট্রেলিয়াকে হারাল ভারতীয় দল। শুক্রবার পুলের শেষ ম্যাচে ৩-২ গোলে জিতলেন হরমনপ্রীতেরা।

picture of Hockey

জয়ের পর ভারতীয় হকি দলের খেলোয়াড়েরা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ১৮:৩১
Share: Save:

অলিম্পিক্স হকিতে বড় জয় পেল ভারতীয় দল। ৫২ বছর পর অস্ট্রেলিয়াকে হারাল ভারত। শুক্রবার পুলের শেষ ম্যাচে ৩-২ ব্যবধানে জিতলেন হরমনপ্রীত সিংহেরা। আগেই কোয়ার্টার ফাইনালে উঠে গিয়েছে গত টোকিয়ো অলিম্পিক্সের ব্রোঞ্জজয়ীরা।

বৃহস্পতিবার বেলজিয়ামের বিরুদ্ধে ভাল খেলেও জিততে পারেননি হরমনপ্রীতেরা। গত বারের সোনাজয়ীদের কাছে ১-২ গোলে হেরে গিয়েছিলেন তাঁরা। এ বার অলিম্পিক্সের শুরু থেকেই ভারতীয় দলের পারফরম্যান্স নিয়ে প্রশ্ন উঠছিল। ফিল্ড গোল করার ক্ষেত্রে যেমন ভারতীয়েরা ব্যর্থ হচ্ছিলেন, তেমনই পেনাল্টি কর্নার থেকেও গোল করতে পারছিলেন না হরমনপ্রীতেরা। শুক্রবার ভুল শুধরে নেমেছিলেন ভারতীয় হকি খেলোয়াড়েরা।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম থেকেই আগ্রাসী মেজাজে শুরু করে ভারতীয় দল। ১২ মিনিটে ভারতকে এগিয়ে দেন অভিষেক। এক মিনিট পরই পেনাল্টি কর্নার থেকে ব্যবধান বাড়ান অধিনায়ক হরমনপ্রীত। ২-০ ব্যবধানে এগিয়ে থেকে প্রথম কোয়ার্টার শেষ করে ভারতীয় দল। দ্বিতীয় কোয়ার্টারে আক্রমণের ঝাঁজ বৃদ্ধি করে। ২৫ মিনিটে ব্যবধান কমান ক্রেগ থমাস। ২-১ ব্যবধানে এগিয়ে থেকে দ্বিতীয় কোয়ার্টার শেষ করে ভারতীয় দল।

তৃতীয় কোয়ার্টারের শুরুতে আবার গোল করেন হরমনপ্রীত। ৩২ মিনিটে দলকে ৩-১ গোলে এগিয়ে দেন অধিনায়ক। এই গোলেই ভারতের জয় এক রকম নিশ্চিত হয়ে যায়। ৫৫ মিনিটে অস্ট্রেলিয়ার হয়ে ব্যবধান কমান গোভার্স ব্লেক। ম্যাচের শেষ দিকে গোলশোধের জন্য মরিয়া হয়ে ওঠেন গত অলিম্পিক্সের রুপোজয়ীরা। কিন্তু লাভ হয়নি। শেষ পর্যন্ত ৩-২ ব্যবধানে জিতে মাঠ ছাড়ল ভারতীয় দল। ১৯৭২ সালের অলিম্পিক্সের পর প্রথম বার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয় পেল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE