Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Indian Hockey Team

অলিম্পিক্সে ব্রোঞ্জ জেতার ফল পেলেন হরমনপ্রীতেরা, বিশ্বক্রমতালিকায় অস্ট্রেলিয়া, স্পেনের উপরে ভারত

অলিম্পিক্সে ব্রোঞ্জ জয়ের সুফল পেল ভারতীয় হকি দল। হরমনপ্রীতেরা উঠে এলেন পঞ্চম স্থানে। প্যারিসে না খেলেও ক্রমতালিকায় প্রথম দশে জায়গা ধরে রাখল মহিলা দল।

picture of Indian Hockey Team

অলিম্পিক্স থেকে দেশে ফেরার পর হকি খেলোয়াড়েরা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ১৮:২৭
Share: Save:

প্যারিস অলিম্পিক্সে ব্রোঞ্জ জেতার সুফল পেল ভারতীয় হকি দল। বিশ্বক্রমতালিকায় দু’ধাপ এগোলেন হরমনপ্রীত সিংহেরা। প্যারিস অলিম্পিক্সে খেলার যোগ্যতা অর্জন করতে না পারলেও ক্রমতালিকায় প্রথম দশে রয়েছে ভারতের মহিলা দলও।

বিশ্বের সাত নম্বর দল হিসাবে প্যারিসে গিয়েছিলেন হরমনপ্রীতেরা। গত টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ীরা এ বার প্যারিসেও পদক জিতেছেন। সেমিফাইনালে জার্মানির কাছে হারলেও ব্রোঞ্জ পদকের লড়াইয়ে স্পেনকে হারিয়েছে ভারতীয় দল। পর পর দু’টি অলিম্পিক্সে পদক জিতেছে ভারতীয় দল। এ ছাড়াও শক্তিশালী অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও জয় এসেছে। এই সাফল্যের সুবাদে বিশ্বক্রমতালিকায় দু’ধাপ এগিয়ে পঞ্চম স্থানে উঠে এল ভারতয়

ক্রমতালিকায় শীর্ষে রয়েছে অলিম্পিক্স সোনা জয়ী নেদারল্যান্ডস। তাদের সংগ্রহ ৩১৬৮.০১ পয়েন্ট। দ্বিতীয় স্থানে রুপোজয়ী জার্মানি। তাদের পয়েন্ট ৩০৩৫.২৮। এর পর ২৯৭৩.৩১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ইংল্যান্ড। অলিম্পিক্সে ইংল্যান্ড অবশ্য আলাদা দেশে হিসাবে অংশগ্রহণ করে না। গ্রেট ব্রিটেনের হয়ে খেলেন ইংল্যান্ডের খেলোয়াড়েরা। চতুর্থ স্থানে রয়েছে গত অলিম্পিক্সে সোনাজয়ী বেলজিয়াম। তাদের পয়েন্ট ২৯৫৮.৬৬। পঞ্চম স্থানে উঠে আসা ভারতীয় দলের সংগ্রহ ২৮৪৮.৬৭ পয়েন্ট। অস্ট্রেলিয়া ক্রমতালিকায় ছ’নম্বরে নেমে গিয়েছে। সপ্তম থেকে দশম স্থানে রয়েছে যথাক্রমে আর্জেন্টিনা, স্পেন, আয়ারল্যান্ড এবং ফ্রান্স।

এ বারের অলিম্পিক্সে খেলার যোগ্যতা অর্জন করতে না পারলেও মহিলাদের হকির ক্রমতালিকাতেও প্রথম ১০এ রয়েছে ভারত। ভারতীয় দল রয়েছে নবম স্থানে। পুরুষদের মতো মহিলাদের ক্রমতালিকায় শীর্ষে রয়েছে নেদারল্যান্ডস। উল্লেখ্য, প্যারিস অলিম্পিক্সে প্রথম দেশ হিসাবে নেদারল্যান্ডস পুরুষ এবং মহিলা হকিতে এক সঙ্গে সোনা জিতেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE