Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

নিউ জ়িল্যান্ডের অনুশীলনে ড্রোনের নজরদারি! অভিযুক্ত কানাডা, অলিম্পিক্স শুরুর আগে বিতর্ক প্যারিসে

অলিম্পিক্স শুরুর আগে খেলোয়াড়দের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তৈরি হল। নিউ জ়িল্যান্ডের মহিলা ফুটবল দলের অনুশীলনে ঢুকে পড়ল অজ্ঞাত ড্রোন। ঘটনায় অভিযুক্ত কানাডার মহিলা ফুটবল দলের এক কর্মী।

picture of football

নিউ জ়িল্যান্ডের মহিলা ফুটবলারেরা আতঙ্কিত হয়ে পড়েন ড্রোনের ঘটনায়। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ১৭:৫৩
Share: Save:

অলিম্পিক্সের খেলা শুরুর আগেই বিতর্ক। তৈরি হল খেলোয়াড়দের নিরাপত্তা নিয়ে আশঙ্কা। ড্রোন দিয়ে মহিলা ফুটবল দলের অনুশীলনে বিঘ্ন ঘটানোর অভিযোগ নিউ জ়িল্যান্ডের। তারা আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওএ) কাছে নালিশ করেছে কানাডার বিরুদ্ধে।

বৃহস্পতিবার গ্রুপ পর্বের প্রথম ম্যাচে মুখোমুখি হবে নিউ জ়িল্যান্ড এবং কানাডার মহিলা ফুটবল দল। এক সপ্তাহ আগে প্যারিস পৌঁছে গিয়েছে দু’দলই। গত সোমবার নিউ জ়িল্যান্ডের মহিলা দলের অনুশীলনের সময় মাঠের উপর একটি ড্রোন উড়তে দেখা যায়। মাঝে মাঝে ড্রোনটি মাটির কাছাকাছিও নেমে আসে। ড্রোনের উৎপাতে বিঘ্নিত হয় নিউ জ়িল্যান্ডের অনুশীলন। ফুটবলারেরা ঠিক মতো অনুশীলন করতে না পারায় বিরক্ত নিউ জ়িল্যান্ড শিবির প্রথমে প্যারিসের অয়োজক কমিটি এবং পুলিশের কাছে অভিযোগ জানায়।

নিউ জ়িল্যান্ডের অভিযোগ পাওয়ার পর ঘটনার তদন্ত শুরু করে প্যারিস পুলিশ। অনুমতি না নিয়ে ড্রোন ব্যবহারের জন্য আটক করা হয় সংশ্লিষ্ট ব্যক্তিকে। জানা গিয়েছে, নিউ জ়িল্যান্ডের অনুশীলনে বিঘ্ন ঘটানো ড্রোনটি ওড়াচ্ছিলেন কানাডার মহিলা ফুটবল দলের সঙ্গে যুক্ত এক ব্যক্তি। তিনি প্রতিপক্ষ শিবিরের গোপন তথ্য সংগ্রহ করার চেষ্টা করছিলেন। কানাডার মহিলা ফুটবল দলের পক্ষ থেকে তাঁকে গুপ্তচরের দায়িত্ব দেওয়া হয়েছিল কিনা, জানা যায়নি। নিরাপত্তা কর্মীদের নজর এড়িয়ে সংশ্লিষ্ট ব্যক্তি কী ভাবে ড্রোন ব্যবহার করলেন, তা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে।

বিষয়টি প্রকাশ্যে আসার পর প্রতিযোগিতার প্রথম প্রতিপক্ষদের বিরুদ্ধে আইওএর কাছে অভিযোগ জানিয়েছেন নিউ জ়িল্যান্ড। অনুশীলনে বিঘ্ন ঘটানোর পাশাপাশি অনৈতিক নজরদারির অভিযোগ তোলা হয়েছে। আশঙ্কা প্রকাশ করা হয়েছে খেলোয়াড়দের নিরাপত্তা নিয়ে। চিঠি দেওয়া হয়েছে ফিফাকেও।

কানাডার অলিম্পিক্স কমিটি অভিযোগ মেনে নিয়েছে। তাদের বক্তব্য, ‘‘আটক ব্যক্তি আমাদের মহিলা ফুটবল দলের প্রশিক্ষণের সঙ্গে যুক্ত। তবে তিনি অলিম্পিক্সে নথিভুক্ত নন। গেমস ভিলেজেও থাকছেন না। এই ধরনের ঘটনা আমরা অনুমোদন করি না। পরিচ্ছন্ন প্রতিযোগিতার পক্ষে আমরা। অপ্রত্যাশিত এই ঘটনায় আমরা হতাশ।’’ আইওএর সিদ্ধান্তের দিকেও তাকিয়ে রয়েছেন। অলিম্পিক্সে মহিলাদের ফুটবলে গ্রুপ ‘এ’তে রয়েছে নিউ জ়িল্যান্ড এবং কানাডা। এই গ্রুপের বাকি দু’দল হল ফ্রান্স এবং কলম্বিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE