Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
UEFA Euro 2024

মঙ্গলে ইউরোর সেমিতে স্পেনের বিরুদ্ধে ম্যাচ, এমবাপের ফেস গার্ড নিয়ে তোলপাড় ফরাসি শিবির

এখনও পর্যন্ত সে ভাবে নিজেকে মেলে ধরতে পারেননি ফ্রান্সের তরুণ অধিনায়ক কিলিয়ান এমবাপে। তাঁর ফেস গার্ড এবং ফর্ম নিয়ে চিন্তায় ফরাসি শিবির।

Kylian Mbappe

কিলিয়ান এমবাপে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১১:৫৬
Share: Save:

ইউরো কাপে খেলতে নেমে প্রথম ম্যাচেই চোট পেয়েছিলেন কিলিয়ান এমবাপে। তাঁর নাক ভেঙেছে। সেই কারণে ফেস গার্ড পরে খেলতে হচ্ছে এমবাপেকে। এখনও পর্যন্ত সে ভাবে নিজেকে মেলে ধরতে পারেননি ফ্রান্সের তরুণ অধিনায়ক। মঙ্গলবার স্পেনের বিরুদ্ধে সেমিফাইনালে নামার আগে ফ্রান্স শিবির তোলপাড় এমবাপের ফেস গার্ড নিয়ে।

এ বারের ইউরোয় এখনও পর্যন্ত একটি মাত্র গোল করেছেন এমবাপে। সেটাও পোল্যান্ডের বিরুদ্ধে পেনাল্টি থেকে। অনেকে বলছেন, এই ফেস গার্ডই এর কারণ। ফেস গার্ড পরে এমবাপের খেলতে অসুবিধা হচ্ছে বলে মনে করছেন অনেকে। কিন্তু কোচ দিদিয়ের দেশঁ এই সব শুনতে রাজি নন। সাফ বলে দিয়েছেন, এমবাপেকে ফেস গার্ডে অভ্যস্ত হতেই হবে। তিনি বলেন, “এমবাপেকে এখন এই ফেস গার্ড পরে বেশ কিছু মাস থাকতে হবে। তাই এটা পরে খেলার অভ্যাস করে নিতে হবে ওকে।”

ফ্রান্সের কোলোমুয়ানি অনুশীলনে এমবাপের গার্ডটা পরেছিলেন। তিনি অধিনায়কের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছেন। বলেছেন, “ওই ফেস গার্ডটা পরেছিলাম। ওটা পরে কিছু দেখা যাচ্ছে না। কিচ্ছু না।” সেটার প্রভাব এমবাপের খেলার উপর পড়ছে বলে মনে করছেন অনেকে। কোলোমুয়ানি বলেন, “এমবাপে গোটা দলকে টানতে পারে। সেই ক্ষমতা ওর রয়েছে। ও বিভিন্ন ধরনের পরিকল্পনা করে, উপদেশ দেয়। এটা ওর জন্মগত।”

কোলোমুয়ানি আশা করেন, স্পেনের বিরুদ্ধে ম্যাচে এমবাপে গোল পাবেন। তিনি বলেন, “এখনও প্রতিযোগিতা শেষ হয়নি। ও গোল করতে না পারলে আমাদেরই সাহায্য করতে হবে। ওকে গোল করার জন্য বল পাস করতে হবে।”

ইউরোর ফাইনালে উঠতে হলে স্পেনকে হারাতে হবে। সেমিফাইনালে দুই শক্তিশালী দেশ খেলবে একে অপরের বিরুদ্ধে। সেই ম্যাচ জিততে হলে এমবাপেকে প্রয়োজন ফ্রান্সের। এখনও পর্যন্ত ফ্রান্সের কোনও ফুটবলার খেলার মাঝে গোল করতে পারেননি। হয় জিতেছেন বিপক্ষের করা আত্মঘাতী গোলে, নয়তো পেনাল্টি থেকে করা গোলে। যা নিয়ে চিন্তায় থাকতেই পারে ফ্রান্স শিবির। সেটার সঙ্গেই যুক্ত হয়েছে এমবাপের ফেস গার্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Euro 2024 france Kylian Mbappe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE