Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Paris Olympics 2024

অলিম্পিক্সের আর একটি কোটা ভারতের, বক্সিংয়ে অংশগ্রহণ নিশ্চিত করলেন নিশান্ত

অলিম্পিক্সে মহিলাদের বক্সিংয়ের তিনটি বিভাগে ভারতের অংশগ্রহণ আগে নিশ্চিত হয়েছে। পুরুষদের বিভাগে এত দিন কেউ কোটা না জেতায় ভারতের অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল।

Picture of Nishant Dev

নিশান্ত দেব। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ২০:৪৮
Share: Save:

ভারতের প্রথম পুরুষ বক্সার হিসাবে প্যারিস অলিম্পিক্সের কোটা জিতলেন নিশান্ত দেব। অলিম্পিক্সের যোগ্যতা অর্জন পর্বের প্রতিযোগিতায় ৭১ কেজি বিভাগের সেমিফাইনালে উঠে দেশের জন্য একটি কোটা নিশ্চিত করেছেন তিনি।

মহিলাদের বক্সিংয়ের তিনটি বিভাগে ভারতের অংশগ্রহণ আগেই নিশ্চিত হয়েছে। পুরুষদের বিভাগে এত দিন কেউ কোটা জিততে না পারায় ভারতের অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। নিশান্ত সেই অনিশ্চয়তা দূর করলেন। কোয়ার্টার ফাইনালে মলডোভার ভাসিলে সেবোটারিকে হারিয়ে পুরুষদের বক্সিংয়ে দেশের জন্য প্রথম কোটা জিতেছেন নিশান্ত। ভারতীয় বক্সারের পক্ষে ম্যাচের ফল ৫-০।

বক্সিং বিশ্বচ্যাম্পিয়নশিপে ৭১ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতেছিলেন নিশান্ত। এর আগে অলিম্পিক্সের একটি যোগ্যতা অর্জন প্রতিযোগিতায় ব্যর্থ হয়েছিলেন তিনি। প্যারিসের যোগ্যতা অর্জনের জন্য শেষ সুযোগ কাজে লাগালেন। যদিও তাঁর অলিম্পিক্সে দেশের প্রতিনিধিত্ব করা নিশ্চিত নয়। সর্বভারতীয় বক্সিং সংস্থা মনে করলে সংশ্লিষ্ট বিভাগে অন্য কোনও বক্সারকেও অলিম্পিক্সে পাঠাতে পারে। পুরুষদের বক্সিংয়ে আরও দু’তিনটি কোটা জেতার সুযোগ রয়েছে ভারতের।

এর আগে মহিলাদের ৫০ কেজি বিভাগে নিখাত জ়ারিন, ৫৪ কেজি বিভাগে প্রীত পাওয়ার এবং ৭৫ কেজি বিভাগে লভলীনা বরগোঁহাই ভারতের জন্য প্যারিস অলিম্পিক্সের কোটা জিতে এনেছেন।

অন্য বিষয়গুলি:

boxing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE