Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

অলিম্পিক্সের পদকে এ বার ইতিহাসের ছোঁয়া, প্যারিস থেকে কী নিয়ে ফিরবেন মনুরা

অলিম্পিক্সের ইতিহাসে কখনও যা হয়নি, এ বার প্যারিসে তাই হচ্ছে। পদকের সঙ্গে সফল খেলোয়াড়দের প্রাপ্তি হবে আইফেল টাওয়ারের অংশ।

picture of Paris Olympics 2024

প্যারিস অলিম্পিক্সের পদক। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১৮:০৩
Share: Save:

অন্য অলিম্পিক্সের মতো প্যারিসেও বিভিন্ন ইভেন্টের জয়ীরা সোনা, রুপো এবং ব্রোঞ্জ পদক পাবেন। প্রতিটি গেমসের পদকের নকশা হয় আলাদা। প্যারিস গেমসের পদকও ব্যতিক্রম নয়। এ ছাড়াও একটি বিশেষত্ব রয়েছে এ বারের অলিম্পিক্সের পদকে। থাকছে ইতিহাসের ছোঁয়া।

বিশ্বের সেরা সৃষ্টিগুলির অন্যতম আইফেল টাওয়ার। জনপ্রিয়ও বটে। বহু ইতিহাসের সাক্ষী প্যারিসের আইফেল টাওয়ারের ছোঁয়া থাকছে এ বারের অলিম্পিক্সের পদকে। যে লোহা দিয়ে আইফেল টাওয়ার তৈরি হয়েছে, সেই লোহা থাকছে অলিম্পিক্সের প্রতিটি পদকে। অলিম্পিক্সের ইতিহাসে এই প্রথম কোনও দেশ তাদের জাতীয় মনুমেন্টের অংশ ব্যবহার করছে। আয়োজকেরা জানিয়েছেন, প্রতিটি পদকে আইফেল টাওয়ারে ব্যবহৃত ১৮ গ্রাম লোহা থাকছে। পদকের মাঝের ষড়ভুজ আকৃতির অংশে ব্যবহৃত হয়েছে এই লোহা। অর্থাৎ গোল চাকতির মাঝে থাকছে একটি ষড়ভুজ আকৃতির অংশ। প্যারা অলিম্পিক্সের পদকও তৈরি করা হয়েছে একই ভাবে। ফ্রান্সের একটি অলঙ্কার নির্মাণ সংস্থা এ বারের অলিম্পিক্সের পদক তৈরি করেছে।

১৯২৪ সালের পর আবার প্যারিসে অলিম্পিক্স হচ্ছে। অর্থাৎ ঠিক ১০০ বছর পর ফ্রান্সের রাজধানীতে হচ্ছে গেমস। এ বার যে খেলোয়াড়েরা পদক পাবেন, তাঁরা সাফল্যের সঙ্গে আইফেল টাওয়ারের অংশও দেশে নিয়ে ফিরবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 Medal Eiffel Tower
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE