Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
UEFA Euro 2024

ছেঁড়া মোজা পরে খেলছেন বেলিংহ্যাম, ‘১৫ বছরের বাচ্চা’ জুড কেন করেন এই কাজ?

জুড বেলিংহ্যামকে প্রতি ম্যাচেই অন্য ধরনের মোজা পরে নামতে দেখা যাচ্ছে। তাঁর দু’পায়ের মোজাতেই থাকছে ছোট-বড় একাধিক ছিদ্র। একটি নির্দিষ্ট কারণেই এমন মোজা পরে নামছেন। সেটি কী?

football

জুড বেলিংহ্যামের সেই মোজা। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১৭:৫৭
Share: Save:

ইউরো কাপের ফাইনালে উঠেছে ইংল্যান্ড। প্রতিযোগিতায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন জুড বেলিংহ্যাম। ইংল্যান্ডের ফুটবলারকে প্রতি ম্যাচেই অন্য ধরনের মোজা পরে নামতে দেখা যাচ্ছে। তাঁর দু’পায়ের মোজাতেই থাকছে ছোট-বড় একাধিক ছিদ্র। সে কারণে কটাক্ষের মুখেও পড়তে হচ্ছে ইংরেজ ফুটবলারকে। তবে বেলিংহ্যাম একটি নির্দিষ্ট কারণেই এমন মোজা পরে নামছেন।

বেলিংহ্যামের মোজায় একাধিক ছিদ্র থাকার কারণ অনেকেই জানেন না। সমাজমাধ্যমে তা দেখে একজন লিখেছেন, “বেলিংহ্যামের মোজায় কেন এতগুলো ছিদ্র রয়েছে? ও কি ১৫ বছরের বাচ্চা?” আর একজন লিখেছেন, “আশির দশকের মডেলরা যে মোজা পরত, সেই মোজা পরে ফুটবল খেলছে বেলিংহ্যাম।”

তবে মোজায় ছিদ্র করে খেলতে নামার প্রথা শুরু হয়েছে কাতার বিশ্বকাপ থেকে। ফুটবলারেরা ম্যাচ শুরুর আগে কাঁচি দিয়ে মোজায় ছিদ্র করেন। এতে পায়ের পেশিতে টান পড়ে না। চাপ হালকা হয়। যে হেতু বেশির ভাগ খেলোয়াড় প্রতি ম্যাচে নতুন মোজা পরে মাঠে নামেন, তাই খুব একটা অসুবিধা হয় না। রক্ত চলাচল ভাল থাকে। অর্থাৎ শারীরিক সমস্যা থেকে দূরে থাকা যায়।

রিয়াল মাদ্রিদে গত মরসুমে প্রতি ম্যাচেই এই কাজ করেছেন বেলিংহ্যাম। স্পেনের লিগে কাজটি নিষিদ্ধ হলেও বেলিংহ্যামকে কিছুই বলা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Euro 2024 Jude Bellingham
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE