Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Asian Champions Trophy Hockey

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকির শেষ চারে কারা? ভারতের বিরুদ্ধে কোন দল, কবে হবে খেলা

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকির সেমিফাইনালের চারটি দল ঠিক হয়ে গিয়েছে। ভারতের পাশাপাশি জায়গা করে নিয়েছে পাকিস্তান, চিন ও দক্ষিণ কোরিয়া।

sports

হরমনপ্রীত সিংহ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ২২:৫৭
Share: Save:

চিন বনাম জাপান ম্যাচ শেষ হতেই ঠিক হয়ে গেল এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকির সেমিফাইনালের চারটি দল। ভারতের পাশাপাশি জায়গা করে নিয়েছে পাকিস্তান, চিন ও দক্ষিণ কোরিয়া। সেমিফাইনালে উঠতে ব্যর্থ মালয়েশিয়া ও জাপান।

গ্রুপের শেষ ম্যাচের উপর নির্ভর করছিল সেমিফাইনালের চারটি দল কারা হবে। কারণ, মালয়েশিয়ারও সুযোগ ছিল। কিন্তু জাপানকে ২-০ গোলে হারায় আয়োজক দেশ চিন। তার ফলে তিন নম্বরে শেষ করে তারা। পয়েন্ট তালিকায় সকলের উপর ভারত। পাঁচটি ম্যাচের সব ক’টি জিতে ১৫ পয়েন্ট হরমনপ্রীত সিংহদের। দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তান। পাঁচটি ম্যাচে দুই জয়, দুই ড্র ও একটি হারের সঙ্গে তাদের পয়েন্ট ৮।

তিন নম্বরে রয়েছে চিন। পাঁচটি ম্যাচের মধ্যে দু’টিতে জিতেছে তারা। হেরেছে তিনটি ম্যাচ। ৬ পয়েন্ট চিনের। দক্ষিণ কোরিয়া পাঁচটি ম্যাচের মধ্যে একটি জিতেছে। তিনটি ম্যাচ ড্র করেছে। একটি হেরেছে। তাদের পয়েন্টও ৬। মালয়েশিয়ার পয়েন্ট ৫। অর্থাৎ, চিন যদি জাপানের বিরুদ্ধে পয়েন্ট নষ্ট করত তা হলে সেমিফাইনালে উঠে যেত মালয়েশিয়া। কিন্তু চিনের জয়ে তা হল না। একদম শেষে রয়েছে জাপান। পাঁচটি ম্যাচের মধ্যে মাত্র একটি ড্র করেছে তারা। বাকি চারটিই হেরেছে। ফলে তাদের পয়েন্ট ১।

প্রথম ও দ্বিতীয় স্থানে শেষ করায় সেমিফাইনালে ভারত-পাকিস্তান মুখোমুখি হচ্ছে না। ভারত খেলবে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে। পাকিস্তান খেলবে চিনের বিরুদ্ধে। অর্থাৎ, সেমিফাইনালে ভারত ও পাকিস্তান নিজেদের ম্যাচ জিতলে আবার ফাইনালে দেখা হবে দু’দলের।

সোমবারই হবে দু’টি সেমিফাইনাল। প্রথমে সকাল সাড়ে ১০টা থেকে পঞ্চম স্থান নির্ণায়ক ম্যাচে মুখোমুখি হবে মালয়েশিয়া ও জাপান। তার পরে দুপুর ১টা থেকে প্রথম সেমিফাইনালে খেলবে চিন ও পাকিস্তান। দুপুর সাড়ে ৩টে থেকে দ্বিতীয় সেমিফাইনালে খেলবে ভারত ও দক্ষিণ কোরিয়া।

মঙ্গলবার রয়েছে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকির ফাইনাল ও তৃতীয় স্থান নির্ণায়ক ম্যাচ। দুপুর ১টা থেকে দুই সেমিফাইনালের পরাজিত দল তৃতীয় স্থান নির্ণায়ক ম্যাচে খেলবে। দুপুর সাড়ে ৩টে থেকে হবে ফাইনাল।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE