Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

ধূমপান, মদ্যপানের অভিযোগ, ছিটকে গেলেন অধিনায়কই! অলিম্পিক্সের আগে বিপাকে জাপান

মহিলাদের দলগত আর্টিস্টিক্স জিমন্যাস্টিক্সে এ বার পদকের অন্যতম দাবিদার ছিল জাপান। কিন্তু অলিম্পিক্স শুরুর সাত দিন আগে দলের অধিনায়ককেই ছাঁটাই করে দিতে হল জাপানকে।

Picture of Shoko Miyata

শোকো মিয়াতা। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১৬:৫১
Share: Save:

প্যারিস অলিম্পিক্সের আগে বিপাকে জাপানের মহিলা জিমন্যাস্টিক্স দল। অধিনায়ক শোকো মিয়াতার বিরুদ্ধে প্রস্তুতি শিবিরে ধূমপান এবং মদ্যপানের অভিযোগ উঠেছে। তাঁকে শুক্রবার দেশে ফিরিয়ে আনা হয়েছে। শুরু হয়েছে তদন্ত।

জাপানের মহিলা আর্টিস্টিক জিমন্যাস্ট দলের চূড়ান্ত প্রস্তুতি শিবির চলছে মোনাকোয়। সেখানেই ১৯ বছরের মিয়াতার বিরুদ্ধে ধূমপান এবং মদ্যপানের অভিযোগ উঠেছে। পাঁচ জনের দলের অধিনায়ক ছিলেন তিনি। শৃঙ্খলাভঙ্গের অভিযোগে মিয়াতাকে অলিম্পিক্স থেকে প্রত্যাহার করে নিয়েছে জাপান। মোনাকো থেকে তাঁকে টোকিয়োয় ফিরিয়ে আনা হয়েছে। শুরু হয়েছে তদন্ত। অপরাধ প্রমাণ হলে শাস্তি হতে পারে ১৯ বছরের জিমন্যাস্টের।

অলিম্পিক্সে আর্টিস্টিক জিমন্যাস্টিক্সের প্রতিটি দলে পাঁচ জন করে থাকেন। প্রতিযোগিতায় একসঙ্গে চার জন অংশগ্রহণ করতে পারেন। এক জন থাকেন অতিরিক্ত। কেউ চোট পেলে বা অন্য কোনও সমস্যা হলে অতিরিক্ত সদস্য প্রতিযোগিতায় নামতে পারেন। মিয়াতাকে প্রত্যাহার করে নেওয়ায় জাপানের মহিলা আর্টিস্টিক জিমন্যাস্টিক্স দলের সদস্যসংখ্যা হল চার। নতুন করে কারও নাম পাঠানোর সুযোগ নেই। তাই চার জনকে নিয়ে প্যারিসে যেতে হবে জাপানকে। প্রতিযোগিতার সময় কেউ চোট পেলে বা অসুস্থ হয়ে পড়লে সমস্যায় পড়তে হবে জাপানকে।

জাপানের জিমন্যাস্টিক্স সংস্থার সভাপতি তাদাশি ফুজিতা বলেছেন, ‘‘আমরা এই ঘটনার জন্য আন্তরিক ভাবে ক্ষমাপ্রার্থী। সব কর্তা এবং মিয়াতার ব্যক্তিগত কোচ মুতসুমি হারাদার তরফ থেকে ক্ষমা চাইছি। এর থেকে বেশি কিছু আমার বলার নেই।’’

১৯৬৪ সালের টোকিয়ো অলিম্পিক্সের পর মহিলাদের দলগত আর্টিস্টিক্স জিমন্যাস্টিক্সে পদক জিততে পারেনি জাপান। এ বার প্যারিসে পদল জয়ের অন্যতম দাবিদার ছিল তারা। কিন্তু মিয়াতার কুকীর্তি সেই আশায় প্রায় জল ঢেলে দিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gymnastics Japan smoking Drinks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE