Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Diego Maradona

চুরি নিয়ে আইনি জটিলতা, স্থগিত ৮৬’র বিশ্বকাপে মারাদোনার জেতা সোনার বলের নিলাম

স্থগিত হয়ে গেল দিয়েগো মারাদোনার জেতা সোনার বলের নিলাম। ১৯৮৬ সালের ফুটবল বিশ্বকাপে এই সোনার বল জিতেছিলেন তিনি।

football

দিয়েগো মারাদোনা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১৬:১৪
Share: Save:

১৯৮৬ সালের ফুটবল বিশ্বকাপে সোনার বল জিতেছিলেন দিয়েগো মারাদোনা। সেই ট্রফির নিলাম হওয়ার কথা ছিল ফ্রান্সে। কিন্তু আইনি জটিলতায় আপাতত সেই নিলাম স্থগিত হয়ে গিয়েছে। মারাদোনার সেই সোনার বল চুরি হয়ে গিয়েছিল বলে অভিযোগ করেছে তাঁর পরিবার। সেই তদন্ত শেষ না হওয়া পর্যন্ত নিলাম হবে না বলে জানিয়েছে ফরাসি নিলাম সংস্থা ‘আগুট্টেস’।

নিলাম সংস্থা একটি বিবৃতিতে জানিয়েছে, নিলাম বন্ধ করার জন্য আদালতের দ্বারস্থ হয়েছিল মারাদোনার পরিবার। কিন্তু আদালত তাঁদের আর্জি খারিজ করে দেয়। তার পরেও মারাদোনার সোনার বল নিয়ে বিতর্ক রয়েছে। নিলামের ক্ষেত্রে কোনও রকম অস্বচ্ছতা রাখা হবে না। যে হেতু সোনার বলের মালিকানা ঘিরে একটি আইনি জটিলতা তৈরি হয়েছে, তাই আপাতত নিলাম স্থগিত রয়েছে। বিষয়টি স্পষ্ট হওয়ার পরেই নিলাম হবে।

মারাদোনার জেতা সোনার বল দীর্ঘ দিন আগে চুরি হয়ে গিয়েছিল। ২০১৬ সালে তা আবার সামনে আসে। তার পরেই মারাদোনার পরিবার অভিযোগ করে, সোনার বলটি চুরি করা হয়েছিল। যে ব্যক্তি নিজেকে মালিক বলে দাবি করছেন তিনি ওই সোনার বলের আসল মালিক নন। তার পরেই আদালতের দ্বারস্থ হন তাঁরা। সোনার বলের মালিকানা দাবি করেন তাঁরা। আদালত তাঁদের আর্জি খারিজ করে দিলেও তদন্তের নির্দেশ দিয়েছে। সেই তদন্ত শেষ না হওয়া পর্যন্ত নিলাম হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diego Maradona Auction Fifa World Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE