Advertisement
০৮ অক্টোবর ২০২৪
Johan Neeskens Death

প্রয়াত নেদারল‍্যান্ডসের ফুটবলার নিসকেন্স, ৭৩ বছর বয়সে মারা গেলেন ক্রুয়েফের প্রাক্তন সতীর্থ

নেদারল্যান্ডসের প্রাক্তন ফুটবলার মারা গেলেন আলজেরিয়ায়। সেখানে কোচিং করানোর জন্য গিয়েছিলেন তিনি। কিন্তু নিসকেন্সের মৃত্যুর কারণ এখনও পর্যন্ত জানা যায়নি।

Johan Neeskens

জোহান নিসকেন্স। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১০:২৫
Share: Save:

৭৩ বছর বয়সে প্রয়াত জোহান নিসকেন্স। নেদারল্যান্ডসের প্রাক্তন ফুটবলার মারা গেলেন আলজেরিয়ায়। সেখানে কোচিং করানোর জন্য গিয়েছিলেন তিনি। কিন্তু নিসকেন্সের মৃত্যুর কারণ এখনও পর্যন্ত জানা যায়নি।

নেদারল্যান্ডসের ফুটবল সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, “নিসকেন্সের মৃত্যু বিরাট ক্ষতি। তা পূরণ করা সম্ভব নয়। আমরা গভীর ভাবে শোকাহত। ওর স্ত্রী মারলিস এবং সন্তানদের প্রতি সমবেদনা। দুর্দান্ত এক জন খেলোয়াড়কে হারাল বিশ্ব। তার চেয়েও বড় ক্ষতি হল ওর মতো এক জন ভাল মানুষকে হারিয়ে।”

জোহান ক্রুয়েফের সতীর্থ ছিলেন নিসকেন্স। পর পর দু’টি বিশ্বকাপের ফাইনালে হেরেছিলেন তিনি। ১৯৭৪ সালে নিসকেন্সের গোলেই বিশ্বকাপের ফাইনালে এগিয়ে গিয়েছিল নেদারল্যান্ডস। পেনাল্টি থেকে গোল করেছিলেন তিনি। কিন্তু ম্যাচ জিততে পারেনি তারা। পশ্চিম জার্মানির বিরুদ্ধে হেরে গিয়েছিল ১-২ গোলে।

পরের বছরও ফাইনালে উঠেছিল নেদারল্যান্ডস। সে বার আর্জেন্টিনার বিরুদ্ধে ৩-১ গোলে হেরেছিল নিসকিন্সের দল। নেদারল্যান্ডসের হয়ে তিনি ৪৯টি ম্যাচ খেলেছিলেন। বিশ্বকাপে ১২টি গোল রয়েছে তাঁর। মোট ১৭টি গোল করেছেন নেদারল্যান্ডসের জার্সিতে। নেদারল্যান্ডসের বর্তমান কোচ রোনাল্ড কোয়েমান বলেন, “ছোটবেলায় আমরা যখন রাস্তায় ফুটবল খেলতাম, তখন কেউ ক্রুয়েফ হতে চাইত, কেউ উইলেম ভ্যান হানেজেম। আমি চাইতাম নিসকেন্স হতে।”

ক্লাব ফুটবলে আয়াখস এবং বার্সেলোনার মতো দলের হয়ে দীর্ঘ দিন খেলেছেন নিসকেন্স। অবসর নেওয়ার পর নেদারলায়ন্ডস, বার্সেলোনার সহকারী কোচের দায়িত্ব পালন করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Celebrity Death Netherlands
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE