Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
UEFA Champions League

বেড়েছে দল, সূচি তৈরি করবে সফ্‌টঅয়্যার, এ বারের চ্যাম্পিয়ন্স লিগ ফুটবলে বেশ কিছু বদল

এ বারের চ্যাম্পিয়ন্স লিগে বেশ কিছু বদল আসতে চলেছে। দলের সংখ্যা বাড়ছে। কে কার বিরুদ্ধে খেলবে তা ঠিক করে দেবে সফ্‌টঅয়্যার।

football

চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ১৮:৪৯
Share: Save:

আগের বার পর্যন্ত যে নিয়মে চ্যাম্পিয়ন্স লিগে হয়েছে এ বার তা হচ্ছে না। এ বার প্রতিযোগিতার নিয়মে বেশ কয়েকটি বদল হতে চলেছে। দলের সংখ্যা বাড়ছে। কে কার বিরুদ্ধে খেলবে তা ঠিক করে দেবে বিশেষ সফ্‌টঅয়্যার।

আগের বার পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগে খেলত ৩২টি দল। এ বার থেকে খেলবে ৩৬টি দল। সেই ৩৬টি দলকে চারটি গ্রুপে ভাগ করা হবে। অর্থাৎ, প্রতিটি গ্রুপে ৯টি করে দল থাকবে। প্রতিটি দল বাকি আটটি দলের সঙ্গে একটি করে ম্যাচ খেলবে। তার মধ্যে চারটি হোম ও চারটি অ্যাওয়ে ম্যাচ। আগে গ্রুপ পর্বে প্রতিটি দল প্রতিটি দলের বিরুদ্ধে একটি করে গ্রুপ ও অ্যাওয়ে ম্যাচ খেলত। এ বার তা হচ্ছে না।

গ্রুপ পর্বের পরে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা আটটি দল সরাসরি প্রি-কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেবে। অর্থাৎ, প্রতিটি গ্রুপ থেকে নির্দিষ্ট সংখ্যক দল শেষ ষোলোয় যাবে না। নবম স্থান থেকে ২৪তম স্থানে থাকা দলগুলিকে প্লে-অফ খেলতে হবে। সেখান থেকে আরও আটটি দল জায়গা করে নেবে প্রি-কোয়ার্টার ফাইনালে। গ্রুপ পর্বের থেকে ২৫ থেকে ৩৬ নম্বরে থাকা দলগুলি বিদায় নেবে প্রতিযোগিতা থেকে।

প্রতিযোগিতার সূচি ঠিক করে দেবে একটি বিশেষ সফ্‌টঅয়্যার। সেই ঠিক করে দেবে চারটি গ্রুপের প্রতিটিতে কোন ন’টি করে দল থাকবে। কোন দল কার বিরুদ্ধে হোম ও কার বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচ খেলবে তা-ও ঠিক করে দেবে সেই সফ্‌টঅয়্যার। ২৯ অগস্ট মোনাকোয় চ্যাম্পিয়ন্স লিগের সূচি ঘোষণা হবে বলে জানিয়েছে উয়েফা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Champions League UEFA Draw
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE