Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৪
Fitness

ক্রিকেট-হকির লড়াই, ফিটনেস নিয়ে কোহলিদের চ্যালেঞ্জ হকির হার্দিক সিংহের

কোহলির ফিটনেস নিয়ে নানা চর্চা হয় ক্রিকেট মহলে। বিষয়টিকে গুরুত্ব দিতে নারাজ ভারতের এক অলিম্পিয়ান। মেয়েদের জুনিয়র দলের খেলোয়াড়দের সঙ্গে তুলনা করেছেন কোহলিদের।

picture of Virat Kohli and Hardik Singh

(বাঁ দিকে) বিরাট কোহলি। হার্দিক সিংহ (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৫
Share: Save:

ব্যাট বা বল হাতে পারফর্ম করলেই শুধু হয় না। ভারতীয় দলে সুযোগ পেতে হলে ক্রিকেটারদের ফিটনেস পরীক্ষা দিতে হয়। বিরাট কোহলি অধিনায়ক থাকার সময় থেকে ক্রিকেটারদের ফিটনেস নিয়ে কড়াকড়ি শুরু হয়। ফিটনেসের নিরিখে কোহলিকে বিশ্বের অন্যতম সেরাও মনে করা হয়। সেই কোহলিদেরই এক রকম চ্যালেঞ্জ জানালেন অলিম্পিয়ান হার্দিক সিংহ।

প্যারিস অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী ভারতীয় হকি দলের অন্যতম সদস্য ছিলেন হার্দিক। তাঁর দাবি, ভারতের ক্রিকেটারদের থেকে হকি খেলোয়াড়দের ফিটনেসের মান ভাল। ইয়ো ইয়ো পরীক্ষার ভিত্তিতে হকি খেলোয়াড়েরা এগিয়ে বলে মনে করেন ভারতীয় দলের মিডফিল্ডার। নিজের দাবির পক্ষে হার্দিক এক সাক্ষাৎকারে বলেছেন, ‘‘ইয়ো ইয়ো পরীক্ষায় কোনও ক্রিকেটার ১৯ বা ২০ নম্বর পেলে যথেষ্ট ভাল বলা হয়। ভারতীয় ক্রিকেট দলে সবচেয়ে ফিট খেলোয়াড়ের নম্বরই এমন থাকে। আর আমাদের গোলরক্ষক পিআর শ্রীজেশের শেষ বার নম্বর ছিল ২১।’’

কোহলি দেশের জনপ্রিয়তম খেলোয়াড় হলেও সবচেয়ে ফিট নন। হার্দিকের বক্তব্য, ‘‘কোহলির ফিটনেসের মান মেয়েদের জুনিয়র হকি দলের খেলোয়াড়দের মতো। ইয়ো ইয়ো পরীক্ষাকে আন্তর্জাতিক স্তরে মান্যতা দেওয়া হয় সব খেলাতেই। আমাদের দলের খেলোয়াড়দের ফিটনেসের মান অনেক ভাল। সম্ভবত দেশের মধ্যে সেরা। আমাদের সব থেকে ফিট খেলোয়াড় ইয়ো ইয়ো টেস্টে ২৩.৮ নম্বর পেয়েছে।’’ তিনি আরও বলেছেন, ‘‘মূল পর্যায়ে ইয়ো ইয়ো পরীক্ষার নম্বর শুরু হয় ১৫ থেকে। আট রকম দৌড়ের পরীক্ষা দিতে হয়। সবচেয়ে বেশি নম্বর পাওয়া যায় ২৩.৮। আমাদের দলের সাত জন এই নম্বর পেয়েছে। আমাদের দলে গড় নম্বর ২২-এর বেশি। মেয়েদের জুনিয়র হকি দলের খেলোয়াড়দের গড় নম্বর থাকে ১৭ থেকে ১৮-এর মধ্যে।’’ হার্দিক কোহলি বা ক্রিকেটারদের ফিটনেসের মান নিয়ে সরাসরি কোনও মন্তব্য করেননি। তবে বুঝিয়ে দিয়েছেন, ফিটনেসের নিরিখে তাঁরা ক্রিকেটারদের পিছনে ফেলে দেবেন।

দেশের হয়ে এখনও পর্যন্ত ১৪২টি ম্যাচ খেলেছেন হার্দিক। ১১টি গোল রয়েছে আন্তর্জাতিক পর্যায়। আপাতত তিনি প্রস্তুতি নিচ্ছেন জার্মানির বিরুদ্ধে দু’ম্যাচের সিরিজ়ের জন্য। আগামী ২৩ এবং ২৪ অক্টোবর দিল্লিতে মুখোমুখি হবে গত অলিম্পিক্সের রুপো এবং ব্রোঞ্জজয়ীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Cricket Hockey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE