Advertisement
১৪ সেপ্টেম্বর ২০২৪
Kolkata Football

কলকাতা ফুটবলে রেফারিদের জন্য ‘আর্ট’ প্রযুক্তি, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ উদ্যোগ আইএফএর

কলকাতার ফুটবল মাঠেও এ বার দেখা যাবে প্রযুক্তির ব্যবহার। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ উদ্যোগে রেফারিদের সাহায্য করতে নতুন আর্ট প্রযুক্তি ব্যবহার করতে চলেছে আইএফএ।

picture of Kolkata Derby

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ২২:৫৪
Share: Save:

ফুটবলের উন্নতির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ রেফারিং। বাংলা তথা কলকাতার ফুটবলে রেফারিংয়ের মান উন্নত করার ব্যাপারে উদ্যোগ নিল ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (আইএফএ)। নতুন প্রযুক্তি ব্যবহারের পরিকল্পনা করতে চলেছে আইএফএ। এই প্রথম কলকাতার ফুটবলে দেখা যাবে প্রযুক্তির ব্যবহার।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ উদ্যোগে রেফারিংয়ে নতুন প্রযুক্তি ব্যবহার করতে চলেছে আইএফএ। এই প্রযুক্তির নাম অ্যাডভান্স রেফারিং টেকনোলজি বা আর্ট। বুধবার আইএফএ দফতরে সাংবাদিক বৈঠকে এই উদ্যোগের কথা জানানো হয়েছে। আর্ট নিয়ে চার মাস গবেষণা করেছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ছাত্রছাত্রীরা। তাঁদের গবেষণালব্ধ নতুন প্রযুক্তির সাহায্যে বল গোল লাইন অতিক্রম করেছে কি না, তা অনেকাংশে নির্ভুল ভাবে নির্ণয় করা যাবে।

আইএফএ সচিব অনির্বাণ দত্ত বলেন, ‘‘কলকাতা ফুটবল লিগের প্রিমিয়ার ডিভিশনের সুপার সিক্সের খেলায় এই প্রযুক্তি পরীক্ষামূলক ভাবে ব্যবহার করা হবে। সফল হলে আগামী দিনে অফসাইড, পেনাল্টির মতো ক্ষেত্রেও ব্যবহার করার কথা ভাবা হবে।’’ সচিব আরও বলেছেন, ‘‘নতুন এই প্রযুক্তি ব্যয়বহুল নয়। ভারতে প্রথম এই ধরনের প্রযুক্তি ফুটবল মাঠে ব্যবহার হতে চলেছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ও ফুটবল সংক্রান্ত প্রথম কাজ করল।’’

সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন আইএফএ সভাপতি অজিত বন্দ্যোপাধ্যায়, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ভাস্কর গুপ্ত, সহ-উপাচার্য অমিতাভ দত্ত। ছিলেন আইএফএর অন্য কর্তা এবং বিশ্ববিদ্যালয়ের অন্য পদাধিকারীরাও। সকলের আশা, নতুন এই প্রযুক্তি কলকাতা ফুটবলের রেফারিংয়ের মান উন্নতিতে সহায়ক হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IFA Jadavpur University Technology
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE