Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Deepthi Jeevanji

বিশ্বরেকর্ড গড়ে সোনা জয়, বিশ্ব প্যারা অ্যাথলেটিক্সে নজির ভারতের দীপ্তির

বিশ্ব প্যারা অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ভারতের ঝুলিতে এসেছে একটি সোনা, একটি রুপো এবং দু’টি ব্রোঞ্জ। রবিবার একটি করে রুপো এবং ব্রোঞ্জের পর সোমবার এল একটি সোনা, একটি রুপো।

Picture of Deepthi Jeevanji

দীপ্তি জীবনজি। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৪ ২১:৫৩
Share: Save:

সোনা জয়ের সঙ্গে বিশ্বরেকর্ডও গড়লেন ভারতের দীপ্তি জীবনজি। বিশ্ব প্যারা অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে মহিলাদের টি২০ বিভাগে চ্যাম্পিয়ন হলেন দীপ্তি। ৫৫.০৭ সেকেন্ড সময়ে দৌড় শেষ করেছেন দীপ্তি।

রবিবার নিজের হিটে ৫৬.১৮ সেকেন্ড সময়ে দৌড় শেষ করে ফাইনালে উঠেছিলেন দীপ্তি। গড়েছিলেন এশীয় রেকর্ড। তাঁকে ঘিরে তৈরি হয়েছিল পদকের আশা। বিশ্বচ্যাম্পিয়নশিপের ফাইনালে এক দম বিশ্বরেকর্ড গড়ে সোনা জিতলেন তিনি। গত বছর বিশ্বচ্যাম্পিয়নশিপে ৫৫.১২ সেকেন্ডে দৌড় শেষ করে বিশ্বরেকর্ড গড়েছিলেন আমেরিকার ব্রেয়ান্না ক্লার্ক। এক বছরের মাথায় সেই বিশ্বরেকর্ড নিজের দখলে নিয়ে নিলেন ভারতের প্রতিবন্ধী ক্রীড়াবিদ। ফাইনালে ৫৫.১৯ সেকেন্ড সময় করে রুপো জিতেছেন তুরস্কের আইসেল অন্ডার। ৫৬.১৮ সেকেন্ডে দৌড় শেষ করে ব্রোঞ্জ জিতেছেন ইকুয়েডরের লিজ়ানশেলা আনগুল। উল্লেখ্য, টি২০ বিভাগ সেই অ্যাথলিটদের জন্য, যাঁদের বুদ্ধিগত প্রতিবন্ধকতা রয়েছে।

দীপ্তির সোনা ছাড়াও ভারতের ঝুলিতে এসেছে আরও পদক। পুরুষদের ডিসকাস থ্রোয়ের এফ৫৬ বিভাগে রুপো জিতেছেন যোগেশ কাঠুনিয়া। তিনি ৪১.৮০ মিটার দূরত্বে ডিসকাস ছুড়েছেন। শিরদাঁড়ার সমস্যা রয়েছে বা পা বাদ গিয়েছে এমন প্রতিযোগীদের জন্য এফ৫৬ বিভাগ। এই বিভাগের প্রতিযোগীদের হুইল চেয়ারে বসে ডিসকাস ছুড়তে হয়। জীবনজি। বিশ্ব প্যারা অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত ভারতের ঝুলিতে এসেছে একটি সোনা, একটি রুপো এবং দু’টি ব্রোঞ্জ। রবিবার পুরুষদের হাই জাম্পের টি৪৭ বিভাগে রুপো জেতেন নিশাদ কুমার। মহিলাদের টি৩৫ ২০০ মিটার দৌড়ে ব্রোঞ্জ জেতেন প্রীতি পাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Para Athletics World Championship record
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE