Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Vinesh Phogat

প্যারিস অলিম্পিক্স থেকে খালি হাতে ফিরলেও দাম বেড়েছে কুস্তিগির বিনেশের, নিচ্ছেন তিন গুণ টাকা

প্যারিস অলিম্পিক্স থেকে খালি হাতে ফিরতে হয়েছে কুস্তিগির বিনেশ ফোগাটকে। কিন্তু দাম বেড়েছে তাঁর। আগে বিজ্ঞাপনের জন্য যে টাকা তিনি নিতেন এখন তার তিন গুণ নিচ্ছেন।

sports

বিনেশ ফোগাট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ১৯:৪০
Share: Save:

প্যারিস অলিম্পিক্সে সোনা জেতার সুযোগ হাতছাড়া হয়েছে বিনেশ ফোগাটের। ওজন বেশি থাকায় কুস্তির ফাইনালে নামতে পারেননি তিনি। বাতিল করা হয়েছে ভারতীয় কুস্তিগিরকে। প্যারিস থেকে খালি হাতে ফিরেছেন তিনি। কিন্তু দাম বেড়েছে তাঁর। আগে বিজ্ঞাপনের জন্য যে টাকা তিনি নিতেন এখন তার তিন গুণ নিচ্ছেন।

‘ইকোনমিক টাইমস’-এ প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে, প্যারিস অলিম্পিক্সে যাওয়ার আগে প্রতিটি বিজ্ঞাপনে মুখ দেখানোর জন্য ২৫ লক্ষ টাকা করে নিতেন বিনেশ। অলিম্পিক্স থেকে ফেরার পরে সেটাই বেড়ে হয়েছে ৭৫ লক্ষ টাকা। কোনও কোনো ক্ষেত্রে ১ কোটি টাকাও বিনেশ নিচ্ছেন বলে খবর।

প্যারিস অলিম্পিক্সের পর কুস্তি থেকে অবসর নিয়েছেন বিনেশ। এ বার কি রাজনীতির ময়দানে দেখা যাবে তাঁকে? তেমন একটি সম্ভাবনা তৈরি হয়েছে। খুড়তুতো দিদি ববিতা ফোগাটের বিরুদ্ধে দেখা যেতে পারে তাঁকে। সংবাদমাধ্যমে এই বিষয়ে মুখ খুলেছেন বিনেশের পরিবারের ঘনিষ্ঠ এক ব্যক্তি। তাঁকে জিজ্ঞাসা করা হয় যে, বিনেশকে কি ভবিষ্যতে রাজনীতিতে দেখা যাবে? জবাবে তিনি বলেন, “হতেই পারে। হরিয়ানার বিধানসভা নির্বাচনে বিনেশ বনাম ববিতা এবং বজরং পুনিয়া বনাম যোগেশ্বর দত্তের লড়াই দেখা যেতেই পারে। বেশ কয়েকটি রাজনৈতিক দল ওদের রাজি করানোর চেষ্টা করছে।”

বিনেশ অবশ্য স্পষ্ট জানিয়ে দিয়েছেন, রাজনীতিতে নামার কথা ভাবছেন না তিনি। তবে তাঁকে স্বাগত জানাতে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে দেখা গিয়েছিল কংগ্রেস সাংসদ দীপেন্দ্র হুডাকে। পরে হরিয়ানায় বিনেশের গ্রাম বলালিতেও বেশ কয়েক জন কংগ্রেস নেতাকে দেখা গিয়েছিল। যদিও বিনেশ রাজনীতিতে যোগ দিলে কোন দলে যোগ দেবেন সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

একটা কথা স্পষ্ট করে বলে দেওয়া যায়, আর যাই হোক বিজেপির হয়ে ভোটে লড়বেন না। কারণ, ভারতীয় কুস্তির অপসারিত কর্তা ও বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে অলিম্পিক্সের আগে আন্দোলনে বসেছিলেন বিনেশ। তিনি, সাক্ষী মালিক, বজরংরা কার্যত বিদ্রোহ ঘোষণা করেছিলেন ব্রিজভূষণের বিরুদ্ধে। সেই সময় কংগ্রেস এবং আপ নেতারা পাশে দাঁড়িয়েছিলেন বিনেশদের। ফলে বিনেশ যদি সত্যিই ভোটে দাঁড়ান, তবে কাদের হয়ে লড়বেন, তা মোটামুটি স্পষ্ট। দিল্লির যন্তর মন্তরের ওই আন্দোলনে শামিল হননি ববিতা।

অলিম্পিক্স থেকে দেশে ফেরার পর ফোগাট পরিবারের দ্বন্দ্ব প্রকাশ্যে আসে। সকলকে ধন্যবাদ জানিয়ে একটি পোস্ট করেছিলেন বিনেশ। সেখানে কাকা বা খুড়তুতো বোনেদের কারোর নাম ছিল না। ববিতা এর সমালোচনা করে বলেছিলেন, বিনেশের অন্তত কাকা মহাবীরকে কৃতজ্ঞতা জানানো উচিত ছিল।

প্যারিস অলিম্পিক্সে কুস্তিুর ৫০ কেজি বিভাগে ফাইনালে উঠেছিলেন বিনেশ। কিন্তু ফাইনালে নামার দিন সকালে তাঁর ওজন ১০০ গ্রাম বেশি ছিল। ফলে তাঁকে বাতিল করা হয়েছিল। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতির ক্রীড়া আদালতে আবেদন করেছিলেন বিনেশ। রুপো দেওয়ার দাবি করেছিলেন তিনি। সেই আবেদন খারজি হয়েছে। খালি হাতে দেশে ফিরেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vinesh Phogat Paris Olympics 2024 Wrestler
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE