Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Paralympics 2024

দ্বিতীয় স্থানে শেষ করেও সোনা ভারতের নবদীপের! প্রথম হওয়া ইরানের অ্যাথলিট কেন বাতিল হলেন?

ইরানের অ্যাথলিট নিষিদ্ধ কোনও ওষুধ খাননি। প্রতিযোগিতা চলাকালীন কোনও অসাধু উপায় অবলম্বন করেননি। ৪৭.৬৪ মিটার দূরত্বে জ্যাভলিন ছুড়ে প্যারালিম্পিক্সে নতুন রেকর্ডও গড়েছিলেন।

Picture of Navdeep Singh

নবদীপ সিংহ। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২১
Share: Save:

প্যারিস প্যারালিম্পিক্সে পুরুষদের জ্যাভলিন থ্রোয়ের এফ ৪১ বিভাগে দ্বিতীয় স্থানে শেষ করেছিলেন ভারতের নবদীপ সিংহ। অথচ তাঁকে সোনার পদক দিয়েছেন আয়োজকেরা। প্রথম স্থানে শেষ করা ইরানের সাদেঘ বিত সায়াহকে প্রতিযোগিতা থেকে বাতিল করা হয় বিতর্কিত একটি কারণে।

ইরানের অ্যাথলিট নিষিদ্ধ কোনও ওষুধ খাননি। প্রতিযোগিতা চলাকালীন কোনও অসাধু উপায়ও অবলম্বন করেননি। ৪৭.৬৪ মিটার দূরত্বে জ্যাভলিন ছুড়ে প্যারালিম্পিক্সে নতুন রেকর্ডও গড়েছিলেন। তবু তাঁকে সোনা দেওয়া হয়নি। বাতিল করা হয়েছে প্রতিযোগিতা থেকে। নথিবদ্ধ করা হয়নি তাঁর রেকর্ডও।

ইভেন্ট শেষ হওয়া পর ব্যাগ থেকে একটি কালো রঙের পতাকা বের করে প্রকাশ্যে প্রদর্শন করেন সায়াহ। তাতে লাল রঙ দিয়ে রাজনৈতিক বার্তা লেখা ছিল। যা বিতর্কিতও। অলিম্পিক্স এবং প্যারিলিম্পিক্সের নিয়ম অনুযায়ী, খেলার মাঠে কোনও ক্রীড়াবিদ রাজনৈতিক কিছু প্রদর্শন করতে পারেন না। এ ব্যাপারে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির অবস্থান অত্যন্ত কঠোর। সঙ্গে সঙ্গে আয়োজকেরা সায়াহের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ আনেন। নিয়ম অনুযায়ী তাঁকে বাতিল করা হয় প্রতিযোগিতা থেকে। মুছে দেওয়া হয় তাঁর রেকর্ডও।

ইরানের অ্যাথলিট বাতিল হওয়ায় দ্বিতীয় স্থানে শেষ করা ভারতের নবদীপকে প্রথম স্থানাধিকারী হিসাবে ঘোষণা করা হয়। ৪৭.৩২ মিটার দূরে জ্যাভলিন ছুড়ে নবদীপও আগের প্যারালিম্পিক্সের রেকর্ড ভেঙে দিয়েছিলেন। তাঁর রেকর্ডকেই স্বীকৃতি দেওয়া হয়েছে। একই সঙ্গে তৃতীয় স্থানে শেষ করা চিনের সান পেংজ়িয়াংকে রুপো এবং চতুর্থ স্থানে শেষ করা ইরাকের ওয়াইল্ডান নুখাইলাউইকে ব্রোঞ্জ পদক দেওয়া হয়েছে।

নবদীপের সোনা এ বারের প্যারালিম্পিক্সে ভারতের ২৯তম পদক। সব মিলিয়ে সাতটি সোনা, ন’টি রুপো এবং ১৩টি ব্রোঞ্জ পেয়েছেন ভারতীয় ক্রীড়াবিদেরা। পদক তালিকায় ১৬তম স্থানে রয়েছে ভারত।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE