Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Lionel Messi

বিপাকে মেসিরা, কোপা জয়ী আর্জেন্টিনার বিরুদ্ধে ফিফায় নালিশ ফ্রান্সের, ক্ষমা চাইলেন এনজ়ো

কোপা আমেরিকা জিতে বিপাকে পড়লেন লিয়োনেল মেসিরা। বর্ণবিদ্বেষী মন্তব্যের জন্য আর্জেন্টিনার বিরুদ্ধে ফিফায় সরকারি ভাবে নালিশ করল ফ্রান্স। সংশ্লিষ্ট ফুটবলার এনজ়ো ফের্নান্দেস ইতিমধ্যেই ক্ষমা চেয়েছেন।

football

কোপার ট্রফি হাতে মেসি। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ১১:৩৭
Share: Save:

কোপা আমেরিকা জিতে সবে দেশে ফিরেছে আর্জেন্টিনা। তার পরেই বিপাকে পড়লেন লিয়োনেল মেসিরা। বর্ণবিদ্বেষী মন্তব্য করার জন্য আর্জেন্টিনার বিরুদ্ধে ফিফায় সরকারি ভাবে নালিশ করল ফ্রান্স। সংস্থার তরফে আর্জেন্টিনার কড়া শাস্তি দাবি করা হয়েছে। বর্ণবিদ্বেষী আক্রমণ করা ফুটবলার এনজ়ো ফের্নান্দেস ইতিমধ্যেই ক্ষমা চেয়েছেন।

মঙ্গলবার রাতে একটি বিবৃতি জারি করে ফ্রান্স ফুটবল সংস্থা জানিয়েছে, আর্জেন্টিনার ফুটবলারদের মন্তব্যে তারা স্তম্ভিত। এই মন্তব্য খেলাধুলো এবং মানবাধিকারের বিরুদ্ধে। বর্ণবিদ্বেষী মন্তব্য এবং কুরুচিকর আচরণের জন্য আর্জেন্টিনা ফুটবল সংস্থার বিরুদ্ধে ফিফার কাছে সরাসরি অভিযোগ জানাচ্ছে তারা।

আর্জেন্টিনার ফুটবলার এনজ়োর পোস্ট করা ভিডিয়োয় বর্ণবিদ্বেষী মন্তব্য শোনা গিয়েছে। ফ্রান্সের ফুটবলারদের উদ্দেশে বলা হয়েছে, “ওরা সবাই ফ্রান্সের হয়ে খেলে। কিন্তু সবাই অ্যাঙ্গোলার বাসিন্দা। কারও বাবা নাইজেরিয়ান, কারও মা ক্যামেরুনিয়ান। কিন্তু পাসপোর্টে সবাই ফ্রান্সের বাসিন্দা।”

চেলসির হয়ে খেলা এনজ়ো পরে লেখেন, “ইনস্টাগ্রামে জাতীয় দলের উচ্ছ্বাসের যে ভিডিয়ো পোস্ট করেছিলাম, তার জন্য আন্তরিক ভাবে ক্ষমা চাইছি। সেই গানে কুরুচিকর ভাষা প্রয়োগ করা হয়েছে এবং সেই শব্দের বিরোধিতা করার মতো কোনও অজুহাত নেই। যে কোনও ধরনের বর্ণবিদ্বেষী মন্তব্যের বিরোধিতা করি। তবে দলের উচ্ছ্বাসের মাঝে আবেগে ভেসে গিয়েছিলাম। সেই ভিডিয়ো, সেই মুহূর্ত বা সেই কথা আমার চরিত্রের সঠিক প্রতিচ্ছবি নয়। আমি দুঃখিত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Copa America 2024 france
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE