Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
UEFA Nations League

বেলজিয়ামকে হারিয়ে জয়ে ফিরল ফ্রান্স, নেশনস লিগে ‘স্বাধীনতা’র দাবিতে স্লোগান ইটালির সমর্থকদের

নেশনস লিগে জয়ে ফিরল ফ্রান্স। বেলজিয়ামকে হারাল তারা। ইটালিও তাদের ম্যাচ জিতল। গ্যালারিতে দাঁড়িয়ে ইজ়রায়েলের বিরুদ্ধে প্রতিবাদ করলেন ইটালির সমর্থকেরা।

football

বেলজিয়ামকে হারানোর পরে ফ্রান্সের কিলিয়ান এমবাপে। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৫
Share: Save:

প্রথম ম্যাচে ইটালির কাছে হারতে হয়েছিল। দ্বিতীয় ম্যাচে জয় ফিরল তারা। বেলজিয়ামকে ২-০ গোলে হারাল গত বিশ্বকাপের রানার্স দল। নেশনস লিগে জয়ের ধারা বজায় রাখল ইটালি। ফ্রান্সের পরে এ বার ইজ়রায়েলকে হারাল তারা। ম্যাচ শুরু হওয়ার আগে গ্যালারিতে দাঁড়িয়ে ইজ়রায়েলের বিরুদ্ধে প্রতিবাদ করলেন ইটালির সমর্থকেরা। ‘স্বাধীনতা’ লেখা রাজনৈতিক প্ল্যাকার্ড তুললেন তাঁরা।

বেলজিয়ামের বিরুদ্ধে শুরু থেকে খেলেননি কিলিয়ান এমবাপে। ফলে আক্রমণ ভাগের দায়িত্ব ছিল উসমান দেম্বেলে, রানডাল কোলো মুয়ানি ও থুরামের উপর। বেলজিয়াম শুরুটা ভাল করলেও খেলা যত গড়াল তত চাপ বাড়াল ফ্রান্স। প্রথম ২০ মিনিটের পর থেকে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেন দিদিয়ের দেশঁর ছেলেরা।

২৯ মিনিটে প্রথম গোল করে ফ্রান্স। দেম্বেলের শট বেলজিয়ামের গোলরক্ষক কোনও রকমে বাঁচালেও ফিরতি বলে গোল করেন কোলো মুয়ানি। বার বার আক্রমণে উঠছিল ফ্রান্স। ঘরের মাঠে দাপট দেখাচ্ছিলেন তাঁরা। চাপে পড়ে খেলা ধরার জন্য অনেকটা নীচে খেলছিলেন কেভিন দ্য ব্রুইন। ফলে লাভ হচ্ছিল না বেলজিয়ামের।

দ্বিতীয়ার্ধে ৫৭ মিনিটের মাথায় ফ্রান্সের হয়ে দ্বিতীয় গোল করেন দেম্বেলে। পরে পরিবর্ত হিসাবে এমবাপে ও আঁতোয়া গ্রিজ়ম্যানকে নামান দেশঁ। তাতে অবশ্য ব্যবধান আর বাড়েনি। ২-০ গোলে জেতে ফ্রান্স।

ইটালির খেলা ছিল ইজ়রায়েলের বিরুদ্ধে। হামাসের সঙ্গে সংঘাতের পরে নিজেদের দেশে খেলার আয়োজন না করে হাঙ্গেরিতে হোম ম্যাচ আয়োজন করে ইজ়রায়েল। খেলা শুরুর আগে যখন ইজ়রায়েলের জাতীয় সঙ্গীত চলছে তখন দেখা যায়, অন্তত ৫০ জন ইটালির সমর্থক প্রতিবাদ করছেন। তাঁরা কালো পোশাক পরেছিলেন। মাঠের দিকে পিছন করে দাঁড়িয়েছিলেন তাঁরা। তাঁদের হাতে ছিল প্ল্যাকার্ড। তাতে লেখা, ‘স্বাধীনতা’।

ম্যাচেও দাপট দেখায় ইটালি। ৩৮ মিনিটে দলকে এগিয়ে দেন ডেভিড ফ্রাত্তেসি। ৬২ মিনিটে ব্যবধান বাড়ান মোইসে কিয়ান। খেলার একেবারে শেষে ৯০ মিনিটে এক গোল শোধ করেন ইজ়রায়েলের মহম্মদ আবু ফানি। তাতে অবশ্য ইটালির জিততে কোনও সমস্যা হয়নি। পর পর দু’ম্যাচ জিতে লিগ এ-র গ্রুপ ২-এর শীর্ষে তারা।

সোমবার নেশনস লিগে আরও কয়েকটি ম্যাচ হয়েছে। আইসল্যান্ডকে ৩-১ গোলে হারিয়েছে তুরস্ক। কাজাখস্তানকে ৩-০ গোলে হারিয়েছে স্লোভেনিয়া। লিথুয়ানিয়াকে ৩-১ গোলে হারিয়েছে রোমানিয়া। নিজেদের ম্যাচ জিতেছে নরওয়ে ও ওয়েলস। অস্ট্রিয়াকে ২-১ গোলে হারিয়েছে নরওয়ে। ওয়েলস ২-১ গোলে হারিয়েছে মন্টেনেগ্রোকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Nations League France Football Kylian Mbappe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE