Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Axar Patel

বিশ্বকাপ ফাইনালে এক ওভারে ২৪ রান! অক্ষরকে কী বলেছিলেন রোহিত, জানা গেল ২১ দিন পর

টি২০ বিশ্বকাপ ফাইনালে এক ওভারে ২৪ রান দিয়েছিলেন অক্ষর পটেল। তাঁর ওভারের পর মনে হয়েছিল, ভারত ম্যাচ হেরে যাবে। সেই সময় অক্ষরকে কী বলেছিলেন অধিনায়ক রোহিত শর্মা?

cricket

অক্ষর পটেল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ২২:০৭
Share: Save:

তিনি বল করতে আসার আগে দক্ষিণ আফ্রিকার দরকার ছিল ৩৬ বলে ৫৪ রান। তিনি ওভার শেষ করার পরে তা কমে দাঁড়ায় ৩০ বলে ৩০ রান। টি২০ বিশ্বকাপ ফাইনালে এক ওভারে ২৪ রান দিয়েছিলেন অক্ষর পটেল। তাঁর ওভারের পর মনে হয়েছিল, ভারত ম্যাচ হেরে যাবে। সেই সময় অক্ষরকে কী বলেছিলেন অধিনায়ক রোহিত শর্মা? বিশ্বকাপ জেতার ২১ দিন পরে জানালেন অক্ষর।

একটি সাক্ষাৎকারে অক্ষর বলেন, “প্রথম পাঁচ সেকেন্ডের জন্য আমার মনে হয়েছিল, খেলা শেষ। আমি হতাশ হয়ে পড়েছিলাম। সেই সময় রোহিত ভাই আমার কাছে এসে বলল, ম্যাচ এখনও শেষ হয়নি। দ্বিপাক্ষিক সিরিজ় হলে এত রান দেওয়ার পরে কোনও বোলার হতাশ হয়ে পড়ে। তার শরীরী ভাষা দেখে মনে হয় ম্যাচ হেরে গিয়েছে। কিন্তু বিশ্বকাপে তা করলে হয় না। আমরা সেই ম্যাচে এক বারও ভাবিনি যে হেরে যাব। আমরা খেলা শেষ বল পর্যন্ত নিয়ে যেতে চেয়েছিলাম। রোহিত ভাইয়ের কথা আমাকে নতুন করে আশা জুগিয়েছিল।”

ফাইনালে বল হাতে রান দিলেও ব্যাট হাতে নিজের কাজ করেছিলেন অক্ষর। দ্রুত ৩ উইকেট পড়ে গিয়েছিল ভারতের। সেই সময় নেমে ৩১ বলে ৪৭ রানের ইনিংস খেলেছিলেন তিনি। অর্ধশতরান করতে পারতেন। কিন্তু বিরাট কোহলির সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে যান। ভুল সময়ে তিনি আউট হয়েছিলেন বলে মনে করেন অক্ষর।

ভারতের অলরাউন্ডার বলেন, “আমি ভুল সময়ে আউট হয়েছিলাম। ওটা সম্পূর্ণ আমার ভুল ছিল। আমিই তৈরি ছিলাম না। নিজের উপর রাগ হচ্ছিল। আমার ব্যাটে বল ভাল লাগছিল। বিরাট ভাই অন্য দিকে ছিল। আমরা ঠিক করেছিলাম, রানের গতি বাড়াব। আউট হওয়ার পরে ডাগ আউটে ফিরে তিন ওভার হতাশ হয়ে বসেছিলাম। তার পর (যশপ্রীত) বুমরা ভাই এসে পিঠ চাপড়ে বলল, ‘তোমাকে চার ওভার বল করতে হবে। ব্যাট হাতে নিজের কাজ করেছ। এখন আউট নিয়ে বেশি ভেবো না।’”

অক্ষরের ওভারের পরে ৩০ বলে ৩০ রান করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। বুমরা, হার্দিক পাণ্ড্য ও আরশদীপ সিংহের দাপটে ৭ রানে ম্যাচ জেতে ভারত। ১৭ বছর পরে আবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে ভারত। ১৩ বছরের বিশ্বকাপের খরা কাটায় তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE