Advertisement
০৩ অক্টোবর ২০২৪
East Bengal

ইস্টবেঙ্গলের দায়িত্বে ব্রুজোঁ? সমস্যা দু’টি, বিকল্প ভাবনায় ১০ ম্যাচ নির্বাসিত থাকা কোচ

কার্লেস কুয়াদ্রাতের পদত্যাগের পর নতুন কোচের সন্ধানে রয়েছে ইস্টবেঙ্গল। সব ঠিক থাকলে অস্কার ব্রুজোঁকে ইস্টবেঙ্গলের পরবর্তী কোচ হিসাবে দেখা যেতে পারে। বিকল্প হিসাবে আলোচনা চালানো হচ্ছে ইভান ভুকোমানোভিচের সঙ্গেও।

football

অস্কার ব্রুজোঁ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৩:০৬
Share: Save:

কার্লেস কুয়াদ্রাতের পদত্যাগের পর নতুন কোচের সন্ধানে রয়েছে ইস্টবেঙ্গল। বিভিন্ন কোচের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। সেই কাজে অনেকটাই এগিয়েছে ইস্টবেঙ্গল। সব ঠিক থাকলে অস্কার ব্রুজোঁকে ইস্টবেঙ্গলের পরবর্তী কোচ হিসাবে দেখা যেতে পারে। তবে তাঁকে কোচ করাতে বাধা দু’জায়গায়। তাই ইস্টবেঙ্গলের তরফে বিকল্প হিসাবে আলোচনা চালানো হচ্ছে ইভান ভুকোমানোভিচের সঙ্গেও।

কোচের দৌড়ে এগিয়ে কে?

গত ছ’বছর বাংলাদেশের বসুন্ধরা কিংসের কোচ ছিলেন ব্রুজোঁ। বসুন্ধরা পেশাদার লিগে খেলা শুরু করার পর থেকে ব্রুজোঁর হাত ধরেই তাদের ভোল বদলে যায়। গত ছ’বছরে ঘরোয়া ফুটবলে ১১টি ট্রফি জিতেছে তারা। বাংলাদেশের ফুটবলে অন্যতম সফল কোচ বলা হচ্ছে ব্রু‌জোঁকে। গত ৫ জুলাই সমাজমাধ্যমের একটি পোস্টে বসুন্ধরার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন তিনি। এখন ফাঁকাই রয়েছেন।

অতীতে আইএসএলের ক্লাব মুম্বই সিটি এফসি-র সহকারী কোচ হিসাবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে ব্রুজোঁর। ফলে আইএসএল তাঁর কাছে অচেনা নয়। এ ছাড়া ১২ বছর আগে আই লিগে স্পোর্টিং ক্লুব দ্য গোয়াতেও কোচিং করিয়েছেন তিনি।

জোড়া সমস্যা

সূত্রের দাবি, ব্রুজোঁর এজেন্টের সঙ্গে কথা বলেছে ইস্টবেঙ্গল। তবে তাঁকে কোচ করে আনার ব্যাপারে সমস্যা মূলত দু’টি। প্রথমটি অর্থ। ব্রুজোঁ কয়েক কোটি টাকা চাইতে পারেন বলে শোনা যাচ্ছে। দল গড়তে প্রচুর অর্থ খরচ করে ফেলা বিনিয়োগকারী ইমামি তাতে রাজি হবে কি না তা নিশ্চিত নয়।

দ্বিতীয়ত, কোচ হলে ব্রুজোঁ চান জানুয়ারি ট্রান্সফার উইন্ডো খোলা হলেই ক্লেটন সিলভাকে ছেড়ে দিতে। তাঁর বদলে তিনি রবসন দা সিলভা ওরফে রবিনহোকে সই করাতে চান। ব্রুজোঁ বসুন্ধরা ছাড়লেও রবিনহো এখনও খেলছেন সেই ক্লাবের হয়ে। তাঁর বাজারমূল্য ছয় কোটি টাকা। ব্রুজোঁ নিজের পছন্দের ফুটবলারকে সই করাতে চান।

বিকল্প কে

ব্রুজোঁকে একান্তই পাওয়া না গেলে ইভানকে চূড়ান্ত করতে চাইছে ইস্টবেঙ্গল। তিনি ইতিমধ্যেই ইস্টবেঙ্গলের প্রস্তাবে নারাজ বলে শোনা গিয়েছে। তাঁকে আবার রাজি করানোর চেষ্টা করা হতে পারে। তবে ইস্টবেঙ্গলকে ভাবাচ্ছে ইভানের মাথা গরম করার প্রবণতা। কেরলের কোচ থাকাকালীন তিনি ১০ ম্যাচ নির্বাসিত হয়েছিলেন। ইস্টবেঙ্গলে সে রকম কিছু চাইছেন না বিনিয়োগকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE