Advertisement
০৪ জুলাই ২০২৪
Durand Cup

ডুরান্ড কাপ শুরু ২৭ জুলাই, যুবভারতীতে ফাইনাল ৩১ অগস্ট, কলকাতা-সহ দেশের চার শহরে হবে খেলা

চলতি মরসুমে ডুরান্ড কাপ শুরু হবে ২৭ জুলাই থেকে। কলকাতা-সহ দেশের চারটি শহরে হবে প্রতিযোগিতা। অংশ নেবে ২৪টি দল।

football

গত বছরের ডুরান্ড চ্যাম্পিয়ন মোহনবাগান ফুটবল দল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ১৯:০৫
Share: Save:

এই বছরও ডুরান্ড কাপ দিয়ে শুরু হতে চলেছে দেশের ফুটবল মরসুম। ২৭ জুলাই থেকে শুরু হবে ডুরান্ড কাপ। কলকাতা-সহ দেশের চারটি শহরে হবে প্রতিযোগিতা। অংশ নেবে ২৪টি দল। ৩১ অগস্ট হবে প্রতিযোগিতার ফাইনাল।

এ বার কলকাতার পাশাপাশি কোকরাঝাড়, শিলং ও জামশেদপুরে হবে ডুরান্ড কাপের ম্যাচ। জামশেদপুর ও শিলংয়ে এ বারই প্রথম ডুরান্ড কাপের ম্যাচ হবে। কোকরাঝাড়ে গত বারও প্রতিযোগিতা হয়েছিল। গত পাঁচ বছর ধরে কলকাতায় হচ্ছে ডুরান্ড কাপের ম্যাচ। এ বার কলকাতার যুবভারতী স্টেডিয়ামে হবে প্রতিযোগিতার উদ্বোধন।

২৪টি দলের মধ্যে রয়েছে আইএসএলে খেলা ১৩টি দল। আইলিগে খেলা চারটি দলও খেলবে ডুরান্ডে। রাজ্যের লিগ থেকে দু’টি, সেনাবাহিনী থেকে তিনটি ও বিদেশি দু’টি দল অংশ নেবে ডুরান্ড কাপে। এই ২৪টি দলকে ছ’টি গ্রুপে ভাগ করা হবে। কোন গ্রুপে কোন দল থাকবে তা এখনও জানা যায়নি। আগামী তিন-চার দিনের মধ্যে সেই গ্রুপ বিন্যাস হয়ে যাওয়ার কথা।

গ্রুপ পর্যায় ও নক আউট মিলিয়ে মোট ৪৩টি ম্যাচ হবে। ছ’টি গ্রুপের মধ্যে কলকাতায় হবে তিনটি গ্রুপের খেলায়। বাকি তিনটি মাঠের প্রতিটিতে একটি করে গ্রুপের খেলা হবে। ছ’টি গ্রুপের শীর্ষে থাকা দল সরাসরি কোয়ার্টার ফাইনালে যাবে। সেরা দ্বিতীয় স্থানে থাকা দু’টি দলও জায়গা করে নেবে শেষ আটে।

গত বার ফাইনালে ইস্টবেঙ্গলকে হারিয়ে রেকর্ড ১৭তম ডুরান্ড জিতেছিল মোহনবাগান। মোহনবাগান ও ইস্টবেঙ্গল ছাড়া মহমেডান স্পোর্টিংও খেলবে এ বারের প্রতিযোগিতায়।

ডুরান্ড কাপের ম্যাচ টেলিভিশনে সরাসরি দেখা যাবে সোনি স্পোর্টস চ্যানেলে। এ ছাড়া ডিজিটাল মাধ্যমে খেলা দেখা যাবে সোনি লিভ অ্যাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durand Cup india football Mohun Bagan East Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE