Advertisement
০৭ অক্টোবর ২০২৪
ICC Womens T20 World Cup 2024

মহিলাদের বিশ্বকাপে সতর্ক করা হল ভারতীয় বোলারকে, পাকিস্তান ম‍্যাচে কী করেছেন অরুন্ধতী?

অরুন্ধতীর বিরুদ্ধে আইসিসির আদর্শ আচরণবিধির ২.৫ নম্বর ধারা লঙ্ঘনের অভিযোগ উঠেছে। ম্যাচ রেফারির কাছে নিজের ভুল স্বীকার করে নিয়েছেন ভারতের জোরে বোলার।

picture of Arundhati Reddy

অরুন্ধতী রেড্ডি। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ২০:৪১
Share: Save:

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ জয় হরমনপ্রীত কাউরদের স্বস্তি দিলেও থাকল অস্বস্তিও। ভারত-পাকিস্তান ম্যাচে আগ্রাসী উচ্ছ্বাস প্রকাশের জন্য শাস্তি পেতে হল জোরে বোলার অরুন্ধতী রেড্ডিকে।

পাক ব্যাটার নিদা দারকে আউট করে আগ্রাসী মেজাজে উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন অরুন্ধতী। পাকিস্তানের ইনিংসের শেষ ওভারে অভিজ্ঞ ব্যাটারকে আউট করেন ভারতের জোরে বোলার। তার পর আগ্রাসী মেজাজে সাজঘরের রাস্তা দেখান নিদাকে। তাঁর এই আচরণ ক্রিকেটের আদর্শ আচরণবিধির পরিপন্থী। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) আদর্শ আচরণবিধির ২.৫ ধারা লঙ্ঘনের অভিযোগ উঠেছে ভারতীয় বোলারের বিরুদ্ধে। যাতে বলা হয়েছে, ‘‘আন্তর্জাতিক ম্যাচে কোনও ব্যাটারকে আউট করার পর অবমাননাকর ভাষা ব্যবহার, অঙ্গভঙ্গি বা আচরণ যা আক্রমণাত্মক প্রতিক্রিয়া তৈরি করতে পারে, তেমন কিছু গ্রহণযোগ্য নয়।’’

মাঠের দুই আম্পায়ার এলোইস শেরিডান এবং লরেন এজেনব্যাগ রেড্ডির বিরুদ্ধে রিপোর্ট দেন। খেলা শেষ হওয়ার পর রেড্ডিকে ডেকে পাঠান ম্যাচ রেফারি শান্দ্রে ফ্রিৎজ। শুনানিতে নিজের ভুল স্বীকার করে নিয়েছেন ভারতীয় বোলার। প্রথম অপরাধ হওয়ায় তাঁকে সতর্ক করা হয়েছে। আগামী ২৪ মাস নজরদারিতে থাকবেন তিনি। এই সময়ের মধ্যে আবার এমন করলে লেভেল ওয়ান অপরাধী হিসাবে চিহ্নিত হবেন। ম্যাচ ফির ৫০ শতাংশ পর্যন্ত জরিমানা হতে পারে এবং দুই ডিমেরিটস পয়েন্ট দেওয়া হবে তাঁকে।

পাকিস্তানের বিরুদ্ধে ভাল বল করেন রেড্ডি। ১৯ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার পান। দার ছাড়াও তিনি আউট করেন পাকিস্তানের ওমাইমা সোহেল এবং আলিয়া রিয়াজ়কে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE