Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

৩ নজির: পদক জয়ের সঙ্গে প্যারিসে কী কী কীর্তি গড়লেন মনু ভাকের

প্যারিস অলিম্পিক্স থেকে ভারতকে প্রথম পদক দেওয়ার পাশাপাশি একাধিক কীর্তিও গড়েছেন মনু। ভারতীয় শুটিংয়ে নতুন ইতিহাস লিখেছেন ২২ বছরের হরিয়ানার তরুণী।

Picture of Manu Bhaker

মনু ভাকের। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১৯:০০
Share: Save:

প্যারিস অলিম্পিক্সে পদক জেতার পাশাপাশি তিনটি নজির গড়েছেন মনু ভাকের। মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে ভারতকে এ বারের অলিম্পিক্স থেকে প্রথম পদক দিয়েছেন তিনি। অল্পের জন্য হাতছাড়া হয়েছে রুপো।

অলিম্পিক্সে ভারতের প্রথম মহিলা শুটার হিসাবে পদক জিতেছেন মনু। ভারতীয় শুটিংয়ে ইতিহাস তৈরি করেছেন হরিয়ানার ২২ বছরের তরুণী। একই সঙ্গে অলিম্পিক্স শুটিংয়ে ১২ বছরের পদক খরা কাটালেন। ২০১২ সালের লন্ডন অলিম্পিক্সে ব্রোঞ্জ জিতেছিলেন গগন নারাং। তাঁর পর কোনও ভারতীয় শুটার ২০১৬ সালে রিয়ো এবং ২০২০ সালের টোকিয়ো অলিম্পিক্সে পদক জিততে পারেননি। এ বার প্যারিসে মনু আবার পদক জিতলেন।

ভারতের পঞ্চম শুটার হিসাবে অলিম্পিক্সে পদক পেলেন মনু। তাঁর আগে পদক জিতেছেন রাজ্যবর্ধন সিংহ রাঠৌর, অভিনব বিন্দ্রা, বিজয় কুমার এবং গগন। মহিলা শুটার হিসাবে অবশ্য মনুই প্রথম।

রবিবার মাত্র ০.১ পয়েন্টের জন্য রুপোর পদক হাতছাড়া হয় মনুর। তাঁর লড়াই শেষ হয় ২২১.৭ স্কোরে। শেষ দুই শটের আগে দক্ষিণ কোরিয়ার কিম ইয়েজির স্কোর ছিল ২২১.৮। ফলে ০.১ স্কোরের ব্যবধানে পিছিয়ে যাওয়ায় ব্রোঞ্জ পেলেন মনু। তবু ভারতীয় শুটিংয়ে নতুন ইতিহাস তৈরি করলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 Manu Bhaker Shooting record
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE