Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Paralympics 2024

অলিম্পিক্সের অধরা সোনা এল প্যারালিম্পিক্সে, পর পর দু’বার শুটিংয়ে জয়ী ভারতের অবনী লেখারা

প্যারালিম্পিক্সের দ্বিতীয় দিন একসঙ্গে দু’টি পদক এল ভারতের ঝুলিতে। প্রত্যাশা মতো মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেলের এসএইচ ওয়ান ইভেন্টে সোনা জিতলেন অবনী। এই ইভেন্টে সঙ্গে এল ব্রোঞ্জও।

Picture of Avani Lekhara

অবনী লেখারা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৫:৫৬
Share: Save:

প্যারিস প্যারালিম্পিক্স থেকে প্রথম পদক এল ভারতের ঝুলিতে। একসঙ্গে এল জোড়া পদক। মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেলের এসএইচ ওয়ান ইভেন্টে সোনা জিতলেন অবনী লেখারা। প্যারালিম্পিক্সে নতুন রেকর্ড গড়েছেন তিনি। এই ইভেন্টেই ব্রোঞ্জ পেলেন মোনা আগরওয়াল। গত অলিম্পিক্সে ভারতের কোনও খেলোয়াড় সোনা জিততে পারেননি। নিখুঁত লক্ষ্যভেদে সেই আক্ষেপ দূর করলেন অবনী।

টোকিয়ো প্যারালিম্পিক্সেও সোনা জিতেছিলেন অবনী। এ বারও তাঁকে ঘিরে পদকের প্রত্যাশা ছিল। প্যারিসে হতাশ করলেন না। ফাইনালে অবনী ২৪৯.৭ স্কোর করে সোনা জিতেছেন। রুপো পেয়েছেন দক্ষিণ কোরিয়ার উনরি লি। তাঁর স্কোর ২৪৬.৮। অর্থাৎ, প্রায় ৩ পয়েন্ট বেশি পেয়ে সোনা জিতেছেন অবনী। শুটিংয়ের ক্ষেত্রে যা বেশ বড় ব্যবধান। এই ইভেন্টে ২২৮.৭ স্কোর করে ব্রোঞ্জ জিতেছেন মোনা। ফাইনালে উঠেছিলেন ভারতের দুই শুটার। দু’জনেই দেশকে পদক দিলেন। শুক্রবারই যোগ্যতা অর্জন পর্বে দ্বিতীয় হয়ে ফাইনালে উঠেছিলেন অবনী। মোনা ফাইনালে উঠেছিলেন পঞ্চম হয়ে।

জয়পুরের বাসিন্দা ২২ বছরের তরুণীকে ঘিরে পদকের আশা ছিল। গত টোকিয়ো প্যারালিম্পিক্সে ১০ মিটার এয়ার রাইফেল এসএইচ ওয়ান ইভেন্টে সোনা জেতার পাশাপাশি ৫০ মিটার রাইফেল থ্রি পজ়িশন এসএইচ ওয়ান ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছিলেন। ২০২২ সালে ফ্রান্সে আয়োজিত প্যারা শুটিং বিশ্বকাপে এই দুই ইভেন্টেই সোনা জিতেছিলেন অবনী।

ব্রোঞ্জজয়ী মোনাও রাজস্থানের শুটার। গত বছর বিশ্বকাপে সোনা জিতে প্যারিস প্যারালিম্পিক্সের কোটা জিতেছিলেন মোনা। স্বভাবতই তাঁকে নিয়েও পদকের আশা ছিল। তিনি প্রত্যাশা পূরণ করলেন।

সাফল্যের জন্য দুই পদকজয়ীকে সমাজমাধ্যমে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অভিনন্দন জানিয়েছেন অভিনব বিন্দ্রা। অবনী এবং মোনার সাফল্যে প্যারিস প্যারালিম্পিক্সের পদক তালিকায় প্রথম ১০-এ ঢুকে পড়ল ভারত। একটি সোনা এবং একটি ব্রোঞ্জ পদক নিয়ে তালিকায় ন’নম্বরে রয়েছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE