Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Neeraj Chopra

পুরোপুরি তৈরি ছিলেন না, মেনে নিচ্ছেন নীরজ

বৃহস্পতিবার ভারতীয় তারকার পারফরম্যান্স ভক্তদের যেমন খুশি করতে পারেনি, নীরজ নিজেও সন্তুষ্ট নন। জানিয়েছেন, শারীরিক স্বাচ্ছন্দ অনুভব করছিলেন না।

ডায়মন্ড লিগের পারফরম্যান্সে সন্তুষ্ট নন ভারতীয় অ্যাথলিট। চিন্তিত চোট নিয়েও।

ডায়মন্ড লিগের পারফরম্যান্সে সন্তুষ্ট নন ভারতীয় অ্যাথলিট। চিন্তিত চোট নিয়েও।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ০৯:২০
Share: Save:

আবারও ৯০ মিটারের দূরত্ব স্পর্শ করা রইল অধরা। টানা দু’বার লোজ়ান ডায়মন্ড লিগে সোনা জয়ী নীরজ চোপড়ার হ্যাটট্রিকের স্বপ্ন রয়ে গেল অপূর্ণ।

বৃহস্পতিবার ভারতীয় তারকার পারফরম্যান্স ভক্তদের যেমন খুশি করতে পারেনি, নীরজ নিজেও সন্তুষ্ট নন। জানিয়েছেন, শারীরিক স্বাচ্ছন্দ অনুভব করছিলেন না।

মিক্সড জ়োনে এসে নীরজ বলে যান, ‘‘অ্যান্ডারসন পিটার্স ৯০ মিটার ছোড়ার পরে অনুভব করি শারীরিক ভাবে ভাল জায়গায় নেই। তবে শেষ পর্যন্ত লড়াকু মনোভাব ধরে রাখতে পেরেই আমি খুশি।’’

প্রসঙ্গত চতুর্থ থ্রোয়ের পরে চার নম্বরে নেমে গিয়েছিলেন নীরজ। কিন্তু পঞ্চম থ্রোয়ে ৮৫.৫৮ মিটার জ্যাভলিন ছুড়ে তিনি চলে আসেন প্রথম তিনে। শেষ থ্রোতে নীরজ জ্যাভলিন ছোড়েন ৮৯.৪৯ মিটার।

নীরজ জানিয়েছেন, লোজ়ানে তাঁর সাফল্যর নেপথ্যে রয়েছে কেনিয়ার প্রতিযোগী জুলিয়ান ইয়েগোর বড় অবদান। তিনি বলেন, ‘‘প্রথম থ্রোয়ের পরে মনে হয়েছিল, আমি পারব, সেটা শেষ থ্রোতেই প্রমাণিত। কিন্তু তার মধ্যেই জুলিয়াস এসে আমাকে হাল্কা মেজাজে থাকার পরামর্শ দেয়। ও বলে, অহেতুক চাপ না নিলে আমি আরও ভাল জ্যাভলিন ছুড়তে পারি। সেটাই কিন্তু হয়েছে।’’ প্রসঙ্গত ৮৩ মিটার জ্যাভলিন ছুড়ে জুলিয়ান শেষ পর্যন্ত পেয়েছেন ষষ্ঠ স্থান।

বৃহস্পতিবার নিজের থ্রো নিয়ে নীরজ যে সন্তুষ্ট হতে পারেননি, তা-ও জানাতে ভোলেননি। তিনি বলেছেন, ‘‘অদ্ভুত একটা অনুভূতি হচ্ছিল। মনে হচ্ছিল, এই প্রতিযোগিতার জন্য আমি পুরোদস্তুর তৈরি হতে পারিনি।’’ যোগ করেন, ‘‘শুরুতেই ট্র্যাকে নেমে মনে হয়, আমি হয়তো বেশি দূর ছুড়তে পারব না। তবে শেষ পর্যন্ত তা হয়েছে, তাতেই আমি খুশি।’’

নীরজ আরও যোগ করেন, ‘‘এখানে লড়াইটা উপভোগ করলাম। প্রথম দিকে আমার থ্রোগুলো ৮০ থেকে ৮৩ মিটারের মধ্যে ছিল। শেষ দু’টো সুযোগে আমি নিজেকে আরও কিছুটা ছাপিয়ে যাওয়ার চেষ্টা করি। এটাই গুরুত্বপূর্ণ। মানসিক ভাবে নিজেকে শক্তিশালী রাখতে এই লড়াই করার মানসিকতাটা থাকতে হবে।”

বৃহস্পতিবার লোজ়ানে দ্বিতীয় হওয়ার সুবাদে সাত পয়েন্ট অর্জন করেছেন নীরজ। সব মিলিয়ে ১৫ পয়েন্ট নিয়ে তিনি রয়েছেন জার্মানির ইউলিয়ান ওয়েবারের সঙ্গে। ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে চলেগিয়েছেন গ্রানাডার অ্যান্ডারসন পিটার্স। দ্বিতীয় স্থানে রয়েছেন চেক প্রজাতন্ত্রের ইয়াকুব ভালদেচ। তাঁর পয়েন্ট ১৬।

এর পরে তাঁর লক্ষ্য কী? নীরজ খুব একটা আশার কথা শোনাতে পারেননি। তিনি বলেছেন, ‘‘হয়তো একটা বা দুটো প্রতিযোগিতায় অংশ নিতে পারি। যত দ্রুত সম্ভব, মরসুমটা শেষ করতে চাই। ইচ্ছা রয়েছে ব্রাসেলসে ডায়মন্ড লিগ ফাইনালসে অংশ নেওয়ার। তবে এই মুহূর্তে সেটা সম্পর্কেও নিশ্চিত নই।’’ প্রসঙ্গত ব্রাসেলসে ডায়মন্ড লিগ ফাইনালস হবে ১৪ সেপ্টেম্বর।

নীরজ আরও বলেন, ‘‘ফিটনেস ধরে রাখার সঙ্গে চোটমুক্ত থাকাও দরকার।’’ যোগ করেন, ‘‘চিকিৎসকের কাছে গিয়ে কুঁচকির চোটের পরীক্ষা করাতে হবে। আমি একশো শতাংশ সুস্থ হয়ে ফিরতে চাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Neeraj Chopra Lausanne Diamond League 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE