Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Neeraj Chopra

‘কোহলি, ধোনির সঙ্গে নিজের তুলনা করি না’, অলিম্পিক্সের আগে চাপে রয়েছেন, জানালেন নীরজ

প্যারিস অলিম্পিক্সের আগে চাপে রয়েছেন, এমনটাই জানিয়েছেন সোনার ছেলে নীরজ চোপড়া। বিরাট কোহলি বা মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে নিজের তুলনা চান না তিনি।

sports

নীরজ চোপড়া। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ২২:২৯
Share: Save:

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী ক্রিকেট দলের সংবর্ধনার পরে সাইনা নেহওয়াল, চিরাগ শেট্টির মতো ক্রীড়াবিদেরা অভিযোগ করেছিলেন, ক্রিকেট ছাড়া অন্য খেলার কোনও কদর ভারতে নেই। সেই কথার সঙ্গে একমত নন নীরজ চোপড়া। বিরাট কোহলি বা মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে নিজের তুলনা চান না ভারতের সোনার ছেলে। নিজের খেলা তিনি ভালবাসেন। তবে এ বার অলিম্পিক্সের আগে তিনি চাপে রয়েছেন বলে জানিয়েছেন নীরজ।

অলিম্পিক্সের আগে একটি সাক্ষাৎকারে নীরজ বলেন, “ছোট থেকেই দেখেছি, ক্রিকেটের মর্যাদা আলাদা। গোটা পৃথিবীতে ক্রিকেটারেরা যে সম্মান পান, তা অন্য খেলার সঙ্গে যুক্ত ক্রীড়াবিদদের থেকে বেশি। তবে তার মানে এই নয় যে ক্রিকেট ছাড়া কোনও বিকল্প নেই। আমি সবসময় জ্যাভেলিন খেলতে চেয়েছি। আমি জানতাম না যে অলিম্পিক্সে সোনা জিততে পারব। আমি ভালবেসে এই খেলা খেলেছি।”

তাই বলে ক্রিকেটারদের সঙ্গে নিজের তুলনা চান না টোকিয়ো অলিম্পিক্সে সোনাজয়ী নীরজ। তিনি বলেন, “কোহলি বা ধোনির সঙ্গে কোনও দিন নিজের তুলনা করিনি। কারণ, আমি বাস্তব বুঝে চলি। অলিম্পিক্সের পরে আমার পরিচিতি অনেক বেড়েছে। কিন্তু তার পরেও আমি জানি, ক্রিকেটারদের থেকে আমার জনপ্রিয়তা কম। ভারতের প্রতিটা গলিতে ক্রিকেট খেলা হয়। কিন্তু সে ভাবে কেউ জ্যাভেলিন খেলে না।”

আগের অলিম্পিক্সে সোনা জেতায় এ বারও নীরজের উপরে নজর রয়েছে সকলের। সেই কারণেই হয়তো চাপে রয়েছেন তিনি। নীরজ বলেন, “এ বার আমি নিজের সোনা রক্ষা করতে নামব। গত বারের তুলনায় এ বার আমার অভিজ্ঞতা বেড়েছে। এ বার আমার উপর প্রত্যাশার চাপ অনেক বেশি থাকবে। চাপ আরও বেশি, কারণ এটাই শেষ বার। তাই এই চাপ সামলানো সহজ নয়।”

তবে এ বার অনেক বেশি দর্শক অলিম্পিক্স দেখবেন বলে আশাবাদী নীরজ। তিনি বলেন, “আমি আশা করছি, এ বার অনেক বেশি ভারতীয় দর্শক অলিম্পিক্স দেখবেন। আশা করছি প্যারিসে গিয়েও অনেকে এই প্রতিযোগিতার সাক্ষী থাকবেন। কোভিডের কারণে টোকিয়োতে অনেকে যেতে পারেননি। তবে এ বার কোনও সমস্যা হবে না। এ বার দর্শকের সমর্থন অনেক বেশি পাব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Neeraj Chopra Paris Olympics 2024 Javelin Player
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE